‘এখন আমার মরে যাওয়াই উচিত’: মাহাথির মোহাম্মদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মায়েশিয়ার মাহাথির মোহাম্মদ হলেন বর্তমান বিশ্বের সবচেয়ে বয়স্ক প্রধানমন্ত্রী। তাঁর ২২ বছরের শাসনামলে দ্রুত উন্নয়ন ঘটে দেশটিতে। তিনি বলেছেন, ‘এখন আমার মরে যাওয়াই উচিত’।

আমরা সবাই জানি বিশ্বের সবচেয়ে বয়স্ক প্রধানমন্ত্রী হলেন মায়েশিয়ার মাহাথির মোহাম্মদ। তাঁর বয়স ৯৩ বছর। এই বয়সেও সম্প্রতি আবার মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। তিনি হলেন আধুনিক মালয়েশিয়ার রূপকার, তাঁর ২২ বছরের শাসনামলে দ্রুত উন্নয়ন ঘটে দেশটিতে।

দীর্ঘ ১৫ বছর পর আবার দেশটির কান্ডারির ভূমিকায় অবতীর্ণ হয়েছেন এই রাজনীতিবিদ। বয়সের ভারে নুয়ে পড়লেও দেশ পরিচালনায় তিনি এখনও যেনো শিরদাড়া খাঁড়া করে রয়েছেন। প্রধানমন্ত্রী হিসেবে তার শেষ ইচ্ছা হলো, চীনের কাছ থেকে নেওয়া দেশটির বৃহৎ ঋণের বোঝা কমানো।

Related Post

গত বৃহস্পতিবার গণমাধ্যমে এক সাক্ষাৎকারে তিনি কৌতুক করে বলেছেন, ‘আমার এখন মারা যাওয়া উচিত। অথচ তারপরও এখনই আমাকে বেশি কাজ করতে হচ্ছে। এটি একটি বিরক্তিকর ব্যাপার, সত্যি…।’

গত মে মাসের নির্বাচনে পুনরায় ক্ষমতায় আসেন মাহাথির মোহাম্মদ। এরপর হতেই দুর্নীতির বিরুদ্ধে রুখে দাঁড়ান তিনি। ইতিমধ্যে জাতীয় ঋণের বোঝা কমাতে চীনের ব্যয়ে মেগা প্রকল্প বাতিল করেছেন মাহাথির।

মালয়েশিয়া সরকারের নেওয়া আগের ২৫০ বিলিয়ন ডলার পরিশোধকে প্রধান লক্ষ্য নির্ধারণ করেছেন মাহাথির মোহাম্মদ। সাক্ষাৎকারে তিনি আরও বলেন, ‘প্রথমবার আমি যখন প্রধানমন্ত্রী হয়েছিলাম সে সময়ের চেয়েও এই বুড়ো বয়সে আমাকে আরও বেশি কাজ করতে হবে। কারণ হলো দেশের পুরো কাঠামোই নড়বড়ে হয়ে পড়েছে। এটি সত্যিই বিরক্তিকর। আসলে এখন আমার মারা যাওয়াই উচিত।’

উল্লেখ্য, ইতিপূর্বে ২২ বছর দেশটির প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় থেকে মাহাথির মোহাম্মদ দেশটিকে উন্নতির শিখরে নিয়ে যান। তিনি আগের বার ক্ষমতায় থাকতে বহু উন্নতি করেছেন দেশটির। তিনি দেশটির অর্থনীতি যেভাবে চাঙ্গা করেছেন তা অন্যকারও পক্ষে সম্ভব নয়। তিনি অবসর নেওয়ার জন্যই নির্বাচন না করে সরে আসেন। কিন্তু দেশটির হালত দেখে শেষ পর্যন্ত গত নির্বাচনে তিনি আবারও প্রার্থী হয়ে বিপুল ভোটে নির্বাচিত হন। নির্বাচিত হয়েই দুর্নীতির বিরুদ্ধে হুঙ্কার ছাড়েন। আবার এই বসয়ে এসেও দেশ গড়ার কাজে তিনি নিজেকে নিয়োজিত করেছেন। আর তাইতো তিনি হাস্যরস করেই বলেছেন, ‘এখন আমার মরে যাওয়াই উচিত’।

This post was last modified on নভেম্বর ৪, ২০১৮ 1:54 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে