The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

লুক্সেমবার্গে গণপরিবহন ফ্রি ঘোষণা!

এই ঘোষণার কারণে কোনো রকম খরচ ছাড়াই গণপরিবহনে যাতায়াত করতে পারবেন দেশটির নাগরিকরা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ লুক্সেমবার্গ দেশটির নাগরিকদের জন্য গণপরিবহন ফ্রি ঘোষণা করেছে! ফিক জ্যামে অতিষ্ঠ হয়ে নাগরিকদের জন্য সব গণপরিবহনের ভাড়া মওকুফ করে দিলো লুক্সেমবার্গের সরকার!

লুক্সেমবার্গে গণপরিবহন ফ্রি ঘোষণা! 1

সত্যিই গণপরিবহন ভাড়াফ্রি করার ঘটনা বিশ্বে এটিই প্রথম। তাই বলতে হবে যে, লুক্সেমবার্গ নাগরিকরা সত্যিই ভাগ্যবান। তারা বিনা ভাড়ায় শহরের এক প্রান্ত হতে আরেক প্রান্তে বিনা পয়সায় যেতে পারবেন! সম্প্রতি লুক্সেমবার্গ দেশটির নাগরিকদের জন্য গণপরিবহন ফ্রি ঘোষণা করেছে! ফিক জ্যামে অতিষ্ঠ হয়ে নাগরিকদের জন্য সব গণপরিবহনের ভাড়া মওকুফ করে দিলো লুক্সেমবার্গের সরকার!

ট্র্যাফিক জ্যামে অতিষ্ঠ হয়ে নাগরিকদের জন্য সব ধরনের গণপরিবহনের ভাড়া মওকুফ করে দিয়েছে লুক্সেমবার্গ সরকার। গত মঙ্গলবার বিশ্বের প্রথম দেশ হিসেবে এই সিদ্ধান্ত নিয়েছে লুক্সেমবার্গ সরকার।

এই ঘোষণার কারণে কোনো রকম খরচ ছাড়াই গণপরিবহনে যাতায়াত করতে পারবেন দেশটির নাগরিকরা। সরকারি ওই পরিকল্পনা অনুযায়ী আগামী ২০২০ সালের মার্চ মাস হতে ট্রেন, ট্রাম ও বাসে চড়লে দেশটির নাগরিকদের কোনো ভাড়া দিতে হবে না!

ইউরোপের এই দেশ লুক্সেমবার্গ যার মোট জনসংখ্যা মাত্র ৬ লাখ। তবে রাজধানী লুক্সেমবার্গ সিটিতে সাম্প্রতিক সময় যানজট অস্বাভাবিক বৃদ্ধি পেয়েছে। লক্ষাধিক মানুষের এই শহরে প্রতিদিন কাজের জন্য আসেন আরও প্রায় ৪ লাখ মানুষ। যে কারণে তৈরি হয় প্রচণ্ড যানজটের।

লুক্সেমবার্গের চলাচল এবং গণপূর্ত মন্ত্রণালয়ের মুখপাত্র ড্যানি ফ্যাঙ্ক বলেছেন, আমরা আশা করছি এই পদক্ষেপের কারণে রাস্তায় জ্যাম কমবে ও পরিবেশগত সুবিধারও সৃষ্টি হবে।

দেশটির মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী দেখা যায়, দেশটির গণপরিবহন ব্যবস্থা পুরো দেশজুড়ে কার্যক্রম পরিচালনা করে থাকে এবং প্রতি বছর সেজন্য ৫৬২ মিলিয়ন ডলার খরচ হয়। তবে টিকেট বিক্রি করে প্রতিবছর দেশটির আয় হয় মাত্র ৪৬ মিলিয়ন ডলার।

ড্যানি ফ্রাঙ্ক বলেন, সরকার বর্তমানে এই খাতে ভাড়া বিনামূল্যে করার সিদ্ধান্ত নিয়েছে। তিনি আরও বলেন, আমাদের দেশের বর্তমান আর্থিক অবস্থা খুব ভালো অবস্থানে রয়েছে। আমরা চাই জনগণ এই স্বচ্ছল অর্থনীতির সুফল ভোগ করুক।

উল্লেখ্য যে, ইতিপূর্বে গত গ্রীষ্মে ২০ বছরের কম বয়সীদের জন্য যাতায়াত ফ্রি করে দেয় লুক্সেমবার্গ সরকার। নতুন এই সুবিধা দেশের সব নাগরিকের জন্য চালু করা হচ্ছে বলে ঘোষণা দিয়েছে লুক্সেমবার্গ সরকার।

Loading...