সুইজারল্যান্ডের ল্যান্ডওয়াসার রেলসেতু

এই রেলপথটি ইউরোপের সর্বোচ্চ রেলপথ বলা হয়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ১১ নভেম্বর ২০১৮ খৃস্টাব্দ, ২৭ কার্ত্তিক ১৪২৫ বঙ্গাব্দ, ২ রবিউল আউয়াল ১৪৪০ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

যে ছবিটি আপনারা দেখছেন সেটি সুইজারল্যান্ডের ল্যান্ডওয়াসার রেলসেতু। অত্যন্ত সৌন্দর্য বিদ্যমান এখানকার প্রাকৃতিক পরিবেশ। সত্যিই চমৎকার একটি রেলপথ।

এটি Switzerland’s Landwasser Viaduct বা সুইজারল্যান্ডের ল্যান্ডওয়াসার রেলসেতু। এটি সম্ভবত পৃথিবীর সবচেয়ে বিখ্যাত রেলপথ। এই রেলপথটি মূলত এই সেতু, সেতুর উচ্চতা ও এর চারপাশের প্রাকৃতিক সৌন্দর্যের কারণে বিখ্যাত হয়েছে।

এই সেতুর স্তম্ভগুলোর উচ্চতা ৬৫ মিটার ও দীর্ঘ ৬৩ কিলোমিটার। আল্পস পর্বতের উপর দিয়ে চলা এই রেলপথটি সুইজারল্যান্ড ও ইতালিকে সংযুক্ত করেছে।

এই রেলপথটি ইউরোপের সর্বোচ্চ রেলপথ বলা হয়। এই ল্যান্ডওয়াসার রেলসেতুর নির্মাণ কাজ শুরু হয় ১৯০১ সালের মার্চ মাসে। আর এর নির্মাণ কাজ শেষ হয় ১৯০২ সালে। শীতকালে ল্যান্ডওয়াসার রেলসেতুর চারপাশে যখন তুষারপাত ঘটে, তখন এর অপরূপ সৌন্দর্য ভ্রমণকারীদের বিমোহিত করে। ২০০৮ সালে ইউনেস্কো তাদের ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের তালিকায় এই রেলপথের নাম অন্তর্ভুক্ত করেছে।

ছবি ও তথ্য: http://itibritto.com এর সৌজন্যে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...