মার্কিন যুক্তরাষ্ট্র একঘরে হয়ে পড়েছে : মাহাথির মোহাম্মদ

পরমাণু সমঝোতা ত্যাগ করার কারণে আমেরিকা আগের চেয়েও বেশি একঘরে হয়ে পড়েছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ বলেছেন যে, ইরানের সঙ্গে পাশ্চাত্যের স্বাক্ষর হওয়া পরমাণু চুক্তি হতে বেরিয়ে গিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র একঘরে হয়ে পড়েছে।

থাইল্যান্ডের বিপিএস বার্তা সংস্থাকে দেওয়া এক বিশেষ সাক্ষাৎকারে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ একথা বলেছেন।

মাহাথির মোহাম্মদ বলেন, পরমাণু সমঝোতা ত্যাগ করার কারণে আমেরিকা আগের চেয়েও বেশি একঘরে হয়ে পড়েছে। এর কারণ হিসেবে তিনি বলেছেন, ইউরোপীয় ইউনিয়নসহ আন্তর্জাতিক সমাজ এই আন্তর্জাতিক সমঝোতা বাস্তবায়নের দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেছে।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আরও বলেন, আন্তর্জাতিক চুক্তিগুলো থেকে একের পর এক মার্কিন যুক্তরাষ্ট্রের একতরফা বেরিয়ে যাওয়ার কারণে আন্তর্জাতিক অঙ্গনে ওয়াশিংটনের ভূমিকা রাখার সুযোগ ক্রমেই সংকুচিত হয়ে এসেছে।

এই ধরনের একতরফা পদক্ষেপ নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এতো বেশি সমালোচিত হচ্ছেন যে, তার পক্ষে পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে পাস করার সম্ভাবনা ক্ষীণ হয়ে গেছে।

উল্লেখ্য, ২০১৫ সালের জুলাই মাসে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, রাশিয়া, চীন এবং ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে পরমাণু সমঝোতা স্বাক্ষর করে ইরান। ২০১৬ সালের জানুয়ারি মাসে এই সমঝোতার বাস্তবায়ন শুরু হলেও চলতি বছর ২০১৮ সালের মে মাসে ওই সমঝোতা হতে আমেরিকাকে বের করে নেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...