The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আগে ভালো মানুষ হতে হবে- লোটে শেরিং

ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং তার বাংলাদেশে শিক্ষাগ্রহণের সময়ের কিছু বর্ণনা দিয়েছেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং আমাদের দেশে চার দিনের সফল শেষে দেশে ফিরেছেন। তিনি আমাদের যে বক্তব্য দিয়ে গেছেন সেগুলো সত্যিই অসাধারণ। তিনি আগে ভালো মানুষ হতে বলেছেন।

আগে ভালো মানুষ হতে হবে- লোটে শেরিং 1

তাকে দেওয়া ময়মনসিংহ মেডিক্যাল কলেজের এক আন্তরিক সংবর্ধনায় বক্তৃতা দিতে গিয়ে ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং বলেছেন, শুধু কাগজে কলমে শিক্ষা গ্রহণ করলে হবে না। বাস্তবে আমাদের আলোচনা করতে হবে নিজেদের মধ্যে। আলোচনা করলে অনেক কিছু আমরা জানতে পারবো। আমরা ডাক্তার হই আর যাই হই না কেনো আগে আমাদের ভালো মানুষ হতে হবে।

ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং তার বাংলাদেশে শিক্ষাগ্রহণের সময়ে কিছু বর্ণনা দিয়ে বলেন, আমি অনেক কিছু দেখেছি। আমি যখন ময়মনসিংহ মেডিক্যাল কলেজে লেখাপড়া করতাম তখন একদিন রাতে অসুস্থ্য হয়ে পড়েছিলাম। আমার পেটে ব্যাথা হচ্ছিল। আমি ভোরে হাসপাতালে গেলাম চিকিৎসা নিতে। আমাকে দেখা হলো এবং ওষুধ দেওয়া হলো ও রেস্ট নিতে বলা হলো। কিন্তু আমার ব্যথা কমলো না। পরদিন আমি আবার গেলাম। আমাকে স্টুডেন্ট কেবিনে ভর্তি করা হলো। কিন্তু কয়েকদিন যাওয়ার পরও আমার সমস্যা গেলো না। এমন সময় একজন সার্জেন এলেন তিনি আমাদের দেখেই বললেন এপেন্টিসাইটিস হয়েছে অপারেশন করতে হবে জরুরি ভিত্তিতে। তারপর আমাকে অপারেশন করা হলো। আমি একদিনের মধ্যেই সুস্থ্য হয়ে উঠলাম।

ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং বলেন, আমি বাস্তবে অনেক কিছু দেখেছি। আমি রাজনীতিতে এলেও আমার ডাক্তারি পেশা ছাড়িনি। আমি পেশাকে মূল্যায়ন করেছি। আপনাদেরও মনে রাখতে হবে। বিচার বুদ্ধি ও বিবেচনাকে কাজে লাগাতে হবে। নিজেকে ভালো মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। তিনি তার নিকট বন্ধু ময়মনসিংহ মেডিক্যাল কলেজের তার রুমমেট তার সফল সঙ্গী ভুটানের পররাষ্ট্রমন্ত্রীর কথাও উল্লেখ করেন। তিনি বলেন, তার প্রতিষ্ঠিত পার্টিতে তিনি প্রধানমন্ত্রী না হয়ে আমাকে প্রধানমন্ত্রী করেছেন। ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং এর বক্তব্য উপস্থিত সকলকেই মুগ্ধ করে। কারণ তিনি অনেক যুক্তি দেখিয়ে এতো সুনিপূণভাবে বক্তব্য দিয়েছেন তা মুগ্ধ হওয়ার মতোই। অন্তত আজকের নিউজের সঙ্গে সংযুক্ত ভিডিওটি দেখলে বিষয়টি আপনাদের কাছেও পরিষ্কার হবে।

ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং সাত বছর ময়মনসিংহ মেডিক্যালে পড়েছেন এবং ঢাকাতেও বিশেষ কোর্স করেছেন। তিনি প্রায় ১০ বছর বাংলাদেশে থেকেছেন। তাই তিনি তার বক্তৃতা দিতে গিয়ে বেশ আবেগআপ্লুত হয়ে পড়েন। তিনি বাংলা নববর্ষ উদযাপনে নিজেকে ধন্য মনে করেন বলেও প্রকাশ করেন। এভাবে ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং চার দিনের তার বাংলাদেশ সফর করে দেশে ফিরেছেন।

দেখুন ময়মনসিংহ মেকিক্যাল কলেজে গিয়ে বক্তব্য দেওয়া সেই ভিডিওটি

Loading...