The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বন্ধ হবে উইন্ডোজ ৭ : চলবে ১০

এটি ২০০৯ সালের ২২ জুলাই প্রকাশিত হয়, যা ২০০৯ এর ২২ অক্টোবরে সকলের ব্যবহারের জন্য সারা পৃথিবীতে প্রকাশ করা হয়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ উইন্ডোজ ৭ আমরা যারা কম্পিউটার ব্যবহার করে থাকি তাদের কাছে খুবি পরিচিত একটি নাম। এটি মুলত আমাদের কম্পিউটারের একটি খুবি জনপ্রিয় অপারেটিং সিস্টেম যার দ্বারা আমরা কম্পিউটার ব্যবহার করে থাকি। বন্ধ হবে উইন্ডোজ ৭ চলবে ১০।

বন্ধ হবে উইন্ডোজ ৭ : চলবে ১০ 1

উইন্ডোজ 7 মাইক্রোসফট এর একটি অন্যতম আবিষ্কার এবং সংস্করণ। এটি ২০০৯ সালের ২২ জুলাই প্রকাশিত হয়, যা ২০০৯ এর ২২ অক্টোবরে সকলের ব্যবহারের জন্য সারা পৃথিবীতে প্রকাশ করা হয়। সম্প্রতি অপারেটিং সিস্টেম উইন্ডোজ 7 এর সমর্থন বন্ধ করে দেয়ার সিদ্ধান্তে অপনিত হয়েছেন।

খুব শিগ্রই উইন্ডোজ 7 এর সকল উন্নয়নশীল কর্মকাণ্ড বন্ধ করে দেয়া হবে। কিছু সময়ের পর থেকেই এর ব্যবহারকারীরা মাইক্রোসফটের কাছ থেকে কোন প্রকার উইন্ডোজ 7 এর আপডেট পাবে না। সম্প্রতি উইন্ডোজ 7 এর ব্যবহারের চাহিদা ও পরিমাণ ব্যাপকভাবে কমে যাচ্ছে। অ্যাপ্লিকেশনের তথ্য বিশ্লেষক প্রতিষ্ঠান নেট অ্যাপ্লিকেশনের তথ্যের ভিত্তিতে জানা গেছে যে উইন্ডোজ 7 এর কম্পিউটার এর ব্যবহার ৩.৬ শতাংশ কমে গেছে। বর্তমানে উইন্ডোজ 7 এর ব্যবহার ৩১.৮ শতাংশে নেমে এসেছে। অপারেটিং সিস্টেম উইন্ডোজ 7 এর সকল প্রকার সমর্থন মাইক্রোসফট বন্ধ করে দেয় ২০১৫ সালে। সম্প্রতি মাইক্রোসফট বিনা পয়সায় উইন্ডোজ 7 এর আর কোন সফটওয়ার প্যাচ দিবে না বলে জানিয়েছেন। এই বছরের জানুয়ারি মাসে এই ঘোষণা দেয়া হয় যা ১৪ই জানুয়ারি ২০২০ সালে কার্যকর করা হবে বলে ঘোষিত হয়। এই ঘোষণার পর পর সকলেই নতুন সংস্করণ হালনাগাত করে নিচ্ছেন জাতে পরবর্তীতে কোন প্রকার ঝুকির সম্মুখীন হতে না হয়।

উইন্ডোজ 7 এর সকল কার্যক্রম মাইক্রোসফট থেকে বন্ধের ঘোষণা থেকেই সকলেই উইন্ডোজ ১০ সংস্করণে নিজেদের হালনাগাত করে নিচ্ছেন। সকলেই এই কাজে রত হয়েছেন জাতে সময় ফুরিয়ে না যায়। এমতাবস্থায় জানা যায় উইন্ডোজ ১০ এর ব্যবহারকারীর সংখ্যা ৩.১ শতাংশ বেড়েছে। বিভিন্ন জরিপে জানা যায় যে ডেক্সটপ কম্পিউটার এর ক্ষেত্রে মাইক্রোসফটের এই অপারেটিং সিস্টেমটির বাজারের দখল ৪৮ দশমিক ৯ শতাংশ।

নানাবিধ আপডেট ও চাকচিক্যে ভরপুর উইন্ডোজ ১০ খুব কম সময়ে জয় করে নিয়েছে লাখো ব্যবহারকারীর মন। উইন্ডোজ ১০ উন্মচন করা হয় ২০১৪ সালে ১৪ই সেপ্টেম্বর মাসে। পরবর্তীতে ২০১৫ সালের ২৯ জুলাই এটি সকলের ব্যবহারের জন্য মুক্ত করা হয়। উইন্ডোজ ১০ এ রয়েছে চমৎকার সব সুবিধা যা খুবি অল্প সময়ে সকলের আস্থা জয় করেছে। এতে ব্রাউজার হিসেবে স্পারটারন নামক একটি নতুন ব্রাউজার দেয়া হয়েছে যা ইন্টারনেট এক্সপ্লরারের বিকল্প হিসেবে রয়েছে এই চমৎকার ব্রাউজারটি। এছাড়া গেমিং এর ক্ষেত্রে উইন্ডোজ ১০ হল এজাবত কালের সব থেকে সেরা অপারেটিং সিস্টেম।

উইন্ডোজ ১০ এ আমরা বিল্ট ইন পাব কর্টানা যা আমরা ভার্চুয়াল সহকারি হিসেবে আমরা আমাদের ডেক্সটপেও পেয়ে থাকবো। আমরা আগেই আলচনা করেছি যে উইন্ডোজ ১০ গেমিং এর জন্য একটি চমৎকার প্ল্যাটফর্ম এতে থাকবে এক্সবক্স অ্যাপ। উইন্ডোজ ১০ এ আমরা আরো পাবো নতুন নতুন ইন্টারফেজ যা আমরা খুব সহজেই স্টার্ট মেন্যুতেই পাবো। উইন্ডোজ ১০ ব্যবহার করা যাবে ফোন, ট্যাব, টুইনওয়ান, পিসিসহ নানান সব প্ল্যাটফর্মে।

উইন্ডোজ ৭ এর মাইক্রোসফট দ্বারা বন্ধের খবরের পাশাপাশি উইন্ডোজ ১০ এর বিভিন্ন চমকপ্রদক সব ফিচারের কারনে উইন্ডোজ ১০ ব্যবহারকারীর সংখ্যা বারছে ক্রমেই।

Loading...