The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ব্যর্থতা শিকার করে কিভাবে সফলতা অর্জন করবেন

অনেকেই ব্যর্থতাকে মেনে নিতে না পারার কারণে নির্দিষ্ট কাজে সফল হতে পারে না

দি ঢাকা টাইমস ডেস্ক।। অন্ধকার ছাড়া যেমন আলোর কোন অস্তিত্ব ছিল না, ঠিক তেমনি ব্যর্থতা ছাড়া সফলতার কোন মূল্য নেই। আপনি হাজার বার ব্যর্থ হবেন, তার পর হয়ত সফলতার মুখ দেখবেন এটাই স্বাভাবিক। তবে অনেকেই ব্যর্থতাকে মেনে নিতে পারে না। ফলে তারা কখনই সেই কাজে সফল হতে পারে না।

আজ আমরা জানবো কিভাবে জীবনের ব্যর্থতাগুলোকে মেনে নিয়ে সফলতা অর্জন করতে হয়।

১। ব্যর্থতার ছায়াগুলোকে নোট করে ফেলুনঃ

ব্যর্থতা সর্বদা আমাদের পেছনে ছায়ার মত লেগে থাকে। আর আমরা সেই ছায়াকে ভয় পেয়ে নিজেকে আরো ক্ষতিগ্রস্থ করে ফেলি। তাই আজই জীবনের পথে বাঁধা সৃষ্টিকারি ব্যর্থতাগুলোকে একটি কাগজে আবদ্ধ করে ফেলুন। তারপর দেখে শুনে সেই ব্যর্থতাগুলোকে একে একে নিঃশেষ করার জন্য পদক্ষেপ গ্রহণ করুন। এক সময় দেখবেন আপনার সামনে পেছনে আর কোন ব্যর্থতা আপনাকে তাড়া করবে না।

২। অন্যের কথায় কান না দিয়ে নিজের মত এগিয়ে যানঃ

জীবন চলার পথে আপনার আশেপাশের মানুষগুলো আপনার কোন উদ্যোগকে নিয়ে নানা কথা বলবে। তবে আপনাকে সেই কথা এড়িয়ে চলতে হবে। কারোর কোন কথায় কান দেওয়া চলবে না। কারণ আপনি এসব কথায় কান দিলে আপনার চলার পথে নানা বাঁধা সৃষ্টি হবে। তাই অন্যের কথায় কান না দিয়ে নিজের মত এগিয়ে চলুন।

৩। নিরুৎসাহ দেওয়া ব্যক্তিদের ত্যাগ করুনঃ

অনেক সময় দেখা যায় আমরা এমন সব ব্যক্তিদের সাথে চলাফেরা করি, যারা আমাদের নানা কাজের নেগেটিভ দিকগুলো বেশি হাইলাইট করে। আর তাদের কাছে এমন কথা বার বার শুনতে শুনতে নিজেও সেই কাজের প্রতি নিরুৎসাহী হয়ে পড়ি। তাই আমাদের ওই সব ব্যক্তিদের ত্যাগ করা উচিৎ যারা আমাদের পাশে থেকে এমন নিরুৎসাহ প্রদান করে।

৪। একটি একটি করে খারাপ অভ্যাস ত্যাগ করুনঃ

নিজেদের ব্যর্থতাকে পেছনে ফেলেসফলতার দিকে এগিয়ে যেতে হলে অবশ্যই আপনাকে খারাপ অভ্যাসগুলো ত্যাগ করতে হবে। যেমন দেরিতে ঘুম থেকে উঠা, রুটিন অনুযায়ী কাজ না করা, অন্যকে নিরুৎসাহী করা ইত্যাদি। কারণ আমাদের কিছু খারাপ অভ্যাসই ব্যর্থতার জন্য দায়ী। তাই আজ থেকেই সেই অভ্যাসগুলো ত্যাগ করুন।

৫। নিজেকে চ্যালেঞ্জ করুনঃ

নিজের সাথে চ্যালেঞ্জ করে টিকে থাকায় সবচেয়ে বড় যুদ্ধ। আর যে ব্যক্তি এই চ্যালেঞ্জ করে টিকে থাকতে পারে সে অবশ্যই নিজেকে তার নির্দিষ্ট লক্ষ্যে পৌছে নিতে পারবে। তাই আজ থেকেই নিজেকে চ্যালেঞ্জ করুন। আর সর্বদা সেই চ্যালেঞ্জ মোকাবেলা করার চেষ্টা করুন। দেখবেন অচিরেই আপনি সকল ব্যর্থতাকে পেছনে ফেলে নির্দিষ্ট লক্ষ্যে পৌছে যাবেন।

Loading...