The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ডিএসএলআর এবং মিররলেস ক্যামেরার বাজার দখল করতে আসছে অ্যান্ড্রোয়েড ক্যামেরা

চীনা নির্মাতা প্রতিষ্ঠান ইয়ংনুয়ো তৈরি করেছে অ্যান্ড্রয়েডচালিত এই ক্যামেরাটি

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ক্যামেরা আবিষ্কারের শুরু থেকেই প্রযুক্তি যত উন্নত হচ্ছে ক্যামেরায় যোগ হচ্ছে তেমনি নতুন নতুন ফিচার। সবার পরিচিত নাম এবং সখের ক্যামেরা হচ্ছে ডিএসএলআর অর্থাৎ ডিজিটাল সিঙ্গেল লেন্স রিফ্লেক্স ক্যামেরা। তবে সম্প্রতি মিররলেস ক্যামেরা বাজারে আসার পর ডিএসএলআর এর চাহিদা এবং জনপ্রিয়তাকিছুটা মোড় নিয়েছে মিররলেস ক্যামেরার দিকে।

ডিএসএলআর এবং মিররলেস ক্যামেরার বাজার দখল করতে আসছে অ্যান্ড্রোয়েড ক্যামেরা 1

কিন্তু মিররলেস ক্যামেরার যুগ শুরু হতে না হতেই বাজারে আসার জন্য প্রস্তুতি নিয়েছে অ্যান্ড্রোয়েড ক্যামেরা। চীনা নির্মাতা প্রতিষ্ঠান ইয়ংনুয়ো তৈরি করেছে অ্যান্ড্রয়েডচালিত এই ক্যামেরাটি। ইয়ংনুয়ো YN450 মডেলের স্মার্ট ফোনের আদলে তৈরি করা এই ক্যামেরাটির ছবি সম্প্রতি উন্মোচন করেছে।

এতে রয়েছে ১৬ মেগাপিক্সেল ফোর থার্ড সেন্সর যা দ্বারা আপনি মিররলেস এবং ডিএসএলআর এর চেয়ে ভাল ছবি ক্যাপচার করতে পারবেন। এটি দিয়ে অনাসায়ে 30FPS 4k ভিডিও করা যাবে। এই ক্যামেরায় ক্যাননের সব ধরণের লেন্স ব্যবহার করতে পারবেন। সেই সাথে রয়েছে সেলফি তোলার জন্য ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। ডাটা ট্রান্সফার এবং লোকেশন ঠিক রাখতে রয়েছে থ্রিজি, ফোরজি এবং ওয়াইফাই কানেক্টেডের ব্যবস্থা।

দ্রুত কাজ করার জন্য অপারেটিং সিস্টেম হিসেবে রয়েছে অ্যান্ড্রয়েডের নুগাট সংস্করণ, ৩জিবি র‍্যা্‌ম এবং কোয়ালকমের অক্টাকোর প্রসেসর। স্টোরেজ সুবিধার জন্য রয়েছে ৩২জিবি ইন্টারনাল স্টোরেজ। আরো স্টোরেজ বাড়াতে চাইলে আপনি আরো ৩২ জিবি মেমোরি কার্ড লাগাতে পারবেন। ক্যামেরাটি অপারেট করার জন্য রয়েছে ৫ ইঞ্চি টাচস্ক্রিন। সেই সাথে সাউন্ড সিস্টেম হিসেবে থাকছে স্টিরিও মাইক ও ৩ দশমিক ৫ এমএম হেডফোন জ্যাক। আর এত সব কাজ করার জন্য প্রয়োজন পর্যাপ্ত চার্জ। তাই এতে রয়েছে ৪০০০ মিলিঅ্যাম্পায়ার ব্যাটারি। সেই সাথে ফোন হিসেবে ব্যবহারের সুযোগ তো থাকছেই।

নিশ্চয় ভাবছেন বাজারে আসলেই কিনে ফেলবেন এই ক্যামেরাটি? তবে এর বাজারজাত এবং দাম সম্পর্কে এখনো কোন তথ্য প্রকাশিত হয় নি।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...