The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বিশ্বব্যাপী ফ্রি ওয়াইফাই সেবা দিতে আসছে লিঙ্কশিওর নেটওয়ার্ক!

চায়না কোম্পানি লিঙ্কশিওর বিশ্ববাসীকে এবার ফ্রি ওয়াইফাই সুবিধা প্রদান করতে যাচ্ছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমানে প্রতিটি দেশেই ইন্টারনেট ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে। তবে ধীরগতি, মাঝে মাঝে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়া এবং অধিক মূল্যের কারণে ইন্টারনেট ব্যবহারে ঝামেলায় পরতে হয়। আর এই ইন্টারনেট যদি নিরবিচ্ছিন্নভাবে দ্রুত গতি সম্পন্ন পাওয়া যায়, তাও আবার একদম ফ্রি। তাহলে ব্যাপারটা কেমন হত?

বিশ্বব্যাপী ফ্রি ওয়াইফাই সেবা দিতে আসছে লিঙ্কশিওর নেটওয়ার্ক! 1

এমন সব চিন্তা মাথায় রেখেই ইন্টারনেট দুনিয়ায় বিশ্ববাসীকে এগিয়ে নিতে, এবার বিশাল এক প্রকল্প হাতে নিয়েছে চীনা কোম্পানী লিঙ্কশিওর নেটওয়ার্ক। এই প্রকল্পের মূল উদ্দেশ্য হচ্ছে বিশ্ববাসীকে ফ্রি ওয়াইফাই সুবিধা প্রদান করা। টেকনোলজি জায়ান্ট গুগল ও স্পেসএক্সকে টেক্কা দিতেই এই উদ্যোগ হাতে নিয়েছে কোম্পানীটি।

তারা মূলত স্যাটেলাইটের মাধ্যমে বিশ্বব্যাপী ফ্রি ওয়াইফাই সেবা দিবে। বিশ্বের যেকোন প্রান্ত থেকে নিরবিচ্ছিন্ন ভাবে যেন সবাই ইন্টারনেট সুবিধা পেতে পারে এই আশা নিয়েই মূলত ২০১৩ সালে কোম্পানিটির যাত্রা শুরু হয়েছে। তারা বিনা মূল্যে ইন্টারনেট সেবা দিতে ২৭২ টি স্যাটেলাইট ব্যবহার করবে। আগামী বছর প্রথম একটি স্যাটেলাইট উৎক্ষেপন করবে। তারপর ২০২০ সালে আরো ১০ টি স্যাটেলাইট পাঠাবে। এভাবে ২০২৬ সালের মধ্যে মহাকাশে মোট ২৭২ টি স্যাটেলাইট স্থাপনের মাধ্যমে বিশ্বব্যাপী ফ্রি ওয়াইফাই সেবা নিশ্চিত করবে।

এই ইন্টারনেট ব্যবহার করতে হলে মোবাইল ফোনের মাধ্যমে ইন্টারনেট সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠানে লগইন করতে হবে। তারপর সেখান থেকেই ওয়াইফাই কানেক্টেড করতে হবে। বিশ্বের যে কোনো স্থান থেকে এ সুবিধা নেওয়া যাবে।
এমনকি যেসব এলাকায় টেলিকম কোম্পানিগুলো তাদের নেটওয়ার্ক পৌঁছাতে পারেনি সেখানেও এই নেটওয়ার্ক পাওয়া যাবে। লিঙ্কশিওর নেটওয়ার্কের প্রধান নির্বাহী ওয়াং জিংগিয়েন বলেন, এই পরিকল্পনায় আমাদের প্রতিষ্ঠান ৪৩ কোটি ১৪ লাখ মার্কিন ডলার (৩০০ কোটি ইউয়ান) বিনিয়োগ করছে।

২০১৭ সালের জাতিসংঘের এক পরিসংখ্যান অনুযায়ী, সারাবিশ্বে অন্তত ৩৯০ কোটি মানুষ ইন্টারনেট সেবা থেকে বঞ্চিত রয়েছে। বর্তমানে বিশ্বের বহু প্রতিষ্ঠান যেমন গুগল, স্পেসএক্স, ওয়ানওয়েব এবং টেলিস্যাট ফ্রি ইন্টারনেট দিতে স্যাটেলাইট প্রকল্প বাস্তবায়ন করছে। তবে এই সুবিধা চালু হওয়ার পর ইন্টারনেট সেবা থেকে বঞ্চিতদের সংখ্যা হয়ত জিরোতে নামিয়ে আনা সম্ভব।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...