The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বিশ্বের সবচেয়ে অলস দেশ হলো কুয়েত!

বিশ্বের অলস দেশগুলোকে খুঁজে বের করতে সম্প্রতি একটি গবেষণা চালায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ কুয়েত নাকি বিশ্বের সবচেয়ে অলস দেশ! দেশটির বেশিরভাগ নাগরিকই নিজেদের শরীরকে সুস্থ রাখতে কোনো ধরণের ব্যায়ামও নাকি করেন না। এক গবেষণায় এই তথ্য উঠে এসেছে।

বিশ্বের সবচেয়ে অলস দেশ হলো কুয়েত! 1

বিশ্বের অলস দেশগুলোকে খুঁজে বের করতে সম্প্রতি একটি গবেষণা চালায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সেই গবেষণাটি প্রকাশ পেয়েছে ল্যানসেট গ্লোবাল হেলথ জার্নালে। ওই জার্নাল হতে আরও জানা যায়, বিশ্বের তৃতীয় অলস দেশ হলো সৌদি আরব।

গবেষণায় বেরিয়ে এসেছে যে, ১৬৮টি দেশের ১৯ লাখ মানুষের ওপর গবেষণা পরিচালিত হয়েছে। গবেষণা বলা হয়, ২০১৬ সাল নাগাদ প্রায় এক-চতুর্থাংশ মানুষ সুস্থ থাকার জন্যে প্রয়োজনীয় শরীরচর্চা করেন না। যে কারণে তারা রয়েছেন বিভিন্ন রোগের ঝুঁকিতে। এসব রোগের মধ্যে রয়েছে ডায়াবেটিস ও কিছু ক্যান্সারের মতো দূরারোগ্য ব্যধি। যারা সপ্তাহে দুই বার অন্তত ৭৫ মিনিটের জন্য ভারি ব্যায়াম, ১৫০ মিনিটে মাঝারী মাত্রার ব্যায়াম বা দুটোর মিশ্রণে ব্যায়াম করেন তাদেরই পরিশ্রমী বলে তুলে ধরা হয়। সমস্ত হিসাব-নিকাশে দেখা গেছে যে, পৃথিবীর সবচেয়ে অলস দেশ হলো কুয়েত। কুয়েতের জনসংখ্যার ৬৭ শতাংশই যথেষ্ট ব্যায়াম করেন না। অলসের দিক দিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে সৌদি আরব। এদের মধ্যে প্রবেশ করেছে আমেরিকান সামোয়ারা।

শরীরচর্চায় সক্রিয় বা ‘অ্যাক্টিভ’ তাদেরকেই বলা হয় যারা সপ্তাহে দুই বার অন্তত ৭৫ মিনিটের জন্য ভারি ব্যায়াম, ১৫০ মিনিটের মাঝারি মাত্রার ব্যায়াম বা দুটোর মিশ্রণে ব্যায়াম করে থাকেন। দেখে নিন এই তালিকার সবচেয়ে অলস ১০টি দেশ ও দেশগুলোর শরীরচর্চায় নিষ্ক্রিয় (বা অলস) মানুষের পরিমাণ:

এক. কুয়েত- ৬৭ শতাংশ

দুই. আমেরিকান সামোয়া- ৫৩.৪ শতাংশ

তিন. সৌদি আরব- ৫৩ শতাংশ

চার. ইরাক- ৫২ শতাংশ

পাঁচ. ব্রাজিল- ৪৭ শতাংশ

ছয়. কোস্টারিকা- ৪৬.১ শতাংশ

সাত. সাইপ্রাস- ৪৪.৪ শতাংশ

আট. সুরিনাম- ৪৪.৪ শতাংশ

নয. কলম্বিয়া- ৪৪ শতাংশ

দশ. মার্শাল আইল্যান্ডস- ৪৩.৫ শতাংশ।

অপরদিকে গবেষণায় উঠে এসেছে যে, দক্ষিণ এশিয়ার ৩৩ শতাংশ মানুষই অলস। যার মধ্যে পুরুষ ২৩ দশমিক ৫ শতাংশ আর নারী ৪৩ শতাংশ। এই অঞ্চলের মধ্যে রয়েছে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল এবং ভুটান। এই অঞ্চলে সবচেয়ে সক্রিয় দেশ নেপাল অপরদিকে সবচেয়ে অলস ভারত।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...