The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বিশ্ববিদ্যালয়ের ৬০০ শিক্ষার্থীর বিয়ে একই দিনে!

ইরানের একটি বিশ্ববিদ্যালয়ে এমন ঘটনা ঘটে থাকে প্রতিবছর

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সাধারণভাবে এমন ঘটনা চোখে পড়ে না। বিশেষ কোনো দিবস বা উপলক্ষকে কেন্দ্র করে এমন ঘটনার কথা আমরা শুনে থাকি। এবার ঠিক তাই ঘটেছে। বিশ্ববিদ্যালয়ের ৬০০ শিক্ষার্থীর বিয়ে সম্পন্ন হলো একই দিনে!

বিশ্ববিদ্যালয়ের ৬০০ শিক্ষার্থীর বিয়ে একই দিনে! 1

সাধারণভাবে এমন ঘটনা চোখে পড়ে না। বিশেষ কোনো দিবস বা উপলক্ষকে কেন্দ্র করে এমন ঘটনার কথা আমরা শুনে থাকি। এবার ঠিক তাই ঘটেছে। বিশ্ববিদ্যালয়ের ৬০০ শিক্ষার্থীর বিয়ে সম্পন্ন হলো একই দিনে!

ইরানের একটি বিশ্ববিদ্যালয়ে এমন ঘটনা ঘটে থাকে প্রতিবছর। এবারও প্রতিবছরের মতোই ইরানের তেহরান বিশ্ববিদ্যালয়ে আয়োজন করা হয় শিক্ষার্থীদের গণবিবাহ উৎসব। ‘জান্নাত পর্যন্ত সহযাত্রী’ এমন একটি শিরোনামে ২২তম এই বিবাহ উৎসবে ৬০০ শিক্ষার্থী বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছেন। এই গণবিবাহের সমস্ত আয়োজন সম্পন্ন করে থাকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এতে শিক্ষার্থীদের ব্যক্তিগত কোনো খরচই করতে হয় না।

জানা যায়, ইরানের প্রায় প্রত্যেকটি বিশ্ববিদ্যালয়েই সর্বোচ্চ ধর্মীয় নেতার তত্ত্বাবধানে রয়েছে একটি করে সংস্থা। যে সংস্থার মাধ্যমে প্রতিবছর শিক্ষার্থীরা বিনা খরচে গণবিবাহ উৎসবে রেজিস্ট্রেশন করার সুযোগ পেয়ে থাকেন। এ বছর এই উৎসবে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ১৪ হাজার শিক্ষার্থী রেজিস্ট্রেশন করেন।

সমাজের জাঁকজমকপূর্ণ বিয়ের উৎসবের বিপরীতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এমন উৎসবে শিক্ষার্থীদের আগ্রহ বেশঅবাক করার মতো একটি ঘটনা। জাঁকজমকপূর্ণ বিয়ের উৎসব করে অর্থ ব্যয় করে সমাজের জন্য কোনোই লাভ হয় না। বরং এমন অনাড়ম্বর অনুষ্ঠানে বিবাহের আয়োজন করার মাধ্যমে সমাজে সুষ্ঠু ধারা বজায় থাকে বলে এই আয়োজনকে সবাই সাধুবাদ জানিয়েছেন।

Loading...