The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

গুগল ড্রাইভ ব্যবহারকারিদের জন্য নতুন সংস্করণ গুগল ওয়ান

ব্যবহারকারীদের আরো সহজ ফিচার এবং ব্যয় কমিয়ে আনতে এর একটি নতুন সংস্করণ ‘গুগল ওয়ান’ নিয়ে এসেছে।

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গুগল তাদের বাজার ধরে রাখতে প্রতিনিয়ত নতুন নতুন সংস্করণ নিয়ে হাজির হচ্ছে। তাদের পণ্যের মধ্যে সবচেয়ে বড় অনলাইন স্টোরেজ হচ্ছে গুগল ড্রাইভ। এখানে আপনি ইচ্ছে মত নানা ধরনের ফাইল, ফটো, ভিডিও ইত্যাদি সংরক্ষণ করে রাখতে পারেন। গুগল ড্রাইভ ব্যবহারকারীদের আরো সহজ ফিচার এবং ব্যয় কমিয়ে আনতে এর একটি নতুন সংস্করণ ‘গুগল ওয়ান’ নিয়ে এসেছে। এতে অবশ্য বড় ধরনের কোন পরিবর্তন নেই। তবে সার্ভিস চার্জ কিছুটা কমে যাবে।

গুগল ড্রাইভ ব্যবহারকারিদের জন্য নতুন সংস্করণ গুগল ওয়ান 1

ইতিমধ্যে যুক্তরাষ্ট্রে নতুন এই সার্ভিসটি ড্রাইভ ব্যবহারকারীদের জন্য স্বয়ংক্রিয়ভাবে চালু করা হয়েছে। তবে নতুন ব্যবহারকারিদের জন্য এখনো এটি উন্মুক্ত করা হয়নি। ২৯ আগস্ট ২০১৮, বুধবার থেকে যুক্ত্রারাষ্ট্রের গুগল ড্রাইভের পুরাতন ব্যবহারকারিরা এটি ব্যবহারের সুযোগ পেয়েছেন।

গুগল ওয়ানে আগের ড্রাইভের মতোই বিনামূল্যে ১৫ গিগাবাইট পর্যন্ত স্টোরেজ ব্যবহার করা যাবে। ১০০ গিগাবাইট স্টোরেজের জন্য মাসে খরচ করতে হবে এক দশমিক ৯৯ মার্কিন ডলার, ২০০ গিগাবাইট এর জন্য মাসে দুই দশমিক ৯৯ মার্কিন ডলার আর ২ টেরাবাইট এর জন্য মাসে নয় দশমিক ৯৯ মার্কিন ডলার, যেখানে গুগল ড্রাইভে আগে ১ টেরাবাইটের জন্য এই পরিমাণ অর্থ খরচ করতে হতো। অন্যদিকে ২ টেরাবাইটের বেশি স্টোরেজের জন্য খরচের পরিমাণ আগের মতোই রাখা হয়েছে।

এছাড়া রয়েছে গুগল ওয়ান ব্যবহারকারীদের জন্য আরো বেশ কিছু সুবিধা। যেমন— কোন সমস্যায় আপনি সপ্তাহে সাত দিন, এমনকি দিনে ২৪ ঘন্টার যেকোন সময় এক্সপার্টদের সঙ্গে যোগাযোগের সুবিধা পাবেন। এর জন্য আপনাকে দীর্ঘ সময় অপেক্ষা করতে হবে না। তাৎক্ষণিক পেয়ে যাবেন তার সমাধান। আর ভবিষ্যতে ব্যবহারকারীরা গুগল প্লে ও গুগল সার্চে প্রাপ্ত হোটেলগুলো ব্যবহারের ক্ষেত্রে অতিরিক্ত সুবিধা পাবেন। খুব দ্রুত বিশ্বের অন্যান্য দেশের ব্যবহারকারিরাও গুগল ওয়ানের সার্ভিস পেয়ে যাবে।

বর্তমানে গুগল ড্রাইভ ব্যবহারকারিরা গুগল ডক, গুগল শীট, গুগল স্লাইড সহ নানা ধরণের আধুনিক সুবিধা পাচ্ছেন। গুগল ওয়ানেও এর কোন ব্যতিক্রম নয়। পরবর্তীতে আরো আধুনিক সব ফিচার যুক্ত করার কথা প্রকাশ করেছেন গুগল কর্তৃপক্ষ। অর্থাৎ গুগল ড্রাইভ এবং গুগল শীটের মধ্যে কোন পার্থক্য নেই। তাই ওয়ান ড্রাইভ ব্যবহার করতে আপনাকে কোন ঝামেলায় পোহাতে হবে না।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...