Categories: বিনোদন

রোহিঙ্গাদের নিয়ে দুটি গান লিখলেন মাহবুবুল এ খালিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ২০ জুন বিশ্ব শরণার্থী দিবস পালন করা হলো। শরণার্থীদের অধিকার রক্ষায় জাতিসংঘ শরণার্থী বিষয়ক হাইকমিশন (ইউএনএইচসিআর) প্রতি বছর এই দিবসটি পালন করে থাকে। এই দিবস উপলক্ষে রোহিঙ্গাদের নিয়ে দুটি গান লিখলেন মাহবুবুল এ খালিদ।

আমাদের অনেকের জানা আছে সারা পৃথিবীর অন্তত ৬ কোটি মানুষ বর্তমানে বাস্তুচ্যুত। তারমধ্যে শরণার্থী হিসেবে স্বীকৃতি পেয়েছেন ২ কোটি ১৩ লাখ মানুষ। মিয়ানমার হতে জোরপূর্বক বাস্তচ্যুত হয়ে বাংলাদেশে অবস্থান করছেন ১২/১৩ লাখ রোহিঙ্গা শরণার্থী।

রোহিঙ্গা জনগোষ্ঠীসহ বিশ্বের বিভিন্ন দেশ হতে আসা শরণার্থীদের ওপর এই চরম নিষ্ঠুরতায় ব্যথিত মানবদরদী কবি, গীতিকার এবং সুরকার মাহবুবুল এ খালিদ। শরণার্থীদের ওপর নির্যাতন বন্ধে বিশ্ববিবেককে জাগ্রত হওয়ার আহ্বান জানিয়ে তিনি ‘রোহিঙ্গা পিপল’ ও ‘উদ্বাস্তু’ শিরোনামে লিখেছেন দুটি গান।

Related Post

দুটি গানেরই সুর ও সংগীতায়োজন করেছেন প্রয়াত জনপ্রিয় সুরকার আহমেদ ইমতিয়াজ বুলবুল। সমবেত কণ্ঠে ‘রোহিঙ্গা পিপল’ গানটি গেয়েছেন দিনাত জাহান মুন্নী, রাজিব, স্মরণ, এলিটা করিম, রুমানা আক্তার ও রিতু হাসনাত।

‘উদ্বাস্তু’ শিরোনামের গানটিতে কণ্ঠ দিয়েছেন লুইপা, মেহেদি হাসান ও টিনা মোস্তারী। গান দুটি মাহবুবুল এ খালিদের নিজস্ব ওয়েবসাইট ‘খালিদ সংগীত’ এ ইতিমধ্যেই প্রকাশ করা হয়েছে। একই সঙ্গে ইউটিউবের ‘খালিদ সংগীত’ চ‌্যানেলে ভিডিও প্রকাশ করা হয়েছে।

এই সম্পর্কে গীতিকার মাহবুবুল এ খালিদ বলেছেন, শরণার্থী বা উদ্বাস্তুদের প্রতি চরম নির্যাতনে মানবতা আজ ভূলুন্ঠিত হয়েছে। হত্যা, লুণ্ঠন, মারামারি কোনো সমাধান হতে পারে না। সবারই রয়েছে সুন্দরভাবে বাঁচার অধিকার। বিশ্ববিবেক জেগে উঠলে তবেই সারা পৃথিবী হতে জাতিগত নির্যাতন বন্ধ হবে।

তখন সব শরণার্থী পাবে নায্য অধিকার। যুদ্ধ বা হিংসা নয়, ভালোবাসারই জয় হয়। ধর্ম, বর্ণ, জাতিভেদ নয়, সবার ওপরে মানুষ ও মানবতার জয়। এই গান দুটিতে এমন বার্তায় প্রকাশ পেয়েছে। আশা করি শরণার্থীদের রক্ষায় এই গান দুটি মানুষকে উৎজীবিত করবে।

উল্লেখ্য যে, শুধু রোহিঙ্গাদের ওপর নির্যাতনই নয়, মাহবুবুল এ খালিদের গান ও কবিতায় পাওয়া যায় পৃথিবীর সকল নির্যাতিতের পাশে দাঁড়ানোর আহ্বান। ফিলিস্তিনিদের প্রতি নির্যাতন বন্ধে তিনি লিখেছেন ‘সেভ দ্য প্যালেস্টাইন’ শিরোনামের একটি গান।

সেইসঙ্গে জনসচেতনতা, প্রকৃতি ও দেশ, দেশাত্মবোধ, মানবপ্রেম, ধর্মীয় এবং সামাজিক উৎসব, খেলাধুলা ইত্যাদি অসংখ্য বিষয় নিয়ে গান লিখেছেন মাহবুবুল এ খালিদ। ‘খালিদ সংগীত’ নামের ওয়েবসাইট হতে যে কেও এসব গান শুনতে পারেন।ডাউনলোড করতে পারেন গানগুলোর অডিও, মিউজিক ট্র্যাক কিংবা রিংটোনও।

দেখুন ভিডিওটি

This post was last modified on জুন ২৩, ২০১৯ 5:01 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

সাবেক সেনাপ্রধান জেনারেল আজিজের ওপর মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাংলাদেশের সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) আজিজ আহমেদের ওপর নিষেধাজ্ঞা আরোপ…

% দিন আগে

আনুষ্ঠানিকভাবে শপথ নিলেন বেসিসের নতুন কমিটি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করলো বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন…

% দিন আগে

গ্রাম-বাংলার একটি প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। মঙ্গলবার, ২১ মে ২০২৪ খৃস্টাব্দ, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১…

% দিন আগে

ইব্রাহিম রাইসির মৃত্যু: দুর্ঘটনা নাকি নাশকতা?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইতিমধ্যেই হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও তার…

% দিন আগে

জাতীয় বক্সিং চ্যাম্পিয়ন সুরা কৃষ্ণ চাকমা ইউসিবিতে যোগদান করলেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এক দশকেরও বেশি সময়ে বর্ণাঢ্য কর্মজীবনে সুরা কৃষ্ণ চাকমা যেমন…

% দিন আগে

আইফার্মার ও ইউসিবি’র প্রকল্প: অগ্রিম ঋণ পরিশোধ করলেন ভুট্টা এবং মরিচ চাষিরা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভুট্টা এবং মরিচ চাষিদের জন্য ব্যাংক অর্থায়ন ও ঋণ পরিশোধের…

% দিন আগে