The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

সেই ‘ভূতের গ্রাম’ এবার বিক্রি হবে!

স্পেনের উত্তরে গ্যালিসিয়া নামক স্থানে রয়েছে আকোরাদা নামে ছোট্ট একটি গ্রাম। গোটা গ্রামে রয়েছে মাত্র ছ'টি ধূসর পাথরের বাড়ি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা অনেক কিছুই বিক্রি করতে দেখি। কিন্তু তাই বলে ভূতের গ্রাম বিক্রি! ঠিক তাই এবার সেই ভূতের গ্রাম বিক্রি হবে বলে সংবাদ মাধ্যমের খবরে প্রকাশিত হয়েছে।

সেই 'ভূতের গ্রাম' এবার বিক্রি হবে! 1

ওই গ্রামে আদতে ভূত আছে না নেই, সেটি তর্ক সাপেক্ষ বা আলাদা একটি বিষয়। যারা ভূতে বিশ্বাস করেন না, তাদের কথা একেবারেই আলাদা। তবে যারা মনে করেন যে, অশরীরীরা (ভূত) মানুষের চারপাশেই রয়েছেন, এই গ্রাম তাদের জন্যই। আসলে কী এমন রয়েছে সেখানে? দূর হতেই মনে হয় গ্রামটির থমথমে চেহারা, দেখলে অন্তত এটুকু বোঝা যায় যে, এই গ্রামগুলোতে প্রাণের উচ্ছ্বলতা তেমন একটা নেই বললেই চলে।

স্পেনের উত্তরে গ্যালিসিয়া নামক স্থানে রয়েছে আকোরাদা নামে ছোট্ট একটি গ্রাম। গোটা গ্রামে রয়েছে মাত্র ছ’টি ধূসর পাথরের বাড়ি! এগুলো ছিল ইগলেসিয়াস পরিবারের অন্তর্ভূক্ত। দুটি শস্যভাণ্ডার রয়েছে এই গ্রামটিতে।

প্রজন্মের পর প্রজন্ম ধরে এই গ্রামে বাস করতেন ওই পরিবারের সকল সদস্যরা। তাদের গমের খেত ছিল। তবে সে সব জমিজামাও আজ পরিত্যক্ত।

৫৭ বছরের এক উত্তরসূরি বাদে গত ৩০ বছর ধরে এই পরিবারের কেওই থাকেন না এই গ্রামে। তিনি ৯৬ হাজার ডলারে বিক্রি করতে চাইছেন পরিত্যক্ত এই গ্রামটি! যে গ্রামকে ঘিরে রয়েছে নানা ভৌতিক গল্পও।

শোনা যায় যে, সন্ধ্যার পর এই গ্রামগুলোতে ঢোকা সম্ভব না। তখন নাকি এই গ্রামে নেমে আসে অশরীরীরা (ভূত)। ইউরোপজুড়ে শ’খানেকের বেশি গ্রাম ঘিরে রয়েছে এমন নানা সব গল্প। আসলে বহু বছর পরিত্যক্ত থাকার কারণে গ্রামকে ঘিরে নানা রটনা গড়ে উঠেছে।

এস্টেট এজেন্সি এক্সপার্ট আলদেয়াস আবানদোনাদাস জানিয়েছেন, এমনই পরিত্যক্ত অন্তত ৪১টি গ্রাম বিদেশীরা কিনে সেগুলোতে প্রাণ দিয়েছেন বলা যেতে পারে।

ইউরোপীয় ইউনিয়নের মধ্যে স্পেনের জন্ম হারহলো দ্বিতীয় সর্বনিম্ন। ২০১৭ সালে ছিল ১.৩ শতাংশ। গ্রামীণ এলাকায় বসতি ক্রমশ কমে আসছে। দিন দিন কমছে অল্প বয়সীদের সংখ্যাও।

দেশটির গ্রামোন্নয়ন দফতরের সমীক্ষা বলছে যে, ২০৫০ সালের মধ্যে দেশের ৭০ শতাংশ মানুষই শহরে বাস করবে। পরিত্যক্ত গ্রামগুলো ঘিরে তাই গড়ে উঠেছে নানা মুখরোচক গল্প। যা শুনলে যে কারও গা শিউড়ে উঠবে!

Loading...