যেভাবে সফলতা অর্জন করলেন সাব্বির হাসান সাদাত নিলই

সাব্বির হাসান ২০০৮ সালে মাত্র দুইটি গরু নিয়ে খামারের কার্যক্রম শুর করেন।

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সাব্বির হাসান সাদাত নিলই, তিনি ইংল্যান্ডের একটি স্বনামধন্য বিশ্ববিদ্যালয় থেকে বিবিএ ও এমবিএ সম্পন্ন করেছেন। ইচ্ছে করলে বিদেশেই নিজের ক্যারিয়ার গড়তে পারতেন। অথচ তিনি দেশে ফিরে নিজ উদ্যোগে গড়ে তুলেছেন বিশাল গরুর খামার। সাব্বির হাসান ২০০৮ সালে মাত্র দুইটি গরু নিয়ে খামারের কার্যক্রম শুর করেন। ১ লক্ষ ৮০ হাজার টাকা দিয়ে গরু দুইটি ক্রয় করেন। পরবর্তীতে ১ বছর পর ওই গরু দুইটা ৩ লক্ষ ৮০ হাজার টাকায় বিক্রয় করেন।

শুরু হয় তার সাফল্যের ধারাবাহিকতা। তিনি পশু পাখি পালনের শখটিকেই পরবর্তীতে পেশায় পরিবর্তন করেছেন। বর্তমানে তার তিনটি খামারের মধ্যে ঢাকার হাতিরঝিলে একটি খামার রয়েছে। তিন বিঘা জমির উপর এ খামারটি গড়ে তোলা হয়েছে। এখানে ৪০০টির মতো গরু আছে। আর ছাগল আছে ৫০ টিরও বেশি। ১৬ জন কর্মচারি এখানে কাজ করছে।

২য় খামারটি রয়েছে কুষ্টিয়ার বাঁশ গ্রামে। এখানেও দেড় বিঘা জমির উপর খামারটি গড়ে তোলা হয়েছে। যেখানে শতাধিক গরু আছে। বিভিন্ন জেলার গ্রাম অঞ্চল থেকে গরুগুলো ক্রয়ের পর কুষ্টিয়ার খামারে রাখা হয়। দুই খামারে ২০১৮ সালের কোরবানির জন্য বিক্রি উপযোগি প্রায় ৬০০ গরু প্রস্তুত রাখা হয়েছিল এবং সেগুলো তিনি সুলভ মূল্যে বিক্রয়ও করেছেন। এছাড়া রাজধানীর মেরাদিয়া অঞ্চলে ৬ বিঘা জমির উপর নতুন আরো একটি খামার গড়ে তোলা হচ্ছে। অল্প দিনের মধ্যেই এই খামারটিতেও গরু উঠানো হবে।

এভাবেই সাব্বির হাসান পশু পালনের খামার ব্যবসা হতে প্রতি বছর প্রচুর অর্থ উপার্জন করছেন। শুধু চাকরির পেছনে না ছুটে আমাদেরও উচিৎ এভাবে পশু পালন, মাছ চাষের মত সম্ভবনাময় পেশার উদ্যোগ গ্রহণ করে নিজেকে স্বাবলম্বি করে তোলা। তাই আজ থেকে আপনার লাইফস্টাইলে পরিবর্তন নিয়ে আসুন। দারিদ্রতা, ব্যর্থতা এবং পরনির্ভরশীলতাকে উপেক্ষা করে নিজেকে গড়ে তুলুন একজন সফল উদ্যোক্তা হিসেবে। কোন কাজই ছোট নয়। যারা কাজকে ছোট বলে প্রকৃতপক্ষে সেই মানুষগুলোর মানসিকতাই ছোট।

তাই আজ থেকে নিজেকে এমন মানসিকতার গন্ডি থেকে বের করে সঠিকভাবে ব্যবহার করুন। আমাদের দেশে এমন অনেক সম্ভবনাময় ব্যবসা রয়েছে। সেই ক্ষেত্রগুলোতে প্রয়োজন কেবল ভাল উদ্যোক্তা। কোন ভাল কিছু শুরু করতে গেলে আপনাকে ছোট থেকেই শুরু করতে হবে। আজ থেকেই কোন কাজে উদ্যোগ নিয়ে কাজ শুরু করে দিন সাব্বির হাসানের মত আপনি একদিন এমন সফলতা অর্জন করতে পারবেন।

Advertisements
Loading...