The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

১৪ ফ্রেব্রুয়ারি ভালোবাসা দিবস: কাকে কোন রঙের গোলাপ দেবেন?

গোলাপ কেনো ভালোবাসার প্রতীক হয়ে উঠলো তা নিয়ে অনেক পৌরাণিক গল্পও চালু রয়েছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজ ১৪ ফ্রেব্রুয়ারি ভালোবাসা দিবস। ৭ দিন আগে থেকেই বিশ্ব জুড়ে শুরু হয়েছে ভ্যালেন্টাইন উইক বা ভালোবাসা সপ্তাহ। প্রতি বছর ৭ ফেব্রুয়ারি অর্থাৎ রোজ ডে’র মধ্য দিয়েই ভালোবাসার সপ্তাহ শুরু হয়ে থাকে।

আজ ১৪ ফ্রেব্রুয়ারি ভালোবাসা দিবস। ৭ দিন আগে থেকেই বিশ্ব জুড়ে শুরু হয়েছে ভ্যালেন্টাইন উইক বা ভালোবাসা সপ্তাহ। প্রতি বছর ৭ ফেব্রুয়ারি অর্থাৎ রোজ ডে’র মধ্য দিয়েই ভালোবাসার সপ্তাহ শুরু হয়ে থাকে। যে কোনো দিবস সেটি শোক দিবস হোক আর বিজয় দিবসই হোক, সবখানেই ফুলের কদর রয়েছে সমানভাবে। তবে খুব স্বাভাবিকভাবেই ভালোবাসা দিবস এলেই ফুলের কদর যেনো আরও বাড়ে। ফুলের দোকানগুলোতে ভিড়ে যেনো কাছেই ঘেষা যায় না!

আমরা সকলেই জানি গোলাপ হলো ভালোবাসা ও বন্ধুত্বের প্রতীক। গোলাপ কেনো ভালোবাসার প্রতীক হয়ে উঠলো তা নিয়ে অনেক পৌরাণিক গল্পও চালু রয়েছে। সংস্কৃতিতে গোলাপকে বিশ্ব এবং মানবতার প্রতীক ভাবা হয়ে থাকে। পুরাণে রয়েছে, ভগবান বিষ্ণু তার স্ত্রী লক্ষ্ণীকে বিভিন্ন ধরনের গোলাপের পাপড়ি হতে নাকি তৈরি করেছেন। সে কারণে গোলাপকে বলা হয় সৌন্দর্যের প্রতীক। অপরদিকে গ্রীক পুরাণ বলেছে, প্রেমের দেবীই আফ্রোদিতে গোলাপ তৈরি করেছেন।

গোলাপ বিভিন্ন রঙের হয়ে থাকে। প্রতিটা রঙের গোলাপের রয়েছে আলাদা তাৎপর্য। নতুন সম্পর্ক তৈরির ক্ষেত্রে একেক রঙের গোলাপ একেক অর্থ বহন করে থাকে।

লাল গোলাপ

মূলত লাল গোলাপের মাধ্যমে তীব্র ভালোবাসার অনুভূতি প্রকাশ পেয়ে থাকে বলে মনে করা হয়। যেহেতু এই ফুলটির সঙ্গে প্রেমের দেবী আফ্রোদিতের যোগসূত্র রয়েছে সে কারণে এটি ভালোবাসা এবং সৌন্দর্যেরও প্রতীক।

গোলাপি গোলাপ

গোলাপি গোলাপই আমরা বেশি দেখে থাকি। গোলাপি গোলাপ রঙের গোলাপটি কমনীয়তা ও কৃতজ্ঞতা প্রকাশ করে থাকে। যার উপর আপনি খুশী তাকেই দিতে পারেন এই গোলাপি গোলাপ।

সাদা গোলাপ

সাদা গোলাপ শান্তি ও গুণের বহি:প্রকাশ ঘটায়। যদি কারও সঙ্গে আপনার ঝগড়া হয় তাহলে আপনি যদি তার সঙ্গে নতুন করে সম্পর্ক শুরু করতে চান তাহলে তাকে দিতে পারেন এই সাদা গোলাপ।

হলুদ গোলাপ

হলুদ গোলাপ বোঝায় দীর্ঘস্থায়ী বন্ধুত্ব এবং সাহচর্য। মজবুত বন্ধুত্ব বোঝাতে চাইলে তাকে দিতে পারেন এই হলুদ গোলাপ।

Loading...