আফ্রিকার ৬ হাজার বছরের প্রাচীন বৃক্ষ!

সুনল্যান্ড বাউবাব গাছটি আদানসোনিয়া নামে অধিক পরিচিত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বৃক্ষ এতো পুরোনো হতে পারে? সত্যিই এক আশ্চর্যজনক বিষয় মনে হবে। তবে বাস্তবে এমন একটি বৃক্ষের খোঁজ পাওয়া গেছে আফ্রিকায়। ৬ হাজার বছরের প্রাচীন বৃক্ষ এটি!

বৃক্ষ এতো পুরোনো হতে পারে? সত্যিই এক আশ্চর্যজনক বিষয় মনে হবে। তবে বাস্তবে এমন একটি বৃক্ষের খোঁজ পাওয়া গেছে আফ্রিকায়। ৬ হাজার বছরের প্রাচীন বৃক্ষ এটি!

সম্প্রতি বিজ্ঞানীরা পৃথিবীর এই প্রাচীনতম একটি গাছের সন্ধান পেয়েছেন। প্রাচীন এই বৃক্ষটির নাম “সুনল্যান্ড বাউবাব”, যা গ্রীষ্মমন্ডলীয় আফ্রিকাতে জন্মে। জানা গেছে, এই গাছটির বয়স ৬০০০ বছরেও বেশি! তবে সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে গাছের ফাঁপা গুঁড়িতে রয়েছে রীতিমতো একটি বার!

সুনল্যান্ড বাউবাব গাছটি আদানসোনিয়া নামে অধিক পরিচিত। আফ্রিকার মধ্যাংশ এবং পার্শ্ববর্তী এলাকায় স্থানীয় যে বড় বড় প্রজাতি গাছগুলি রয়েছে সেগুলোর মধ্যে সুনল্যান্ড বাওবাব সবচেয়ে বিখ্যাত ও প্রাচীনতম বাওবাব গাছ। এই গাছটি দক্ষিণ আফ্রিকার লিপ্পোপো প্রদেশে পাওয়া গেছে।

গাছটির ভিতরে অনেক বড় একটি কাঠরার (যাকে বলে কাঠ দ্বারা তৈরি গর্ত) মতো জায়গা রয়েছে। মজার বিষয় হচ্ছে এটি কোনো মানুষের তৈরি নয়। এই কাঠরাটি প্রাকৃতিকভাবেই তৈরি হয়েছে। এই কাঠরার ভিতরে ১৯৯৩ সালে একটি বার তৈরি করা হয় যেটি ভ্যান হার্ডিন পরিবারের মালিকানাধীন ।

এই গাছটির ভিতরে শুধুমাত্র ১৫ জনের একটি দল একযোগে প্রবেশ করতে পারে, এর ভিতরে যেসব ছোট ছোট প্রবেশপথ রয়েছে তা ১৩ ফুট উঁচু। সংবাদ মাধ্যমের খবরে জানা গেছে, এই গাছটির ব্যাস প্রায় ৩৫ ফুট।

Advertisements
Loading...