The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

একজন কেয়ারটেকারের বেতন এক কোটি টাকা!

সপ্তাহে চার দিনের জন্য পর্যটকদের খুলে দেওয়া হয় এই ইস্ট ব্রাদার আইল্যান্ড

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনি যদি কখনও শোনেন একজন কেয়ারটেকারের বেতন এক কোটি টাকা! তাতে আশ্চর্য হবেন তাতে কোনো সন্দেহ নেই। তবে এই বিশাল বেতনের আবার মজার কিছু শর্ত রয়েছে!

একজন কেয়ারটেকারের বেতন এক কোটি টাকা! 1

আপনি যদি কখনও শোনেন একজন কেয়ারটেকারের বেতন এক কোটি টাকা! তাতে আশ্চর্য হবেন তাতে কোনো সন্দেহ নেই। তবে এই বিশাল বেতনের আবার মজার কিছু শর্ত রয়েছে!

ক্যালিফর্নিয়ার স্যান রাফায়েল বে-এর উপরেই অবস্থিত ইস্ট ব্রাদার আইল্যান্ড। এখানে রয়েছে সুন্দর একটি লাইটহাউজও। এটি আমেরিকার বেশ কয়েকটি উল্লেখযোগ্য লাইটহাউজের মতোই, এই বাতিঘরটি নির্মাণ করেছিলেন পল জে পেলজ। আজকের কথা নয়, এখানে প্রথম বার আলো জ্বালানো হয় ১৮৭৪ সালের ১ মার্চ!

প্রযুক্তির বাড়বাড়ন্তে লাইটহাউজের বর্তমানে কোনো প্রয়োজন হয় না। যে কারণে বেশির ভাগ বাতিঘরই বর্তমানে পর্যটকস্থল হয়ে উঠেছে। বাদ পড়েনি ‘ইস্ট ব্রাদার আইল্যান্ড লাইটহাউজ’ও।

ইস্ট ব্রাদার আইল্যান্ডের লাইটহাউজ কিপারের বসত বাড়িটি ১৯৮০ সাল হতে পর্যটকদের জন্য খুলে দেওয়া হয়েছে। পর্যটকরা যাতে এখানে এসে থাকতে পারেন, তার জন্য গঠন করা হয়েছে একটি স্বেচ্ছাসেবী সংস্থা।

সপ্তাহে চার দিনের জন্য পর্যটকদের খুলে দেওয়া হয় এই ইস্ট ব্রাদার আইল্যান্ডটি। পর্যটকদের পরিষেবার জন্য সেখানেই থাকেন সংস্থার কর্মচারীরা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএন-এর এক প্রতিবেদনে জানা যায়, এই দ্বীপে কেয়ারটেকারের পদে লোক নেওয়া হবে। সপ্তাহে চার দিন তাদের কাজ করতে হলেও, থাকতে হবে ওই দ্বীপটিতেই। মূল ভূখণ্ড হতে পর্যটকদের নিয়ে আসা, বা তাদের ফেরত নিয়ে যাওয়াও দায়িত্ব থাকবে কেয়ারটেকারের উপর। তাছাড়া অতিথিদের আপ্যায়ন তো রয়েছেই। এই কাজের জন্য বেতন দেওয়া হবে ১,৩০,০০০ মার্কিন ডলার। যা বাংলাদেশী টাকায় প্রায় এক কোটি টাকা।

স্বাভাবিকভাবেই প্রচুর দরখাস্ত পড়েছে ওই সংস্থাটির কাছে। জানা গেছে, কেয়ারটেকারের পদের জন্য ৩টি বিশেষ গুণ থাকতে হবে। ওই সংস্থার তরফ হতে বলা হয়েছে এই বিশেষ তিনটি গুণ হলো:

১। আগেও এমন কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে।
২। কোস্ট গার্ড কমার্শিয়াল বোট চালানোর লাইসেন্স থাকার প্রয়োজন রয়েছে।
৩। সর্বোপরি, বিবাহিত না হলে কোনওভাবেই এই পদের জন্য কেও যেনো আবেদন না করেন।

সংবাদমাধ্যমের খবরে জানা যায়, প্রথম দু’টিতে উত্তীর্ণ হলেও, বেশিরভাগ ক্যান্ডিডেটই বাদ পড়ে যাচ্ছেন ওই তৃতীয় পয়েন্টের কারণে। উল্লেখ্য, ওই কেয়ারটেকারের পদের জন্য নিয়োগ দেওয়া হবে মাত্র দু’জন ব্যক্তিকে।

Loading...