Categories: ভ্রমণ

ঘুরে দেখুন সালতানাত অব ওমান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শূন্য, শূন্য শুধু চারিদিক। হৃদয় ছুঁয়ে যাওয়া রুবা আল খালির সুনশান নীরবতার মাঝে চলেছি সাইকেল নিয়ে। সাইকেল ঠেলে ঠুলে চলতে হয়েছে অনেকটা পথ। মনের কোণে ভেসে উঠা গান একদিকে সমুদ্র আর অন্যদিকে মরুভূমি – যেন মিলে যায় দেশটির সাথে। আর দেশটি হলো সালতানাত অব ওমান।

এখানে রয়েছে পাহাড় , প্রাসাদ, মরুভূমি আর সাগরের মিতালি। যেন দেশটির একই অঙ্গে অনেক রূপ। জাজিরাতুল আরবের মাঝে এমন রূপবৈচিত্র্য আর কোথাও আছে বলে মনে হয় না। সবুজের হাতছানিতে দক্ষিণ পশ্চিমের পাহাড় যখন সেঁজে ওঠে নতুন সাঁজে, নবরূপে প্রকাশ পায় তার আপন রূপ। রুক্ষ পাহাড় ঢেকে যায় সবুজে সবুজে। সময়টা জুন- জুলাইতে। সেসময়েই আবার লু হাওয়া বইতে থাকে দেশের পূর্ব উত্তরাঞ্চলে। আধুনিকতার ছোঁয়ায় একসময়ের মৎস্যজীবী এবং মরুচারী মানুষের লাইফস্টাইল পাল্টে গেলেও তারা ভুলেনি তাদের পোশাক কেন্দুরা কিংবা ডিসডাসাকে।ওমান গালফ আর আরব সাগর বিধৌত চমকে দেবার মতো এক আরব্য উপদ্বীপ এই সালতানাত অব ওমান। রাসুলুল্লাহ (সা.)-এর বিশিষ্ট সাহাবি মাজেন বিন গাদুবা (রা.)-এর স্মৃতিধন্য এই ওমান।

আরব্য রজনীর দিগ্বজয়ী নাবিক সিন্দাবাদের স্মৃতিধন্য এই ওমান। আর এই ওমান সাইকেলে ঘুরে বেড়াব, দেখব ওমানের বিভিন্ন অঞ্চল আর মিশব ওমানীদের সাথে। ভাবতেই শিহরিত হলো মন। আরব সাগরের ভেজা বাতাস রাজধানী মাস্কাটের গা জুড়িয়ে দেয় প্রতিদিন। আর মাস্কাটের আরব সাগরতীরে প্রতিবিকেলে জড়ো হয় ভ্রমণপিপাসু মানুষ। ধাবমান গাড়িগুলো চলে এখানে শাঁ শাঁ করে দুরন্ত গতিতে আর এরই মাঝে রাস্তার পাশ ঘেষে সাইকেল চালাই সতর্কতার সাথে। মনে প্রায়ই শংকা জাগে। রাস্তার ডানপাশ ঘেসে সাইকেল চালানো বেশ বিরক্তিকর।আমাদের দেশে সাইকেল চালাই বামদিকে আর এখানে উল্টোপাশে অর্থাৎ ডানদিক দিয়ে। মরুভূমি এবং পাথুরে পাহাড়ের সংমিশ্রণ আরবের এক চিরায়ত চেহারা। এই পাথুরে পাহাড়ের পাশ ঘেষে চলে গেছে পিচঢালা মসৃণ রাস্তা । উঁচু-নিচু পথ পেরিয়ে যাই পর্যটনের নান্দনিক শহর নাখালের দিকে। সেখানে রয়েছে নাখাল দুর্গ। এবং নাখাল ঝরনা। ঝরনার পানিতে পা কিছুক্ষণ ঢুবিয়ে রাখলে, পা ম্যাসাজ হয়ে যায়। ঝরনার পানিতে ছুটে বেড়ানো ছোট ছোট মাছগুলো পায়ে ঠোকরাতে থাকে যা একধরনের ম্যাসাজের মতো হয়ে যায়। পা ঢুবিয়ে রাখলাম ঝরনার শীতল পানিতে কিছুক্ষণ। পা ম্যাসাজ হয়ে গেল। এবার ছুটলাম রুস্তাকের দিকে। সেখানে রয়েছে হট স্প্রিং বা গরম পানির ঝরনা। রুস্তাকের গরম পানিতে গোসল করার মজাই আলাদা। সারাটা রাস্তা সাইকেল চালানোর ক্লান্তি মুছে গেল মুহূর্তেই। ভূগর্ভের নিচ থেকে অনবরত গরম পানি বের হচ্ছে হট স্প্রিংটিতে।

Related Post

This post was last modified on সেপ্টেম্বর ২৬, ২০১৮ 9:59 পূর্বাহ্ন

শাহরিয়ার সিয়াম

Recent Posts

খালি পেটে পাকা পেঁপে খাওয়া কী আদৌ শরীরের জন্য ভালো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেঁপেতে উপস্থিত ‘পেপসিন’ ও ‘প্যাপাইন’ নামক উৎসেচকগুলো পরিপাকে বিশেষ সহায়ক।…

% দিন আগে

আইফোনের নতুন গেম ইমুলেটর ডেলটা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সম্প্রতি ডেলটা নামে আইফোনের একটি নতুন ইমুলেটর অ্যাপ তৈরি হয়েছে।…

% দিন আগে

চমক দেখাতে আসছে ‘পুষ্পা-২’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দক্ষিণী সিনেমা ‘পুষ্পা’র তুমুল জনপ্রিয়তার পর মুক্তি পেতে চলেছে ‘পুষ্পা-২’।…

% দিন আগে

পাহাড়ি রাস্তায় লাফিয়ে চলা মেয়েটির ছবিতে কী কী পরিবর্তন আছে তা বলতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছোট বেলায় কিশোর পত্রিকার পাতায় আমরা অনেকেই এমন খেলা খেলেছি।…

% দিন আগে

সিলেটের সাদা পাথর: এক অপার প্রাকৃতিক সৌন্দর্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৪ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

গরমে করলার সঙ্গে কয়েকটি খাবার খেলে উপকার পাবেন না: কোন সেই খাবার?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা জানি করলা খেলে সুস্থ থাকে শরীর। তবে সঙ্গে বা…

% দিন আগে