বিশ্বব্যাপী ফ্রি ওয়াইফাই সেবা দিতে আসছে লিঙ্কশিওর নেটওয়ার্ক!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমানে প্রতিটি দেশেই ইন্টারনেট ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে। তবে ধীরগতি, মাঝে মাঝে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়া এবং অধিক মূল্যের কারণে ইন্টারনেট ব্যবহারে ঝামেলায় পরতে হয়। আর এই ইন্টারনেট যদি নিরবিচ্ছিন্নভাবে দ্রুত গতি সম্পন্ন পাওয়া যায়, তাও আবার একদম ফ্রি। তাহলে ব্যাপারটা কেমন হত?

এমন সব চিন্তা মাথায় রেখেই ইন্টারনেট দুনিয়ায় বিশ্ববাসীকে এগিয়ে নিতে, এবার বিশাল এক প্রকল্প হাতে নিয়েছে চীনা কোম্পানী লিঙ্কশিওর নেটওয়ার্ক। এই প্রকল্পের মূল উদ্দেশ্য হচ্ছে বিশ্ববাসীকে ফ্রি ওয়াইফাই সুবিধা প্রদান করা। টেকনোলজি জায়ান্ট গুগল ও স্পেসএক্সকে টেক্কা দিতেই এই উদ্যোগ হাতে নিয়েছে কোম্পানীটি।

তারা মূলত স্যাটেলাইটের মাধ্যমে বিশ্বব্যাপী ফ্রি ওয়াইফাই সেবা দিবে। বিশ্বের যেকোন প্রান্ত থেকে নিরবিচ্ছিন্ন ভাবে যেন সবাই ইন্টারনেট সুবিধা পেতে পারে এই আশা নিয়েই মূলত ২০১৩ সালে কোম্পানিটির যাত্রা শুরু হয়েছে। তারা বিনা মূল্যে ইন্টারনেট সেবা দিতে ২৭২ টি স্যাটেলাইট ব্যবহার করবে। আগামী বছর প্রথম একটি স্যাটেলাইট উৎক্ষেপন করবে। তারপর ২০২০ সালে আরো ১০ টি স্যাটেলাইট পাঠাবে। এভাবে ২০২৬ সালের মধ্যে মহাকাশে মোট ২৭২ টি স্যাটেলাইট স্থাপনের মাধ্যমে বিশ্বব্যাপী ফ্রি ওয়াইফাই সেবা নিশ্চিত করবে।

Related Post

এই ইন্টারনেট ব্যবহার করতে হলে মোবাইল ফোনের মাধ্যমে ইন্টারনেট সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠানে লগইন করতে হবে। তারপর সেখান থেকেই ওয়াইফাই কানেক্টেড করতে হবে। বিশ্বের যে কোনো স্থান থেকে এ সুবিধা নেওয়া যাবে।
এমনকি যেসব এলাকায় টেলিকম কোম্পানিগুলো তাদের নেটওয়ার্ক পৌঁছাতে পারেনি সেখানেও এই নেটওয়ার্ক পাওয়া যাবে। লিঙ্কশিওর নেটওয়ার্কের প্রধান নির্বাহী ওয়াং জিংগিয়েন বলেন, এই পরিকল্পনায় আমাদের প্রতিষ্ঠান ৪৩ কোটি ১৪ লাখ মার্কিন ডলার (৩০০ কোটি ইউয়ান) বিনিয়োগ করছে।

২০১৭ সালের জাতিসংঘের এক পরিসংখ্যান অনুযায়ী, সারাবিশ্বে অন্তত ৩৯০ কোটি মানুষ ইন্টারনেট সেবা থেকে বঞ্চিত রয়েছে। বর্তমানে বিশ্বের বহু প্রতিষ্ঠান যেমন গুগল, স্পেসএক্স, ওয়ানওয়েব এবং টেলিস্যাট ফ্রি ইন্টারনেট দিতে স্যাটেলাইট প্রকল্প বাস্তবায়ন করছে। তবে এই সুবিধা চালু হওয়ার পর ইন্টারনেট সেবা থেকে বঞ্চিতদের সংখ্যা হয়ত জিরোতে নামিয়ে আনা সম্ভব।

This post was last modified on জানুয়ারী ৩০, ২০২০ 4:25 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

বাংলা ভাষার প্রথম স্মার্টওয়াচ এবার বাজারে এলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাজারে এলো বাংলা ভাষার স্মার্টওয়াচ। দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠান আজওয়া টেকের…

% দিন আগে

আবারও অনিরুদ্ধর সিনেমায় অভিনয় করবেন জয়া

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউডের বহুল আলোচিত সিনেমা ‘পিংক’ এর নির্মাতা অনিরুদ্ধ রায় চৌধুরীর…

% দিন আগে

হামাসকে সাত দিনের সময় দিলো ইসরায়েল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জিম্মি চুক্তিতে রাজি হতে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসকে মাত্র সাত…

% দিন আগে

আলাদিনের আশ্চর্য প্রদীপ কিন্তু নয়: মরুভূমিতে খুঁজতে হবে এক সাহেবী কেতার ল্যাম্পশড!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবারের ছবিটি একটু ভিন্ন ধরনের এই ছবির ভিতরে লুকিয়ে চুরিয়ে…

% দিন আগে

কক্সবাজার আইকনিক রেলওয়ে স্টেশন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ৪ মে ২০২৪ খৃস্টাব্দ, ২১ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

গরম পড়তেই মাইগ্রেনের সমস্যা? অস্বস্তি থেকে রেহাই পেতে ভরসা রাখবেন যে দাওয়াইয়ে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই গরমে রোদে বেরোলে মাইগ্রেনের সমস্যায় ভোগেন অনেকেই। এক বার…

% দিন আগে