ফোনে আপনি কী করছেন জানালেই অর্থ দেবে ফেসবুক!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্মার্টফোনে আপনি কী করছেন, সে তথ্য জানালেই টাকা দেবে ফেসবুক। ‘স্টাডি’ নামে নতুন একটি অ্যাপ দিয়ে ফোন ব্যবহারকারীরা কী করছেন, তা পর্যবেক্ষণ করবে ফেসবুক কর্তৃপক্ষ।

সে জন্য ব্যবহারকারীকে অর্থও দেবে এই সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক। কারও ফোনে এই অ্যাপ ইনস্টল করা হওয়ার পর ওই ব্যক্তি কোন অ্যাপ কতো সময় ধরে ব্যবহার করেছেন, তিনি কোন দেশের নাগরিক ইত্যাদিসহ ফোনের অন্যান্য অ্যাপের তথ্যও জানতে পারবে ফেসবুক।

তবে ফেসবুকের দাবি হলো, ব্যবহারকারীর মেসেজ, পাসওয়ার্ড বা তিনি কোন ওয়েবসাইটে ঢুঁ মারছেন, সেসব জানতে পারবে না এই অ্যাপটি।

Related Post

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জের এক প্রতিবেদনে বলা হয়েছে যে, ইতিপূর্বেও ফেসবুক ব্যবহারকারীদের তথ্য জানার জন্য ফেসবুক রিসার্চ নামে একটি অ্যাপ তৈরি করে। আইফোনের জন্য তৈরি করা হয়েছিল ওই অ্যাপটি। তবে অ্যাপলের কয়েকটি নির্দেশমালা ভঙ্গ করায় এই বছরের জানুয়ারিতে অ্যাপটি তুলে নিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

ওই ঘটনার পর ফেসবুক ‘স্টাডি’ নামে নতুন একটি অ্যাপটি চালু করার কারণে বোঝা যাচ্ছে, মানুষ কীভাবে এবং কোন কাজে তার ফোনটি ব্যবহার করছে, সে তথ্য জানা ফেসবুকের জন্য অত্যন্ত জরুরি। সেইসঙ্গে এটাও বোঝা যাচ্ছে, আগের ভুল হতে শিক্ষা নিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

বলা হয়েছে যে, এই ‘স্টাডি’ অ্যাপটি কেবলমাত্র প্রাপ্তবয়স্করা, অর্থাৎ ১৮ বছরের বেশি বয়সীরাই মোবাইল ফোনে ইনস্টল করতে পারবেন। অ্যাপটি শুধু অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম-চালিত ফোনের জন্যই তৈরি করা হয়েছে। অ্যান্ড্রয়েড ফোনে ব্যবহারকারীরা কোন অ্যাপকে কতো বেশি তথ্য জানাতে দিতে চান, সেটি নিয়ন্ত্রণ করতে পারেন। এই অ্যাপ ইনস্টল করার সময়ই ব্যবহারকারীর ফোনের পর্দায় ভেসে উঠবে, ঠিক কী ধরনের তথ্য এই অ্যাপটি সংগ্রহ করবে। তাছাড়া সংগ্রহ করা তথ্য কী কাজে ব্যবহার করা হবে না হবে, সেটিও জানাবে এই ‘স্টাডি’ অ্যাপ।

ফেসবুকে ব্যবহারকারীর উল্লেখ করা বয়স অনুযায়ী ‘স্টাডি’ অ্যাপ ইনস্টল করা ব্যক্তিটি প্রাপ্তবয়স্ক কি না, তা যাচাইও করা হবে। তাছাড়া কেও ‘স্টাডি’ অ্যাপ হতে অর্থ রোজগার করতে চাইলে তার অবশ্যই পেপ্যাল অ্যাকাউন্ট থাকতে হবে। পেপ্যালে অ্যাকাউন্ট খোলার জন্যও কমপক্ষে ১৮ বছর বয়স হতে হয়।

তবে এসব তথ্য জানতে ব্যবহারকারীকে কী পরিমাণ অর্থ দেবে বা কী কাজে সংগ্রহ করা তথ্য ব্যবহার করা হবে, সে বিষয়ে কোনো কিছুই জানাতে নারাজ ফেসবুক কর্তৃপক্ষ। প্রাথমিকভাবে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারতে অ্যাপটি চালু করবে ফেসবুক। তবে সবার জন্য এই ‘স্টাডি’ অ্যাপটি উন্মুক্ত করা হচ্ছে না বলে জানানো হয়েছে। আপনি অ্যাপটি ইনস্টল করতে পারবেন কি না, সেটি ফেসবুকই আপনাকে বিজ্ঞাপন দিয়ে জানিয়ে দেবে।

This post was last modified on জুন ১৬, ২০১৯ 8:33 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

এপ্রিল মাসে ভারতে রেকর্ড গরমে ৯ জনের মৃত্যু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্চ মাস থেকেই গরমের আভাস দেওয়া হয়েছিলো ভারতে। তবে এপ্রিলের…

% দিন আগে

এবার গাজর দিয়ে তৈরি হলো বাঁশি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা এতোদিন দেখে আসছি বাঁশ দিয়ে বাঁশি বানানো হয়। আর…

% দিন আগে

কুষ্টিয়ার ঐতিহাসিক ঝাউদিয়া শাহী মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ৩ মে ২০২৪ খৃস্টাব্দ, ২০ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতে ওষুধের পাশাপাশি জীবন যাত্রায় কিছু বদল আনতে হবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রক্তে ইউরিক অ্যাসিড বেশি থাকলে খাওয়া-দাওয়ায় রাশ টানতে হবে। তবে…

% দিন আগে

প্রবৃদ্ধিশীল ফ্রিল্যান্সিং খাতে গুরুত্বারোপ: কুমিল্লায় ফ্রিল্যান্সার মিটআপ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফ্রিল্যান্সিং খাতের প্রবৃদ্ধির ওপর আলোকপাত করে সম্প্রতি ফ্রিল্যান্সার নিয়ে এক…

% দিন আগে

সবাইকে সাথে নিয়ে দেশের ঝান্ডা-বেসিসের পতাকা পুরো বিশ্বে বয়ে বেড়াতে চাই- এম আসিফ রহমান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নতুন প্রজন্মের কাছে ভিষণ জনপ্রিয় মুখ এম আসিফ রহমান। ওয়ার্ডপ্রেস…

% দিন আগে