The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আমেরিকা-চীন সম্ভাব্য যুদ্ধ ভয়াবহ বিপর্যয় সৃষ্টি করতে পারে: বেইজিং

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন সাম্প্রতিক সময় তাইওয়ানের বিচ্ছিন্নতাবাদী পক্ষগুলোর প্রতি সমর্থন জোরদার করেছেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চীনের প্রতিরক্ষামন্ত্রী ওয়েই ফেংগে বলেছেন যে, বেইজিং ‘যেকোনো মূল্যে’ দক্ষিণ চীন সাগর এবং স্বায়ত্বশাসিত তাইওয়ানের ওপর নিজের সার্বভৌমত্ব রক্ষা করবে।

আমেরিকা-চীন সম্ভাব্য যুদ্ধ ভয়াবহ বিপর্যয় সৃষ্টি করতে পারে: বেইজিং 1

চীনের প্রতিরক্ষামন্ত্রী ওয়েই ফেংগে বলেছেন যে, বেইজিং ‘যেকোনো মূল্যে’ দক্ষিণ চীন সাগর এবং স্বায়ত্বশাসিত তাইওয়ানের ওপর নিজের সার্বভৌমত্ব রক্ষা করবে। রবিবার সিঙ্গাপুরে এক সম্মেলনে এই হুঁশিয়ারি উচ্চারণ করা হয়। এই সময় তিনি আমেরিকার সঙ্গে চীনের সম্ভাব্য যুদ্ধ ভয়াবহ বিপর্যয় সৃষ্টি করতে পারে বলেও মন্তব্য করেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন সাম্প্রতিক সময় তাইওয়ানের বিচ্ছিন্নতাবাদী পক্ষগুলোর প্রতি সমর্থন জোরদার করেছেন। তাছাড়া চীনা মূল ভূখণ্ড হতে তাইওয়ানকে পৃথককারী তাইওয়ান প্রণালিতে মার্কিন নৌবাহিনী টহল বাড়িয়েছে যা বেইজিংকে মূলত ক্ষুব্ধ করে তুলেছে।

চীনা প্রতিরক্ষামন্ত্রী সতর্ক করে দিয়ে বলেছেন, তাইওয়ানে কেও হস্তক্ষেপ করতে চাইলে বেইজিং তার বিরুদ্ধে ‘শেষ পর্যন্ত লড়াই করে যাবে।’ তাইওয়ানকে চীনের অবিচ্ছেদ্য অংশ হিসেবে উল্লেখ করে ওয়েই আরও বলেন, হাতছাড়া হয়ে যাওয়ার আশঙ্কা থাকলেও বলপ্রয়োগ করে হলেও তাওয়ানকে পুনরুদ্ধার করবে চীন।

চীনা প্রতিরক্ষামন্ত্রী আরও বলেন, তাইওয়ানকে চীনের মূল ভূখণ্ডের সঙ্গে একীভূত হতে হবেই। কেও যদি তাইয়ানকে চীন হতে বিচ্ছিন্ন করতে চায় তাহলে তা ‘সর্বশক্তি দিয়ে’ লড়াই করা ছাড়া বেইজিংয়ের সামনে আর কোনো পথই থাকবে না।

Loading...