লাইফস্টাইল

ঘরের যে জিনিসগুলো নিয়মিত পরিষ্কার করা উচিৎ

দি ঢাকা টাইমস ডেস্ক।। নানা ব্যস্ততার মাঝে আমরা ঘরের অতি প্রয়োজনীয় কিছু জিনিস পরিষ্কার করতে ভুলে যায়। অথচ আমাদের এই ভুলে যাওয়ার কারণেই পরবর্তীতে বিভিন্ন ঝামেলার সৃষ্টি হয়। ঘরের এমন কিছু জিনিস রয়েছে যা নিয়মিত পরিষ্কারের কথা কখনো ভাবি না। কিন্তু সেই জিনিসগুলোই সবচেয়ে আগে পরিষ্কার করা উচিৎ। আজ আমরা জানবো ঘরের যে জিনিসগুলো নিয়মিত পরিষ্কার করা উচিৎ।

১। দরজার হাতল এবং লকঃ

সারাদিন আমরা অনেকবার ঘরের বাইরে যায় আসি। আর প্রতিবারই এই লক এবং হাতল ব্যবহার করতে হয়। আপনি কি ভেবে দেখেছেন এই হাতলে প্রতিদিন কি পরিমাণে জীবাণু জমতে পারে? মনে হয় মাসে একবারও আমরা এগুলো পরিষ্কার করি না। তাহলে নিজেই চিন্তা করুন এখানে কি পরিমাণে জীবাণু জমে থাকতে পারে। তাই আজই এগুলো পরিষ্কার করুন। এগুলো পরিষ্কার করার জন্য বিভিন্ন জীবাণু নাশক ক্লিনার পাওয়া যায়। তাই গুনাগুণ দেখে একটি বাসায় কিনে রাখুন।

২। মেইকআপ ব্রাশঃ

কোথাও যাবেন তাই দ্রুত মেইকআপ করতে ব্যস্ত হয়ে পড়েছেন। অথচ মেইকআপ শেষে ব্রাশটি ঠিকমত পরিষ্কার না করেই চলে গেলেন। পরবর্তীতে আপনি যখন এই ব্রাশ ব্যবহার করবেন, তখন আগের শুকিয়ে থাকা মেইকআপ আপনার ত্বক নষ্ট করবে। তাই ব্যবহারের পর পরই তা ভাল করে পরিষ্কার করে রাখুন।

Related Post

৩। বেসিনের ট্যাবঃ

আমাদের নিয়মিত বেসিনের ট্যাবগুলো পরিষ্কার করে রাখা উচিৎ। সাধারণত আমরা হাত-মুখ ধোয়ার পর ট্যাব বন্ধ করি। কিন্তু সেই ট্যাব দীর্ঘদিন না পরিষ্কার করায় তাতে জীবাণু লেগে থাকে। তাই হাত-মুখ ধোয়ার পর যখনি আমরা হাত দিয়ে ট্যাব বন্ধ করি তখনি আবার জীবাণু আমাদের হাতে চলে আসে। তাই নিয়মিত বেসিনের ট্যাব পরিষ্কার করে রাখুন।

৪। রিমটঃ

বাসার টিভি, এসি ইত্যাদির রিমট নিয়মিত পরিষ্কার না করায় এতে জীবাণু জমে থাকে। তাই এই রিমট ব্যবহার করায় আমাদের হাতে জীবাণু আক্রমণ করে। আমাদের নিয়মিত ব্রাশ দিয়ে এই রিমটগুলো পরিষ্কার করা উচিৎ।

৫। জুতা, মোজা বা স্যান্ডেলঃ

আমরা বাইরে বের হলেই পায়ে জুতা অথবা স্যান্ডেল পরিধান করি। কিন্তু বাইরের চলাফেরা করায় নানা জীবাণু এতে লেগে যায়। তাই বিভিন্ন রোগ থেকে রক্ষা পেতে নিয়মিত এগুলো পরিষ্কার করা উচিৎ। নইলে আবার যখন সেই একই জুতা বা স্যান্ডেল পরিধান করবেন, তখন আগের সেই জীবাণুগুলো আপনার শরীরে আক্রমণ করতে পারে।

৬। রান্না ঘরের ডিশ টাওয়েলঃ

রান্নার ফাকে ভেজা হাত মুছতে সাধারণত ডিশ টাওয়েল ব্যবহার করা হয়। বার বার ভেজা হাত মোছা এবং টাওয়েল ভেজা থাকায় বাতাস থেকে নানা জীবাণু এতে লেগে যায়। তাই নিয়মিত এই টাওয়েল পরিষ্কার করা উচিৎ। তা না হলে আবার ওই টাওয়েলে হাত মুছলে সেই জীবাণু আপনার হাতে লেগে যাবে।

This post was last modified on মার্চ ২০, ২০১৯ 1:38 অপরাহ্ন

রায়হান মালিথা

Recent Posts

মৃত্যুদণ্ড কার্যকরের পূর্বেই ছেলের খুনিকে ক্ষমা করলেন বাবা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এমন একটি ঘটেছে সৌদি আরবে। ছেলেকে হত্যার জন্য বিচারপ্রার্থী ছিলেন…

% দিন আগে

বেসিস নির্বাচন ২০২৪-২০২৬: পূর্ণাঙ্গ ফলাফল জেনে নিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দেশের তথ্যপ্রযুক্তি খাতের অন্যতম বাণিজ্য সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার…

% দিন আগে

সমুদ্রের মধ্যেও পাহাড়!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বৃহস্পতিবার, ৯ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়েটে প্রতিদিন সকালে অ্যাপর সাইডার ভিনেগার খাচ্ছেন? বেশি মাত্রায় খেলে কী ধরনের বিপদ হতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রোগা হওয়ার জন্য অনেকেই দিনে ২ থেকে ৩ বার এই…

% দিন আগে

ওয়ার্ল্ড স্কলার্স কাপের গ্লোবাল রাউন্ডে ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আঞ্চলিক রাউন্ডে দুর্দান্ত পারফরম্যান্স করায় ওয়ার্ল্ড স্কলার্স কাপের গ্লোবাল রাউন্ডের…

% দিন আগে

বেসিস নির্বাচনে ওয়ান টিমের সংখ্যাগরিষ্ঠ ভোটে জয়লাভ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দেশের তথ্যপ্রযুক্তিখাতের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড…

% দিন আগে