The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ভারতকে চ্যালেঞ্জ করে নতুন যুদ্ধবিমান আনছে পাকিস্তান

জেএফ-১৭ থান্ডার ব্লক ২ বহুমুখী যুদ্ধবিমানটি তৈরি করছে পাকিস্তান অ্যারোনেটিক্যাল কমপ্লেক্স এবং চেঙ্গডু অ্যারোস্পেস কর্পোরেশন (পিএসি ও সিএসি)

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতের আধুনিক যুদ্ধবিমানকে চ্যালেঞ্জ জানিয়ে পাকিস্তান সামরিক বাহিনীতে নতুন মডেলের যুদ্ধবিমান যুক্ত হচ্ছে বলে খবর দিয়েছে তুরস্কের জনপ্রিয় সংবাদ মাধ্যম ইয়ানি শাফাক।

ভারতকে চ্যালেঞ্জ করে নতুন যুদ্ধবিমান আনছে পাকিস্তান 1

২০২০ সালের আধুনিক মডেলের ড্যাসল্ট মিরাজ-৩ ও ৫ কে চ্যালেঞ্জ দিয়ে পাকিস্তানের বিমানবাহিনী জেএফ-১৭ যুদ্ধবিমানটির উন্নয়ন করছে।

পাকিস্তানের সামরিক সূত্র বলেছে, পাকিস্তানের বিমান বাহিনীতে দ্বিতীয় দফায় তৈরি জেএফ-১৭ ব্লক দুই মডেরের যুদ্ধবিমান এবার যুক্ত হবে। আগামী জুন মাসে এগুলো বিমানবাহিনীতে যোগ হওয়ার কথা রয়েছে।

জেএফ-১৭ থান্ডার ব্লক ২ বহুমুখী যুদ্ধবিমানটি তৈরি করছে পাকিস্তান অ্যারোনেটিক্যাল কমপ্লেক্স এবং চেঙ্গডু অ্যারোস্পেস কর্পোরেশন (পিএসি ও সিএসি)।

সামরিক প্রতিবেদনে আরও বলা হয়, ২০১৭ সালে পাকিস্তান বিমান বাহিনী বিমান তৈরি আদেশের একটি অংশ এটি। ২০০৯ সাল হতে বিমান প্রস্তুতকারী সংস্থা ১০০ বেশি জেএফ-১৭ তৈরি করে, এটির প্রথম সিরিয়াল ছিল ০৯-১১১।

২০১৭ সাল হতে এই পর্যন্ত পাকিস্তান অ্যারোনেটিক্যাল কমপ্লেক্স ৫০টি ব্লক-১ বিমান ও ১২টি ব্লক-২ বিমানসহ মোট ৬২টি ব্লক জেএফ-১৭এস উৎপাদনের আদেশ পায়। পাকিস্তান বিমান বাহিনী বর্তমানে ৮৫টি জেএফ-১৭ ব্লক-১ ও ব্লক-২ অভিযানে ব্যবহার করছে।

পাকিস্তানের জেএফ-১৭ যুদ্ধবিমান প্রথম ভারতের সঙ্গে ব্যবহার করে ভারতের বিমান বাহিনীর দুটি যুদ্ধবিমান ভূপাতিত করেছে বলে দেশটির সামরিক সূত্রের দাবি।

জানা গেছে, ২০২০ সালের মিরাজ-৩ এবং ৫ কে চ্যালেঞ্জ করে পাকিস্তানের বিমানবাহিনী জেএফ-১৭ যুদ্ধবিমানের উন্নয়ন করা হচ্ছে। পাকিস্তান বিমান বাহিনী প্রত্যাশা করছে যে, আগামী বছরে ১৫০টি জেএফ-১৭ যুদ্ধ বিমানের অভিষেক ঘটাবে তারা। এর মধ্যে থাকবে ব্লক-১, ব্লক-২ এবং ব্লক-৩ মডেলের যুদ্ধবিমানও।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...