খাশোগি হত্যার স্বীকারোক্তি: আন্তর্জাতিক তাৎক্ষণিক প্রতিক্রিয়া

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রাজতান্ত্রিক সৌদি সরকার সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডের কথা আনুষ্ঠানিকভাবে স্বীকার করে নেওয়ার পর তাৎক্ষণিকভাবে এই বিষয়ে বিভিন্ন আন্তর্জাতিক মহল হতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানানো হয়েছে।

রাজতান্ত্রিক সৌদি সরকার সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডের কথা আনুষ্ঠানিকভাবে স্বীকার পর ইতিমধ্যে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এবং হোয়াইট হাউজ’সহ অন্যান্য মার্কিন কর্মকর্তা এই বিষয়ে প্রতিক্রিয়া জানিয়েছ্নে।

আজ (শনিবার) ভোরে এক বিবৃতিতে খাশোগির হত্যাকাণ্ডে গভীর দুঃখ প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। এই বিষয়ে নিরপেক্ষ এবং স্বচ্ছ তদন্তের দাবিও জানিয়েছেন অ্যান্তোনিও গুতেরেস।

অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, সবরকম প্রভাবের ঊর্ধ্বে থেকে এই নৃশংস হত্যাকাণ্ডের তদন্ত করতে হবে এবং প্রকৃত হত্যাকারীকে অবশ্যই খুঁজে বের করতে হবে।

সৌদি আরবের রাষ্ট্রীয় টেলিভিশন গতকাল (শুক্রবার) রাতে প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে স্বীকার করেছে যে, সাংবাদিক জামাল খাশোগি ইস্তাম্বুলস্থ সৌদি কনস্যুলেটে নিহত হয়েছেন।

এই সম্পর্কে মার্কিন সিনেটর লিন্ডসে গ্রাহাম এক টুইটার বার্তায় লিখেছেন যে, ‘প্রথমে বলা হলো জামাল খাশোগি কনস্যুলেট ত্যাগ করেছেন এবং তার নিখোঁজ হওয়ার ঘটনায় সৌদি আরবের কোনো হাতই নেই। আবার এখন বলা হচ্ছে, সৌদি যুবরাজের (মোহাম্মাদ বিন সালমান) অজ্ঞাতসারে কনস্যুলেটের ভেতরেই সাংবাদিক খাশোগিকে হত্যা করা হয়েছে। নতুন এই ব্যাখ্যা মেনে নেওয়া খুব কঠিন।’

মার্কিন প্রতিনিধি পরিষদে ক্যালিফোর্নিয়া হতে নির্বাচিত প্রতিনিধি টেড লিউ সৌদি আরবের সর্বশেষ ঘোষণাকে ‘অর্থহীন’ হিসেবে আখ্যায়িত করেছেন। তিনি তুর্কি ও মার্কিন গোয়েন্দা সূত্রের উদ্ধৃতি দিয়ে বলেছেন যে, ‘সংঘর্ষে’ নিহত ব্যক্তির দেহ কখনও করাত দিয়ে কেটে টুকরা টুকরা করার প্রয়োজন হয় না।

তবে মার্কিন প্রেসিডেন্টের প্রাসাদ হোয়াইট হাউজ সৌদি আরবের স্বীকারোক্তির ব্যাপারে ভিন্নরকম প্রতিক্রিয়া ব্যক্ত করেছে। হোয়াইট হাউজের মুখপাত্র সারাহ স্যান্ডার্স বলেছেন যে, জামাল খাশোগির গুম হওয়ার বিষয়ে সর্বশেষ তদন্তের যে ফলাফল সৌদি আরব প্রকাশ করেছে এবং সেইসঙ্গে এই ঘটনায় জড়িতদের বিরুদ্ধে যে ব্যবস্থা গ্রহণ করেছে তাতে সন্তোষ প্রকাশ করছে হোয়াইট হাউজ!

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের এমন বক্তব্যকে সৌদি রাজ পরিবারকে বাঁচানোর জন্য করা হয়েছে বলে মনে করছে বিশ্বের বিবেকবান মানুষ।

উল্লেখ্য, সৌদি সাংবাদিক জামাল খাশোগি তুর্কিস্থ সৌদি কনসুলেটে ঢোকার পর থেকে নিখোঁজ ছিলেন। তাকে হত্যা করা হয়েছে বলে প্রথম থেকেই খবর ছড়িয়ে পড়লেও সৌদি আরব তা অস্বীকার করে আসছিলো। এমন কি খাশোগি দূতাবাস থেকে চলে গেছেন বলা হলেও তার কোনো প্রমাণ দিতে পারেনি সৌদির ওই দূতাবাস। কারণ সিসি টিভিতে শুধু খাশোগির ঢোকার ভিডিও ছিলো। তার বেরিয়ে যাওয়ার কোনো ভিডিও তারা দেখাতে পারেনি। অবশেষে বিশ্ব মিডিয়ায় ব্যাপক সমালোচনার পর সৌদি আরব হত্যাকাণ্ডের কথা স্বীকার করেছে।

This post was last modified on অক্টোবর ২০, ২০১৮ 11:49 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

জিভ দেখেও কিন্তু রোগ চেনা যায়! কোন উপসর্গ দেখলে চিকিৎসকের পরামর্শ নেবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সাধারণ শরীরে পানির ঘাটতি হলেও জিভ সাদা হয়ে যায়। নিয়মিত…

% দিন আগে

বেড়ে ওঠার সময় শিশুকে দুধ খাওয়ার সঙ্গে রুটিনেও আনতে হবে বদল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার শিশু বেড়ে ওঠার সময় কেবলমাত্র দুধভাত ও শাকসব্জি খাওয়ানোই…

% দিন আগে

ফেসবুকে পছন্দের পুরনো রিলস খুঁজে পেতে করণীয়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফেসবুকে কখন ঘণ্টার পর ঘণ্টা সময় পেরিয়ে যায় বোঝা যায়…

% দিন আগে

শীঘ্রই আসছে জিমের ‘মেঘবালিকা’ নামে নতুন নাটক

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান সময়ের দর্শকপ্রিয় অভিনেত্রী মাফতুহা জান্নাত জিম। মডেলিংয়ের মাধ্যমে শোবিজে…

% দিন আগে

স্লোভাকিয়ার প্রধানমন্ত্রীকে বন্দুকধারীর গুলি: আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকোকে গুলি করে অজ্ঞাত বন্দুকধারী। ব্রিটিশ সংবাদমাধ্যম…

% দিন আগে

পৃথিবীতে এমন ৫টি দেশ রয়েছে যেখানে ২৪ ঘণ্টাই দিনের আলো থাকে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা জানি বিশ্বের প্রায় জায়গাতেই ১২ ঘণ্টার দিন, ১২ ঘণ্টার…

% দিন আগে