The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

পৃথিবীর সবচেয়ে বড় প্রাণীর সন্ধান বিজ্ঞানীদের!

এই নীল তিমিটি ২১টি আফ্রিকান হাতি ও ২৫টি এশিয়ান হাতির সমান যা প্রায় ১০ লাখ ৫০ হাজার বছরের পুরনো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইতিহাসের সবচেয়ে বড় প্রাণীর জীবাশ্ম উদ্ধার করতে পেরেছেন বলে দাবি বিজ্ঞানীদের। সম্প্রতি ইতালির সান গিউলিয়ানা লেকের পাশ থেকে বিশালাকার একটি জীবাশ্ম উদ্ধার করা হয়। ওই জীবাশ্মটি একটি নীল তিমির।

পৃথিবীর সবচেয়ে বড় প্রাণীর সন্ধান বিজ্ঞানীদের! 1

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, জীবাশ্মের কংকাল পরীক্ষা-নিরীক্ষার পর বিজ্ঞানীরা অনুমান করছেন, এই প্রাণী দৈর্ঘ্যে ৮৫ ফুট ছিল, যার ওজন ছিল ১৩০ হতে ১৫০ টন। অর্থাৎ এই নীল তিমিটি ২১টি আফ্রিকান হাতি ও ২৫টি এশিয়ান হাতির সমান যা প্রায় ১০ লাখ ৫০ হাজার বছরের পুরনো!

এ পর্যন্ত যতোগুলো জীবাশ্মের সন্ধান পাওয়া গেছে তার মধ্যে এটিই সবচেয়ে বড়। এমনকি বর্তমানে যেসব নীল তিমি সাধারণত দেখা যায়, তারাও এর কাছে একেবারেই শিশু সমতূল্য।

কয়েক বছর পূর্বে ইতালির ওই লেকের ধারে চাষাবাদের সময় প্রথমে বড় একটি মেরুদণ্ডের হাড় দেখতে পান সেখানকার এক কৃষক। তারপর খবর পেয়ে ইতালির বিজ্ঞানী জিওভানি বিয়ানুসি তার দলের সদস্যদের নিয়ে ওই মেরুদণ্ডের হাড়টি উদ্ধার করেন। সম্পূর্ণ কংকালটি খুঁড়ে বের করতে প্রত্নতত্ত্ববিদদের ২ বছর সময় লেগেছে ।

বিজ্ঞানীদের মতে, ‘আইস এজ’ এর কারণেই এই নীল তিমিটির জীবাশ্ম এই স্থানে এসেছে। আজ থেকে প্রায় ২০ লাখ ৬০ হাজার বছর পূর্বে আইস এজের শুরু হয়েছিলো এবং ১১ হাজার ৭০০ বছর পূর্ব পর্যন্ত এটি স্থায়ী ছিল।

ওই সময় বেশির ভাগ জলরাশি বরফে পরিণত হয়েছিলো। যে কারণে সমুদ্রের জলস্তর কমে যাওয়ার কারণে ওই তিমিগুলো মারা যায়। তবে গবেষকরা বলছেন, বিস্তর গবেষণা করলে হয়তো আরও অনেক তথ্য বেরিয়ে আসবে।

Loading...