আপনি কী জানেন স্বপ্ন দেখার অর্থ বাস্তবে প্রতিফলন ঘটে?

প্রচলিত বিশ্বাস হলো, প্রত্যেক স্বপ্নের মধ্যেই কোনও না কোনও অর্থ লুকিয়ে থাকে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঘুমের মধ্যে আমরা স্বপ্ন দেখে থাকি। অনেক সময় বিদঘুটে স্বপ্ন আবার কখনও ভালো স্বপ্নও আমরা দেখে থাকি। কিন্তু এইসব স্বপ্নের নাকি বিভিন্ন অর্থ থাকে। অর্থাৎ রাতে ঘুমের মধ্যে দেখা এইসব স্বপ্ন বাস্তবে প্রতিফলন ঘটে!

হয়তো এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না যে কোনো দিন স্বপ্ন দেখেনটি! স্বপ্ন সম্পর্কে মনোবিদরা বলেছেন, আমাদের অবচেতনের ভাবনা-চিন্তা, ভয় বা ইচ্ছার প্রতিফলনই হলো এই স্বপ্ন। তবে এই সম্পর্কে অন্যান্য বিশ্বাসও দেখা যায়। এ সম্পর্কে প্রচলিত বিশ্বাস হলো, প্রত্যেক স্বপ্নের মধ্যেই কোনও না কোনও অর্থ লুকিয়ে থাকে। আবার হাদিসেরও আছে অনেক সময় সাহাবিগণ নাকি রাতে স্বপ্ন দেখে সকালে আমাদের নবীজিকে বলতেন। তখন তিনি নাকি স্বপ্নের ধরণ দেখে অর্থ বলে দিতেন। অর্থাৎ স্বপ্নের ভালো ও মন্দ দিক বলে দিতেন। আজ আসুন জেনে নেওয়া যাক, স্বপ্নের কিছু অর্থ।

বৃষ্টিতে ভেজার স্বপ্ন দেখলে

আপনি কী কখনও বৃষ্টিতে ভেজার স্বপ্ন দেখছেন? প্রচলিত বিশ্বাস অনুযায়ী বলা হয়েছে, এই স্বপ্ন আপনার প্রাপ্তিযোগের ইঙ্গিত বহন করে।

মাছ

আপনি কি কখনও মাছের স্বপ্ন দেখছেন? বিশেষ করে যদি স্বপ্নে দেখে থাকেন যে আপনি মাছ ধরেছেন, তাহলে তার অর্থ হলো আপনার অর্থপ্রাপ্তি ঘটতে পারে। আপনি যদি দেখেন, মাছ ধরতে গিয়ে আপনার হাত থেকে ফস্কে গেলো, তাহলে বুঝবেন যে অর্থপ্রাপ্তির যোগ হাতছাড়া হয়ে যেতে পারে।

বিড়াল দেখলে

আপনি যদি স্বপ্নে বিড়াল দেখেন, তাহলে আপনাকে বেশ সাবধান হতে হবে। কারণ হলো, প্রচলিত বিশ্বাস অনুযায়ী এর অর্থ হলো বাড়িতে চুরি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে যদি স্বপ্নে দেখেন, বিড়াল কোলে বসে রয়েছে, সেক্ষেত্রে সেটি আবার সন্তানলাভের ইঙ্গিত দেয়।

গরু দেখলে কি হয়

আপনি যদি গরু নিয়ে স্বপ্নে দেখেন, বিশেষকরে যদি দেখেন আপনার নিজের গরু রয়েছে বা আপনি সেই গরুর পরিচর্যা করছেন, তাহলে তা আপনার ধনসম্পত্তি প্রাপ্তিযোগের ইঙ্গিত বহন করে। তবে মৃত গরুর স্বপ্ন দেখলে বুঝতে হবে ধনসম্পত্তি হাতছাড়া হয়ে যেতে পারে।

সাপ দেখলে

আমরা মাঝে মধ্যেই সাপের স্বপ্ন দেখে থাকি। যদি স্বপ্নে সাপ মেরে ফেলতে দেখা যায়, তাহলে এর অর্থ হলো আপনি শত্রুকে পরাস্ত করতে সমর্থ হবেন। আবার স্বপ্নে সাদা সাপ দেখলে তা ভবিষ্যতে সৌভাগ্য এবং বংশবৃদ্ধির লক্ষণ হিসেবে বিবেচিত হয়ে থাকে- জোতিষীরা এই কথা বলে থাকেন।

পানিতে ডুবে যাওয়া দেখা

আপনি যদি কখনও স্বপ্নে দেখেন যে, আপনি ডুবে যাচ্ছেন তাহলে আপনাকে বুঝতে হবে, অদূর ভবিষ্যতে কোনও বিপদের আশংকা রয়েছে।

স্বপ্নে গাছ দেখা

আপনি কী কখনও গাছের স্বপ্ন দেখছেন? যদি ফুলে-ফলে ভরা বাগানের স্বপ্ন দেখে থাকেন, তাহলে বুঝতে হবে যে আপনার ধনসম্পত্তি লাভের সম্ভাবনা রয়েছে। যদি আপনি স্বপ্নে দেখেন, গাছ হতে নিজেই ফল পাড়ছেন, তাহলে আপনাকে বুঝতে হবে আপনার নগদ অর্থ প্রাপ্তির সম্ভাবনা আছে।

পতনের স্বপ্ন দেখা

আপনি কী কর্মক্ষেত্র হতাশায় ভুগছেন? আপনার মন কী সব সময় বিষণ্ণতায় ডুবে থাকে? সেক্ষেত্রে এই উপর হতে নীচে পড়ে যাওয়ার অর্থাৎ পতনের স্বপ্ন একাধিকবার দেখার সম্ভাবনা রয়েছে। এই স্বপ্ন মূলত হতাশা এবং অবনতির ইঙ্গিত বহন করে।

ঘুমানোর পর স্বপ্ন দেখা নিয়ে এমন আরও হাজারও ব্যাখ্যা বা বিশ্বাস প্রচলিত রয়েছে। তবে এইসব বিষয়টিগুলো নিয়ে নানা মতান্তরও বিদ্যমান। যদি এই ব্যাখ্যাগুলোকে আপনি বিশ্বাস করেন, তাহলে স্বপ্ন দেখার পর মিলিয়ে দেখতে পারেন। আপনার দেখা স্বপ্ন পরে বাস্তবে কী দাঁড়ালো সেটি দেখলেই বুঝতে পারবেন!

Advertisements
Loading...