শান্তির নামে এটি ট্রাম্পের শয়তানি পরিকল্পনা: ফিলিস্তিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মধ্যপ্রাচ্যে ট্রাম্পের কথিত শতাব্দীর সেরা শান্তি পরিকল্পনাকে শয়তানি পরিকল্পনা হিসেবে আখ্যায়িত করেছেন ফিলিস্তিনিরা।

ফিলিস্তিনিদের বোকা বানানোর পরিকল্পনার প্রতিবাদে গতকাল (মঙ্গলবার) গাজা ও পশ্চিমতীরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ছবিতে আগুন ধরিয়ে বিক্ষোভ মিছিল করে ফিলিস্তিনরা।

ক্ষুব্ধ ফিলিস্তিনিরা এই সময়- ডোনাল্ড ট্রাম্প নিপাত যাক, বাহরাইন নিপাত যাক ও মানামা সম্মেলন নিপাত যাক বলে স্লোগান দিচ্ছিলেন।

Related Post

১২ বছরের দ্বন্দ্ব ভুলে গতকাল (মঙ্গলবার) পশ্চিমতীরে মাহমুদ আব্বাসের দল ফাতাহ ও প্রতিদ্বন্দ্বী হামাস নেতাকর্মীরা ওই বিক্ষোভে যোগ দিয়েছিলো।

মধ্যপ্রাচ্যে ট্রাম্পের কথিত শান্তি পরিকল্পনাকে ইসরাইল সম্মতি জানালেও সেটি প্রত্যাখ্যান করেছেন ফিলিস্তিনিরা। এই পরিকল্পনা বাস্তবায়নে ফিলিস্তিনিকে ৫ হাজার কোটি ডলারের (৫০ বিলিয়ন) টোপ দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

বাহরাইনে এই পরিকল্পনা প্রকাশের পূর্বে একটি ফান্ড তৈরির ঘোষণা দিয়েছে দেশটি। বলা হচ্ছে যে, এই ফান্ডের অর্থে ফিলিস্তিনসহ মধ্যপ্রাচ্যে ১০ লাখ কর্মসংস্থান সৃষ্টি করা সম্ভব হবে।

এই পরিকল্পনা প্রণয়নে নেতৃত্ব দিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা এবং উপদেষ্টা জ্যারেড কুশনার। ফিলিস্তিনিদের জন্য একে ‘শতাব্দীর সেরা সুযোগ’ বলে আখ্যা দিয়েছেন তিনি।

তবে ট্রাম্পের নতুন এই অর্থনৈতিক পরিকল্পনা প্রত্যাখ্যান করেছে ফিলিস্তিন। তারা বলেছে যে, সব পক্ষের সঙ্গে আলোচনা করে কেবলমাত্র রাজনৈতিক উপায়েই সংকট সমাধান করা সম্ভব।

বাহরাইনে আন্তর্জাতিক সম্মেলনে ফিলিস্তিন সংকট সমাধানের জন্য বিতর্কিত শান্তি পরিকল্পনা পেশ করবে মার্কিন যুক্তরাষ্ট্র। এতে নেতৃত্ব দেবেন ডোনাল্ড ট্রাম্পের জামাতা কুশনার।

একতরফাভাবে প্রণয়ন করা ওই পরিকল্পনার বিরুদ্ধে ফিলিস্তিন ছাড়াও গত শনিবার জর্ডানে বিক্ষোভে নামেন দেশটিতে বসবাসরত ফিলিস্তিন নাগরিকরাও। জর্ডানের সাধারণ মানুষও এতে যোগ দেন। তারা মার্কিন যুক্তরাষ্ট্রের শান্তি পরিকল্পনার বিরুদ্ধে স্লোগান দেন। এমন পরিস্থিতিতে শান্তি পরিকল্পনার পক্ষে জনমত আদায়ে ফিলিস্তিনকে নতুন অর্থনৈতিক প্রস্তাব দিয়েছেন ডোনাল্ড ট্রাম্পের জামাতা কুশনার।

This post was last modified on জুন ২৬, ২০১৯ 9:33 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

এনার্জিপ্যাকের সঙ্গে চীনের আনহুই প্রাদেশিক গণ-কংগ্রেসের প্রতিনিধিদলের সাক্ষাৎ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চীনের আনহুই প্রাদেশিক গণ-কংগ্রেসের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল সম্প্রতি রাজধানীর তেজগাঁও…

% দিন আগে

জয়া এবার মা হচ্ছেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জনপ্রিয়তার শিখরে আছেন অভিনেত্রী জয়া। দুই বাংলার জনপ্রিয় এই অভিনেত্রী…

% দিন আগে

মার্কিন পতাকা নামিয়ে ফিলিস্তিনি পতাকা উড়লো হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অবরুদ্ধ গাজায় ইসরাইলি গণহত্যার বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রে চলমান ক্যাম্পাস বিক্ষোভের…

% দিন আগে

বাংলা সাল যেভাবে এলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বৈশাখ এলে বাংলা সালের কথা আমাদের মনে পড়ে। আসলে এই…

% দিন আগে

নদী ও নৌকা: এক অসাধারণ গ্রামের দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৭ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

আপনি কী জনেন দিবানিদ্রার অভ্যাসে বাড়তে পারে ডিমেনশিয়ার ঝুঁকি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দিনের বেলায় ঘুমানোকে আমরা ভাত ঘুম বলে থাকি। তবে দিনের…

% দিন আগে