The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

দেবীদ্বারের ‘সাত গম্বুজ মসজিদ’

২০০২ সালের ১০ জুলাই তিনি এই মসজিদটির ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ৮ মার্চ ২০১৯ খৃস্টাব্দ, ২৪ ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ, ৩০ জমাদিউস সানি ১৪৪০ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

দেবীদ্বারের ‘সাত গম্বুজ মসজিদ’ 1

যে দৃশ্যটি আপনারা দেখছেন সেটি কুমিল্লার দেবীদ্বারের ‘সাত গম্বুজ মসজিদ’। এই মসজিদটি কুমিল্লার দেবীদ্বারের গুনাইঘর গ্রামে অবস্থিত।

সেখানে ঐতিহ্যের নিদর্শন হয়ে দাঁড়িয়ে রয়েছে ‘সাত গম্বুজ মসজিদ’। ৪টি সুদর্শন মিনার, ৭টি গম্বুজ এবং অসংখ্য ক্যালিওগ্রাফির নান্দনিকতায় মসজিদটি অনন্য এক রূপ লাভ করেছে।

অনন্য এক নির্মাণশৈলীর কারণে মসজিদটি দেশের বিখ্যাত মসজিদগুলোর মধ্যে অন্যতম হিসেবে দাবি করা হয়ে থাকে।মসজিদটির প্রতিষ্ঠাতা হলেন সাবেক সংসদসদস্য আলহাজ ইঞ্জিনিয়ার মঞ্জুরুল আহসান মুন্সি। ২০০২ সালের ১০ জুলাই তিনি এই মসজিদটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

মসজিদটির নির্মাণকাজে টানা আড়াই বছর ধরে ২৮ জন দক্ষ মিস্ত্রি কাজ করে। ঐতিহ্যের মিশ্রণ এবং আধুনিকতার সমন্বয়ে নির্মাণকাজ সম্পন্ন করা হয়। ব্যয় হয় প্রায় ১ কোটি ৬০ লক্ষ টাকা।

এই মসজিদে কোরআনের আয়াতের অসংখ্য ক্যালিওগ্রাফিতে আঁকা ব্যাতিক্রমধর্মী নির্মাণশৈলি বিদ্যমান। তাই ‘সাত গম্বুজ মসজিদ’টি বেশ দৃষ্টিনন্দন। প্রচুর পর্যটকও ভীড় করেন মসজিদের নির্মাণ-স্থাপত্য দর্শনের জন্য।

এই মসজিদটির ৪ কোনায় ৪টি মিনার রয়েছে। মিনারগুলোর উচ্চতা হলো ৮০ফুট। গম্বুজ রয়েছে ৭টি। মসজিদের আয়তন ৪৮ফুট দৈর্ঘ্য এবং ৩৬ ফুট প্রস্থ। মূল অংশে শতাধিক মুসুল্লি নামাজ

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...