The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আপনার মোবাইলটি বৈধ কিনা যাচাই করবেন যেভাবে

বাংলাদেশ টেলি যোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) আইএমইআই (ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি) ডাটাবেজ উদ্বোধন করা হয়েছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা বর্তমানে বসবাস করছি বিজ্ঞানের আশীর্বাদে। আধুনিক প্রযুক্তি বিদ্যার নবতম আবিষ্কার হল ইন্টারনেট ও মোবাইল ফোন। বর্তমানে যোগাযোগ ব্যবস্থার অন্যতম ও সেরা মাধ্যম হল মোবাইল ফোন।

আপনার মোবাইলটি বৈধ কিনা যাচাই করবেন যেভাবে 1

সম্প্রতি সময়ে কোনো আত্মীয় পরিজন, বন্ধু-বান্ধব বা অন্য কাওকে চিঠি লিখে তার উত্তরের প্রতীক্ষায় ডাক-পিয়নের পথচেয়ে বসে থাকতে হয় না। এই বিস্ময়কর মোবাইল ফোনের মাধ্যমে আমরা মুহূর্তে দেশে বা বিদেশে থাকা আত্মীয় পরিজনদের সাথে অতি সহজে মুহূর্তের মধ্যেই যোগাযোগ করতে পারি। সকল প্রকার খবরা খবরের আদান প্রদান করতে পারি। গত কয়েক বছরের মধ্যে এই ছোট যন্ত্রটি আমাদের জীবনের এক অবিচ্ছেদ্য অংশ হয়ে দাঁড়িয়েছে। মোবাইল ফোন ছাড়া আমাদের এক মুহূর্ত চলেনা। এই মোবাইল ফোনের উক্তিতে অনেকেই তাদের মনোভাব ব্যক্ত করেছেন নিজ আঙ্গিকে।

এই ব্যাপারে মোহাম্মদ জাফর ইকবাল বলেন: প্রযুক্তি বিশ্ব মানুষকে সৌখিন এবং বিলাসী হতে শিখিয়েছে।অবস্থা এমন যে হাতে একটি মোবাইল থাকলেই বিশ্বের যেকোন খবর মুহূর্তের মধ্যেই চোখের সামনে ভেসে উঠবে। মোবাইলে একটা ছোট্ট কম্পিউটার প্রোগ্রাম আপনার গোটা জীবন ধারণ পদ্ধতিই বদলে দিচ্ছে। এখন চাইলেই আপনার হাতের মোবাইল ফোনটিতে বিভিন্ন এ্যাপ্লিকেশন আপনার প্রয়োজনীয় সবধরনের তথ্য দিয়ে দেবে। টুকিটাকি সমস্যাগুলো নিয়ে মাথার ঘাম পায়ে ফেলতে হবে না। একটি মোবাইল সেট হাতে থাকলেই যে কেও ইন্টারনেট থেকে নামিয়ে নিতে পারবে মানচিত্র। একজন দক্ষ ট্যুরিস্ট গাইডের মতো পথ দেখাবে হাতের মুঠোয় থাকা মোবাইল ফোন সেটটি।তরুণ সমাজের কাছে মোবাইল ফোন এখন শুধু যোগাযোগের কোন মাধ্যম নয়, বরং সময় কাটানো এবং বিনোদনের একসহজ উপকরণ।

আমাদের এই মোবাইল ফোন দিয়ে ঘটতে পারে নানান অপকর্ম। নানাবিধ সন্ত্রাসী কর্মকাণ্ড হয়ে থাকে এই মোবাইল ফোনের মাধ্যমে। তাই মোবাইল ফোনকে বাংলাদেশ সরকার দ্বারা বৈধতা করণের নানান কর্মকাণ্ড ও প্রকল্প বাস্তবায়িত করা হচ্ছে।

বাংলাদেশ টেলি যোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) আইএমইআই (ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি) ডাটাবেজ উদ্বোধন করা হয়েছে।

এ বছর (২২ জানুয়ারি ২০১৯) টেলি যোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ টেলি যোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ভবনে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার এর উদ্বোধন করেন।

নতুন এ পদ্ধতিতে অবৈধ মোবাইল ফোন শনাক্ত বা নকল আইএমইআই নম্বর চিহ্নিত করা যাবে।বাংলাদেশ মোবাইল ফোন ইম্পোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিএমপিআইএ) উদ্যোগে এই ডাটা বেজ নির্মিত হয়েছে।

আপনার মোবাইল ফোনটি অবৈধ কিনা তা যাচাই করতে প্রথমে হ্যান্ডসেটটির আইএমইআই বের করতে হবে। এটি আপনি মোবাইল ফোনের সঙ্গে থাকা প্যাকেটে বা সেটের কাভার বা ব্যাটারি খুললে পেতে পারেন।

এ ভাবে না পাওয়া গেলে *#০৬# ডায়াল করুন। ডায়াল করতে কোনো খরচ হবে না। এটি ডায়ালকরলে সঙ্গে সঙ্গে আপনার ১৫ সংখ্যার আইএমইআই নম্বর দেখতে পাবেন। পরবর্তী ব্যবহারের জন্য নম্বরটি লিখে রাখুন।

এরপর মোবাইলে মেসেজ অপশনে গিয়ে ইংরেজিতে বড় হাতের অক্ষরেকে ওয়াইডি (KYD) লিখে একটি স্পেস দিয়ে ১৫ সংখ্যার আইএমইআই নম্বরটি লিখুন। এবার ১৬০০২ (16002) নম্বরে পাঠিয়ে দিন।

পরবর্তী ফিরতি মেসেজে বিটিআরসি জানিয়ে দেবে আপনার মোবাইল ফোনটি বৈধ নাকি অবৈধ।সুতারাং এখনি আপনার ফোন চেক করে নিন সেটি বৈধ নাকি অবৈধ।

মোবাইল ফোন আমাদের জীবন যাত্রায় অনেক স্বচ্ছলতা এনে দিয়েছে, যোগাযোগ ব্যবস্থার উন্নতি ঘটিয়েছে। কিন্তু এর দ্বারা ক্ষতিও হচ্ছে প্রচুর। মোবাইল ফোনের ব্যবহারে কিশোর-কিশোরীরা এতটাই মগ্ন হয়ে পড়েছে, যে তারা পারিপার্শ্বিকের দিকে তাকাচ্ছে না।এ মতাবস্থায় আমাদের সচেতন হতে হবে মোবাইল ফোনের সঠিক বৈধতার বেপারে লক্ষ রাখতে হবে এবং দেশের সুরক্ষায় ভুমিকা রাখতে হবে।

Loading...