The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আজ রাতে বন্ধ হচ্ছে ১৫টির বেশি থাকা সিম

দেশের ৫টি অপারেটরের ২০ লাখ ৪৯ হাজার সিম আজ রাতে নিষ্ক্রিয় করা হবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একজন গ্রাহকের জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) বিপরীতে নিবন্ধনকৃত ১৫টির বেশি সিম রাখলে সেটি নিষ্ক্রিয় হয়ে যাবে আজ ২৫ এপ্রিল মধ্যরাতে (রাত ১২টার পর)। তবে করপোরেট সিমের ক্ষেত্রে এটি প্রযোজ্য হবে না।

আজ রাতে বন্ধ হচ্ছে ১৫টির বেশি থাকা সিম 1

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) জানিয়েছে যে, দেশের ৫টি অপারেটরের ২০ লাখ ৪৯ হাজার সিম আজ রাতে নিষ্ক্রিয় করা হবে। এক এনআইডির বিপরীতে অসংখ্য সিম নিয়ে অপরাধ প্রবণতা হতে মুক্ত রাখতেই অতিরিক্ত সিম বন্ধ করা হচ্ছে।

নিয়ন্ত্রক এই সংস্থাটি জানিয়েছে, বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধনের পর সব গ্রাহকের তথ্য বিটিআরসির কাছে রক্ষিত রয়েছে। কেন্দ্রীয় তথ্য ভাণ্ডারের মাধ্যমে জানা যাচ্ছে কার কাছে কতোটি সিম রয়েছে। এতে অপরাধ প্রবণতা কমে এসেছে বলেও দাবি সরকারের।

বিটিআরসির সিনিয়র সহকারী পরিচালক মো. জাকির হোসেন খান সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, ২৫ এপ্রিল মধ্যরাত থেকে এক এনআইডির অর্ন্তভূক্ত ১৫টির অতিরিক্ত সিম নিষ্ক্রিয় হয়ে যাবে।

বিটিআরসি জানিয়েছে, অতিরিক্ত সিমের মধ্যে রয়েছে গ্রামীণফোনের ৪ লাখ ৬১ হাজার, বাংলালিংকের ৪ লাখ ৫৫ হাজার, রবি’র ৪ লাখ ১৯ হাজার এবং টেলিটকের ৪ লাখ ৮৭ হাজার সিম বন্ধ করে দেওয়া হবে।

গ্রাহকরাও চাইলে *১৬০০১# ডায়াল করে নিজের জাতীয় পরিচয়পত্রের শেষ চার ডিজিট পুশ করে জেনে নিতে পাররেন তার নামে নিবন্ধিত সিমের সংখ্যা আসলে কতো।

উল্লেখ্য, ইতিপূর্বে কয়েক দফায় ১৫টির বেশি সিম নিষ্ক্রিয় করার উদ্যোগ গ্রহণ করা হলেও সেটি বাস্তবায়িত হয়নি।

Loading...