The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

দ্যুতিমান ইসলামী স্থাপত্যকর্ম: সুলতান কাবুস গ্র্যান্ড মসজিদ

এক সময় বিশ্বের সবচেয়ে বড় কার্পেট ও ঝাড়বাতির ছিল ওমানের এই প্রধান মসজিদটির অধিকারে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮ খৃস্টাব্দ, ৩০ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ, ৫ রবিউস সানি ১৪৪০ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

দ্যুতিমান ইসলামী স্থাপত্যকর্ম: সুলতান কাবুস গ্র্যান্ড মসজিদ 1

যে ছবিটি আপনারা দেখছেন সেটি দ্যুতিমান ইসলামী স্থাপত্যকর্মের এক নৈকট্য উদাহরণ সুলতান কাবুস গ্র্যান্ড মসজিদ। অত্যন্ত দৃষ্টিনন্দন এই মসজিদটি ওমানে অবস্থিত।

এক সময় বিশ্বের সবচেয়ে বড় কার্পেট ও ঝাড়বাতির ছিল ওমানের এই প্রধান মসজিদটির অধিকারে। নামও উঠে আসে গিনেস ওয়ার্ল্ড বুকে। ২০০৭ সালে সংযুক্ত আরব আমিরাতের (ইউইএ) আবুধাবির শেখ জায়েদ মসজিদে এর চেয়ে বড় কার্পেট ও ২০১০ সালে কাতারের দোহায় আল হাতমি ভবনের লবীতে সবচেয়ে বড় ঝাড়বাতির বসানোর পর সেই কৃতিত্ব তাদের হাতছাড়া হয়েছে।

সুলতান কাবুস গ্র্যান্ড মসজিদে মুসল্লিদে ভিড় লেগেই থাকে। এসব অনুষঙ্গের হিসেব-নিকেশে ওমানিদের কিছুটা আক্ষেপ থাকতেই পারে। তবে আধুনিক ইসলামী স্থাপত্যের গৌরবময় নিদর্শনের মর্যাদার কোনো হেরফের হয়নি এখানে। সুলতান কাবুস গ্র্যান্ড মসজিদটি দেখার পর যে কারও সেই ধারণাই হবে।

মরুর দেশ ওমানে গিয়ে অনেকেই রমজানের সময় জমিয়াতুল বিদার নামাজ পড়তে গিয়ে থমকে যান। কারণ বিশ্বের অন্যতম এই ইসলামিক স্থাপত্যটি সত্যিই এক অনন্য। নজরকাড়া এই মসজিদটি সত্যিই গর্ব করার মত ইতিহাসের একটি অনন্য নজির।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...