The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ঘরের যে জিনিসগুলো নিয়মিত পরিষ্কার করা উচিৎ

ঘরের এমন কিছু জিনিস রয়েছে যা নিয়মিত পরিষ্কার না করলে ব্যাপক ক্ষতি হতে পারে

দি ঢাকা টাইমস ডেস্ক।। নানা ব্যস্ততার মাঝে আমরা ঘরের অতি প্রয়োজনীয় কিছু জিনিস পরিষ্কার করতে ভুলে যায়। অথচ আমাদের এই ভুলে যাওয়ার কারণেই পরবর্তীতে বিভিন্ন ঝামেলার সৃষ্টি হয়। ঘরের এমন কিছু জিনিস রয়েছে যা নিয়মিত পরিষ্কারের কথা কখনো ভাবি না। কিন্তু সেই জিনিসগুলোই সবচেয়ে আগে পরিষ্কার করা উচিৎ। আজ আমরা জানবো ঘরের যে জিনিসগুলো নিয়মিত পরিষ্কার করা উচিৎ।

১। দরজার হাতল এবং লকঃ

সারাদিন আমরা অনেকবার ঘরের বাইরে যায় আসি। আর প্রতিবারই এই লক এবং হাতল ব্যবহার করতে হয়। আপনি কি ভেবে দেখেছেন এই হাতলে প্রতিদিন কি পরিমাণে জীবাণু জমতে পারে? মনে হয় মাসে একবারও আমরা এগুলো পরিষ্কার করি না। তাহলে নিজেই চিন্তা করুন এখানে কি পরিমাণে জীবাণু জমে থাকতে পারে। তাই আজই এগুলো পরিষ্কার করুন। এগুলো পরিষ্কার করার জন্য বিভিন্ন জীবাণু নাশক ক্লিনার পাওয়া যায়। তাই গুনাগুণ দেখে একটি বাসায় কিনে রাখুন।

২। মেইকআপ ব্রাশঃ

কোথাও যাবেন তাই দ্রুত মেইকআপ করতে ব্যস্ত হয়ে পড়েছেন। অথচ মেইকআপ শেষে ব্রাশটি ঠিকমত পরিষ্কার না করেই চলে গেলেন। পরবর্তীতে আপনি যখন এই ব্রাশ ব্যবহার করবেন, তখন আগের শুকিয়ে থাকা মেইকআপ আপনার ত্বক নষ্ট করবে। তাই ব্যবহারের পর পরই তা ভাল করে পরিষ্কার করে রাখুন।

৩। বেসিনের ট্যাবঃ

আমাদের নিয়মিত বেসিনের ট্যাবগুলো পরিষ্কার করে রাখা উচিৎ। সাধারণত আমরা হাত-মুখ ধোয়ার পর ট্যাব বন্ধ করি। কিন্তু সেই ট্যাব দীর্ঘদিন না পরিষ্কার করায় তাতে জীবাণু লেগে থাকে। তাই হাত-মুখ ধোয়ার পর যখনি আমরা হাত দিয়ে ট্যাব বন্ধ করি তখনি আবার জীবাণু আমাদের হাতে চলে আসে। তাই নিয়মিত বেসিনের ট্যাব পরিষ্কার করে রাখুন।

৪। রিমটঃ

বাসার টিভি, এসি ইত্যাদির রিমট নিয়মিত পরিষ্কার না করায় এতে জীবাণু জমে থাকে। তাই এই রিমট ব্যবহার করায় আমাদের হাতে জীবাণু আক্রমণ করে। আমাদের নিয়মিত ব্রাশ দিয়ে এই রিমটগুলো পরিষ্কার করা উচিৎ।

৫। জুতা, মোজা বা স্যান্ডেলঃ

আমরা বাইরে বের হলেই পায়ে জুতা অথবা স্যান্ডেল পরিধান করি। কিন্তু বাইরের চলাফেরা করায় নানা জীবাণু এতে লেগে যায়। তাই বিভিন্ন রোগ থেকে রক্ষা পেতে নিয়মিত এগুলো পরিষ্কার করা উচিৎ। নইলে আবার যখন সেই একই জুতা বা স্যান্ডেল পরিধান করবেন, তখন আগের সেই জীবাণুগুলো আপনার শরীরে আক্রমণ করতে পারে।

৬। রান্না ঘরের ডিশ টাওয়েলঃ

রান্নার ফাকে ভেজা হাত মুছতে সাধারণত ডিশ টাওয়েল ব্যবহার করা হয়। বার বার ভেজা হাত মোছা এবং টাওয়েল ভেজা থাকায় বাতাস থেকে নানা জীবাণু এতে লেগে যায়। তাই নিয়মিত এই টাওয়েল পরিষ্কার করা উচিৎ। তা না হলে আবার ওই টাওয়েলে হাত মুছলে সেই জীবাণু আপনার হাতে লেগে যাবে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...