The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

হাঁটলেই মোবাইল চার্জ হবে!

ইলেকট্রোম্যাগনেটিক ইনডাকশন পদ্ধতিতে কাজ করে এই যন্ত্রটি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এখন থেকে আর মোবাইল ফোনে চার্জের জন্য চার্জার কিংবা পাওয়ার ব্যাংকের কোনো দরকার নেই। আপনি হাটলেই হবে মোবাইল চার্জ! ভারতের ১৯ বছরের দুই তরুণ এমন একটি চার্জার তৈরি করেছে।

হাঁটলেই মোবাইল চার্জ হবে! 1

দিল্লির মোহক ভাল্লা ও আনন্দ গঙ্গাধারণ নামে এই দুই তরুণ দশম শ্রেণিতে পড়ার সময় হতেই এমন একটি চার্জার বানানোর পরিকল্পনা করেন। মাত্র ৩ মাসের মধ্যে প্রথম মডেলটাও বানিয়ে ফেলেন তারা। তবে প্রথম মডেলে অনেক সমস্যা থাকলেও ক্রমেই সমস্যাগুলো খুঁজে বের করে সেগুলো ঠিক করা হয়।

দুই তরুণ সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, সাধারণ মোবাইল চার্জারে যে গতিতে চার্জ হয়ে থাকে, তার থেকে ২০ শতাংশ কম সময় চার্জ হয়ে যায় এই ওয়াকিং চার্জারটিতে।

ইলেকট্রোম্যাগনেটিক ইনডাকশন পদ্ধতিতে কাজ করে এই যন্ত্রটি। চার্জারের একটি অংশ ডায়নামো ও অপর অংশ বাফার। যন্ত্রটা রাখা হয় ঠিক গোড়ালির একেবারে নীচে।

হাঁটা শুরু করলে গোড়ালিতে চাপ পড়ে। গোড়ালির এই চাপ থেকে তখন শক্তি উৎপন্ন হয়। সেই শক্তিই ডায়নামো ঘোরাতে সাহায্য করে। ডায়নামো ঘোরার সঙ্গে সঙ্গে বৈদ্যুতিক শক্তিও তৈরি হয়। এই বিদ্যুৎ দিয়েই চার্জ হয়ে যাবে মোবাইল ফোন।

আনন্দবাজার পত্রিকার এক খবরে বলা হয়, খুব শীঘ্রই এই প্রযুক্তি বাজারে ছাড়া হবে বলেও জানিয়েছেন তারা। প্রযুক্তিটি বাজারে আসলে মোবাইলের চার্জার বা পাওয়ার ব্যাংক বহন বা চার্জে লাগিয়ে রাখার ঝামেলা হতে মুক্ত হতে পারবেন সকলেই।

Loading...