The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মাত্র ৯৯ টাকায় পেতে পারেন একটি বাগান বাড়ি!

সমুদ্রের নিকটবর্তী গাছপালা ও পাহাড়ে ঘেরা সুন্দর, সমৃদ্ধ এই শহরে বাড়ির দাম তাহলে এতো সস্তা কেনো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মাত্র ৯৯ টাকায় পেতে পারেন একটি বাগান বাড়ি! এমন কথা শুনলে যে কেও আশ্চর্য না হয়ে পারবেন না। তবে সেই অসম্ভব বা অবাস্তব ঘটনাটি আসলেও সত্যি। তাহলে কী এর রহস্য? আসুন জেনে নেওয়া যাক।

মাত্র ৯৯ টাকায় পেতে পারেন একটি বাগান বাড়ি! 1

পৃথিবীর যা কিছু সুন্দর তার পূজারি সবাই হয়ে থাকে। অর্থাৎ যাকে সহজে বলা হয় সবাই সুন্দরের পূজারি। সুন্দর করে সাজানো একটি শহর। নানা ধরনের প্রাকৃতিক সম্পদে ঠাসা। এই শহরের বেশির ভাগ বাড়িতেই রয়েছে সাজানো-গোছানো বাগান। সেইসব বাগানগুলো ফুলে-ফলে ভরপুর। এমন একটি বাড়িই আপনি পেয়ে যেতে পারেন মাত্র ৯৯ টাকার বিনিময়ে! তবে এমন প্রস্তাবকে অবস্তাব মনে হলেও ঘটনাটি আসলেও সত্যি!

এমন অফার দেওয়া হয়েছে ইতালির ছোট্ট সুন্দর শহর সাম্বুকায়। এই শহরটিতে মাত্র ১ ইউরো দিলেই আপনি এমনই একটা সাজানো বাগান-বাড়ির মালিকানা পেয়ে যেতে পারেন। তবে তারজন্য একটা শর্ত রয়েছে। শর্তটি হলো বাড়ির নতুন মালিককে বাড়ি কেনার ৩ বছরের মধ্যেই অবশ্যই সংস্কার করতে হবে। সেইসঙ্গে ‘সিকিউরিটি ডিপোজিট’ (জামানত) হিসেবে স্থানীয় প্রশাসনের কাছে জমা দিতে হবে ৫ হাজার ইউরো, অর্থাৎ বাংলাদেশী টাকায় যা প্রায় ৪ লাখ ৯৫ হাজার ৫৫২ টাকার সমান। এই ‘সিকিউরিটি ডিপোজিট’-এর অর্থগুলো অবশ্য বাড়ি সংস্কার হয়ে গেলেই ফেরত পেয়ে যাবেন এই বাড়ির নতুন মালিক।

সব কিছুই রয়েছে এই শহরে! এখানে লাল আঙুরের চাষ হয়। এই সাম্বুকায় আরও রয়েছে বিস্তীর্ণ আঙুরের ক্ষেত। ঐতিহ্য ও আভিজাত্যের অঙ্গ সিসিলীয় ওয়াইনের জন্মও এখানেই। এখানকার বিশেষ পদ্ধতিতে বানানো রুটি ও পাস্তা বিশ্বজুড়েই বিখ্যাত।

সমুদ্রের নিকটবর্তী গাছপালা ও পাহাড়ে ঘেরা সুন্দর, সমৃদ্ধ এই শহরে বাড়ির দাম তাহলে এতো সস্তা কেনো? এমন প্রশ্ন আপনার মনে আসতেই পারে। তবে তার উত্তর হলো, আসলে সাম্বুকার বেশির ভাগ বাসিন্দাই এখানকার পাঠ চুকিয়ে বড় শহরগুলোতে চলে গেছেন। সেজন্য অবশ্য কিছুটা হলেও দায়ি এখানকার অনুন্নত যোগাযোগ ও চিকিৎসা ব্যবস্থা। আধুনিক জীবনযাপনের তেমন সুযোগ-সুবিধা এখানে ছিল না। তাই একে একে সাম্বুকার বেশির ভাগ বাসিন্দা চলে গেছেন অন্যত্র। খুব দ্রুত কমতে থাকে ২০১৬ সালে ইতালির সবচেয়ে সুন্দর শহরের তালিকায় মনোনয়ন পাওয়া এই সাম্বুকার জনসংখ্যা। কিছুটা বাধ্য হয়েই সাম্বুকার উপ-মেয়র জুসেপ্পে ক্যাসোপ্পো এই শহরে বাড়ি কিনতে আবেদন করেন মাত্র ১ ইউরো। তার এই আবেদনে কাজও হয়েছে ভালোই। ইতিমধ্যেই এই শহরে বাড়ি কিনতে চেয়েছেন অনেকেই। ফ্রান্স, স্পেন, সুইজারল্যান্ড হতে জমা পড়েছে বহু আবেদনপত্র। এমন সুন্দর একটি স্থানে বসবাসের জন্য ইচ্ছে করলে আপনিও আবেদন করতে পারেন।

Loading...