The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বিক্রি বাড়িয়ে চাকরি খোয়ালেন বিক্রয় কর্মী!

কিউবার রাজধানী হাভানার সিমেক্স কর্পোরেশনের সুপারশপে ঘটেছে এমন একটি ব্যতিক্রমি ঘটনা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা জানি একজন বিক্রয় কর্মীকে নিয়োগের সময় শর্ত দেওয়া হয়, সে যেনো বিক্রি বাড়ায়। অর্থাৎ যেভাবেই হোক বেচা-বিক্রি বাড়াতে হবে। তবে এবার ব্যকিক্রমি এমন একটি ঘটনা হলো বিক্রি বাড়িয়ে চাকরি খোয়াতে হলো বিক্রয় কর্মীকে!

বিক্রি বাড়িয়ে চাকরি খোয়ালেন বিক্রয় কর্মী! 1

আমরা সবাই জানি পণ্যের বিক্রি বাড়ানোর জন্য বিক্রয় কর্মী নিয়োগ দেওয়া হয়। বেশি বিক্রি করতে পারলে বিক্রয় কর্মী প্রশংসা এবং বোনাসও পান। ক্ষেত্র বিশেষে ওই বিক্রয় কর্মীকে নানা ধরনের সুযোগ-সুবিধাও প্রদান করা হয়। তবে এবার ঘটেছে এর ব্যতিক্রম। বেশি বিক্রি করেই চাকরি হারিয়েছেন কিউবার একটি সুপারশপের ৮ জন বিক্রয় কর্মী!

জানা গেছে, কিউবার রাজধানী হাভানার সিমেক্স কর্পোরেশনের সুপারশপে গত সপ্তাহে এক তরুণ আসেন আপেল কিনতে। তিনি ওই সুপারশপ হতে পনেরো হাজার আপেল কেনার অর্ডার দেন। শপের বিক্রয় কর্মীরা বেশি লাভের আশায় ওই তরুণের নিকট আপেল বিক্রিও করেন। এরপর চাকরি হারাতে হয় তাদের। তবে বেশি বিক্রি করে কেনো চাকরি যাবে বিক্রয় কর্মীদের? এই প্রশ্নে যাদের কপালে ভাঁজ পড়েছে তাদের কিউবার অর্থনীতি সম্পর্কে জেনে নেওয়া দরকার।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, ক্যারিবীয় দীপপুঞ্জের দেশ কিউবার জনসংখ্যা প্রায় ১ কোটি ১০ লাখ। সমাজতান্ত্রিক ধাচের অর্থনীতিতে চলা এই দেশটি নাগরিকদের চাহিদা পূরণের জন্য শস্য, দুধ, ফলমূলসহ প্রায় সব ধরনের খাদ্যদ্রব্য আমদানি করে থাকে। এই খাদ্য সংকটকে পুঁজি করে ব্যবসা করার জন্য সদা তৎপর থাকে দেশটির কতিপয় অসাধু ব্যবসায়ী। যে কারণে এক ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাছে একসঙ্গে এতো বেশি পণ্য বিক্রি করা কিউবায় রীতিমতো রাষ্ট্রীয় আইন লঙ্ঘনেরই শামিল!

এই খবরটি প্রকাশ করে কিউবার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম ‘গ্রানমা’। ঘটনাটির তদন্ত চলছে। যদি কৃত্রিম খাদ্য সংকট তৈরিতে ওই বিক্রয় কর্মীদের হাত থাকে তবে শুধু চাকরি নয়, তাদের জেল-জরিমানা হওয়ার আশঙ্কা রয়েছে!

Loading...