পাসওয়ার্ডের বিকল্প হিসেবে আসছে ব্রেইনপ্রিন্ট

পাসওয়ার্ড মনে রাখার ঝামেলা থেকে মুক্তি দিতে এবং অনলাইনকে আরো সুরক্ষিত করতে আসছে ব্রেইনপ্রিন্ট

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রযুক্তির উন্নয়নের সাথে সাথে সাইবার হ্যাকারদের আধিপত্ত্বও দিন দিন বৃদ্ধি পাচ্ছে। প্রযুক্তি বিজ্ঞানীরা অনলাইনের তথ্যভান্ডারকে আরো সুরক্ষিত করতে নিত্য নতুন পদ্ধতি আবিষ্কার করেছে। তবে হ্যাকরাও বসে নেই, তারাও খুব সহজে কিভাবে বিভিন্ন অনলাইন ক্রাইম ঘটানো যায় তার জন্য নতুন নতুন কৌশল অবলম্বন করছে।

ফলে যত কঠিন পাসওয়ার্ডই ব্যবহার করা হোক না কেন হ্যাকারদের দ্বারা হ্যাক হওয়ার সম্ভবনা থেকেই যাচ্ছে। তবে হ্যাকারদের এই দৌরাত্বকে ইতি টানতে এবার প্রযুক্তি বিজ্ঞানীরা কাজ করছে ব্রেইনপ্রিন্ট নিয়ে। প্রথমেই যেনে নেওয়া যাক

ব্রেইনপ্রিন্ট কী?

ব্রেইনপ্রিন্ট হচ্ছে মস্তিষ্কের বায়োমেট্রিক স্ক্যানিং। এটি একটি বহু ফ্যাক্টর বিশিষ্ট একক ধাপের পদ্ধতি। এই পদ্ধতি প্রয়োগের মাধ্যমে কেবল তার প্রকৃত ইউজারকে কোন অ্যাকাউন্ট বা সাইটে লগইন করতে অনুমতি দেবে। এর ফলে হ্যাকাররা আপনার অ্যাকাউন্ট হ্যাক করতে পারবে না এবং আপনার অ্যাকাউন্ট থাকবে সম্পুর্ণ সুরক্ষিত।

ব্রেইনপ্রিন্ট কিভাবে কাজ করবে?

আমরা আঙ্গুলের ছাপ, ডিএনএ এবং চোখের মণির সাথে সবায় পরিচিত। কারণ পৃথিবীর সকল মানুষের কাছে এগুলো রয়েছে। তবুও পৃথিবীর কোন ব্যক্তির আঙ্গুলের ছাপ, চোখের মণির কোষের গঠন এবং ডিএনএ এর সাথে অন্য কোন ব্যক্তির এগুলোর কোন মিল নেই। ঠিক এমনি একটি হচ্ছে সকল মানুষের মস্তিষ্কের কোষগুলো অন্য মানুষদের থেকে সম্পুর্ণ আলাদা। বিজ্ঞানীরা মস্তিষ্কের এই ব্রেইনপ্রিন্ট নিয়ে অনেকদিন ধরে গবেষণা করছেন।

বিভিন্ন মানুষের উপর ইলেক্ট্রো-এনসেফ্লো-গ্রাম (Electro-Encephalo-Gram=EEG) পরীক্ষা করা হয়। এতে তাদের মস্তিস্কের প্রতিক্রিয়াগুলোকে বৈদ্যুতিক কার্যকলাপ হিসাবে নিয়ে রেকর্ড করা হয়। যা সংক্ষেপে ইইজি নামে পরিচিত। গবেষণায় দেখা গেছে বিভিন্ন মানুষের মস্তিষ্কের এই প্রতিক্রিয়াগুলো কম্পিউটার বিশ্লেষণ করে ৯৪% মানুষকে চিহ্নিত করতে সক্ষম হয়েছে। এমনকি ৬ মাস পরেও আবার পরীক্ষা করা হলে কম্পিউটার সেই একই রেজাল্ট দিয়েছে। বিজ্ঞানীরা বর্তমানে কোন ব্যক্তিকে যেন ১০০% চিহ্নিত করার যায় সেই জন্য কাজ করে যাচ্ছে। তারা আশাবাদী, খুব শিগ্রই তারা ব্রেইনপ্রিন্ট পদ্ধতির মাধ্যমে ১০০% চিহ্নিত করতে সক্ষম হবে।

ব্রেইনপ্রিন্ট প্রযুক্তি চালু হলে আপনাকে আর অদ্ভুত সব পাসওয়ার্ড মনে রাখতে হবে না। কেবল আপনার ব্রেইনপ্রিন্ট সনাক্ত করেই আপনাকে আপনার অ্যাকাউন্টে এক্সেস করতে অনুমতি দিবে। যেহেতু ব্রেইনপ্রিন্ট পদ্ধতিতে কোন ব্যক্তির অনুপস্থিতিতে তার অ্যাকাউন্টে অন্য কেউ এক্সেস করতে পারবে না, তাই হ্যাকাররা আর আপনার অ্যাকাউন্ট হ্যাক করতে পারবে না।

Advertisements
Loading...