The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এক মোরগের দাম ১ লক্ষ ১০ হাজার টাকা!

ভারতের কেরালা রাজ্যের কোট্টায়ামের একটি চার্চে সম্প্রতি নিলামে এই অবিশ্বাস্য দাম ওঠে একটি মোরগের

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সত্যিই আজব এই কথা শুনে ভিমড়ি খেতে হয় সকলকে। কারণ একটি মোরগের দাম তাই বলে ১ লক্ষ ১০ হাজার টাকা! এও কী সম্ভব? বিস্ময়কর এই কাণ্ডটি ঘটেছে ভারতে।

এক মোরগের দাম ১ লক্ষ ১০ হাজার টাকা! 1

সত্যিই আজব এই কথা শুনে ভিমড়ি খেতে হয় সকলকে। কারণ হলো একটি মোরগের দাম তাই বলে ১ লক্ষ ১০ হাজার টাকা! এও কী সম্ভব কখনও?

এক মোরগের দাম নাকি ১ লক্ষ ১০ হাজার টাকা। এটি একটি পোষা মোরগ। অবাক হওয়ার কিছু নেই। একটি মোরগের দাম ১ লক্ষ ১০ হাজার টাকা। ভারতের কেরালা রাজ্যের কোট্টায়ামের একটি চার্চে সম্প্রতি নিলামে এই অবিশ্বাস্য দাম ওঠে একটি মোরগের।

কোট্টায়ামে পোনপল্লি সেন্ট জর্জ জ্যাকোবিট সিরিয়ান অর্থোডক্স চার্চে প্রতিবছর একটি মোরগ নিলাম হয়ে থাকে। ইতিপূর্বে একবার সর্বোচ্চ ১৫ হাজার টাকায় বিক্রি হয় এমন একটি মোরগ। তারপর গত বছর সব রেকর্ড পেরিয়ে যায়, গতবছর একটি মোরগ বিক্রি হয় ৬০ হাজার টাকায়! এবার হলো ১ লক্ষ ১০ হাজার টাকা!

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, প্রতিবছর এই চার্চটিতে উত্সবের অঙ্গ হিসাবে এই মোরগ নিলাম হয়ে থাকে। মোরগ বিক্রির প্রথা হলো, চার্চে উৎসবের সময় এলাকার মানুষ সেখানে রুটি এবং মোরগ দান করেন। মোরগ রান্না করে রুটির সঙ্গে সাধারণ মানুষের মধ্যে বিতরণও করে চার্চ। তবে একটি মোরগ রেখে দেওয়া হয়।

সেই মোরগটিকে বলা হয় ‘পন্নুম কোঝি’। এটিকেই পরে নিলামে তোলা হয়। যে সব থেকে বেশি দর দেন তিনিই পান এই মোরগটি!

গত ১৮ বছর ধরেই মনোজ জোসেফ নামে জনৈক ব্যক্তি নিলামে এই মোরগ কিনছেন। মনোজ হলেন কোট্টায়ামেরই মানুষ। তিনি কোয়ম্বত্তুরে ব্যবসা চালিয়ে আসছেন। চার্চ সংলগ্ন এলাকার এক মহিলাকে ১৮ বছর পূর্বে বিয়ে করেন তিনি। তারপর হতে প্রতিবছর নিলামে অংশ নেন তিনি। প্রতিবার তিনিই জেতেন এই নিলাম। যে কারণে শেষমেষ তারই ভাগ্যে জোটে এই মোরগটি!

সংবাদ মাধ্যমের খবরে আরও বলা হয়, তবে এবার যে দামে তিনি মোরগটি কিনলেন তা সত্যিই এক রেকর্ড। এবার তিনি ১ লক্ষ ১০ হাজার টাকায় মোরগটি কিনেছেন। যার বাজার দর হতে পারে বড় জোর ১০০০ টাকার মতো!

Loading...