পানির উপর ভাসমান এক গ্রামের গল্প!

হাঙ্গেরির রাজধানী বুদাপেস্ট শহর হতে প্রায় ৮০ মাইল পশ্চিমে অবস্থিত ‘বকোড’ নামক অদ্ভুত এক গ্রাম এটি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজ আপনাদের জন্য রয়েছে পানির উপর ভাসমান এক গ্রামের গল্প! সত্যিই এক বিস্ময়কর গ্রাম। যে গ্রামের সব কিছুই পানির উপর ভাসমান!

হাঙ্গেরির রাজধানী বুদাপেস্ট শহর হতে প্রায় ৮০ মাইল পশ্চিমে অবস্থিত ‘বকোড’ নামক অদ্ভুত এক গ্রাম এটি। বকোড লেকের পানির উপর ভাসছে পুরো গ্রামটি। এটিকে বলা যায় একটি কৃত্রিম লেক, যা ১৯৬১ সালে গড়ে তোলে হাঙ্গেরির বিখ্যাত বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠান ‘ওরোজলানি থার্মাল পাওয়ার কোম্পানি’।

জানা যায়, বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠানটি সেখানে গড়ে তোলে একটি বিদ্যুৎকেন্দ্র, যার কাজই ছিল লেক হতে ঠাণ্ডা পানি কারখানায় টেনে এনে তা গরম করে পুনরায় লেকে ফেরত পাঠানো। উদ্দেশ্য হলো, প্রচণ্ড শীতল এই লেকের পানি যেনো কখনও জমে বরফ হয়ে না যায়। শীতকালেও নয়।

যে কারণে মাত্র কয়েক বছরের মধ্যে লেকটি ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠে। বিশেষ করে মাছ ধরার ক্ষেত্র হিসেবে ব্যাপক জনপ্রিয় এটি। যারা মাছ ধরতে ভালোবাসেন তারা এখানে গিয়ে দীর্ঘ সময় ধরে মাছ শিকার করতেন। অল্প কিছুদিনের মধ্যেই স্থানীয়রা এই লেকের পানির মধ্যে গড়ে তোলেন ছোট ছোট কিছু ভাসমান কাঠের ঘর, যা ছিলো অত্যন্ত আড়ম্বরপূর্ণ। এসব ঘরে যাতায়াতের জন্য তারা দীর্ঘ কাঠের রাস্তাও তৈরি করে ফেলেন। এক সময় ক্রমেই এটি হয়ে ওঠে একটি ভাসমান গ্রাম।

আর এই ভাসমান বাড়িঘরের কারণে প্রত্যন্ত অঞ্চলের এই লেকটি খুব কম সময়ে অত্যন্ত দর্শনীয় হয়ে ওঠে। ইন্টারনেটের সুবাদে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে এই গ্রামের ‌সৌন্দর্য। ক্রমেই বাড়তে থাকে বিদেশী পর্যটক ও ফটোগ্রাফারদের ভিড়ও। স্থানীয়দের কাছে এই গ্রামটি হয়ে ওঠে বাড়তি আয়ের উৎস।

Advertisements
Loading...