দেখতে যেমন ছিলো বিশ্বের প্রথম প্রাণী?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিজ্ঞানীরা এবার বিশ্বের সবচেয়ে পুরোনো প্রাণীর চেহারা সম্পর্কে নিশ্চিত হয়েছেন। রাশিয়ার এক পাহাড়ের ঢালে উপবৃত্তাকার খুবই অদ্ভুত যে জীবাশ্ম আবিষ্কৃত হয়েছে, সেটিই যে বিশ্বের প্রথম প্রাণী, এখন তাতে সন্দেহের অবকাশ নেই বললেই চলে।

বিজ্ঞানীরা এবার বিশ্বের সবচেয়ে পুরোনো প্রাণীর চেহারা সম্পর্কে নিশ্চিত হয়েছেন। রাশিয়ার এক পাহাড়ের ঢালে উপবৃত্তাকার খুবই অদ্ভুত যে জীবাশ্ম আবিষ্কৃত হয়েছে, সেটিই যে বিশ্বের প্রথম প্রাণী, এখন তাতে সন্দেহের অবকাশ নেই বললেই চলে।

যুক্তরাজ্যের দ্য ইনডিপেনডেন্ট এর এক খবরে জানা যায়, ডিকিনসনিয়া নামে এই প্রাণীর জীবাশ্ম আবিষ্কারের পর হতেই কয়েক দশক ধরে প্যালিঅন্টোলজিস্ট বা জীবাশ্মবিজ্ঞানীদের মধ্যে জোর বিতর্ক চলে আসছে। প্রায় ৫৬ কোটি বছর পূর্বে এই প্রাণীটি দাপটের সঙ্গে পৃথিবীতে ঘোরাফেরা করেছে। জীববিজ্ঞানের ভাষায় সেটি ছিল আসলে এডিকারান যুগ। মনে করা হয় যে, এই যুগেই পৃথিবীতে প্রথম বহুকোষী বৃহদাকৃতির প্রাণীর আগমন ঘটেছিলো। তবে সেগুলো দেখতে এখনকার প্রাণীদের চেয়ে এতোই ভিন্ন ধরনের ছিল যে সেগুলো সত্যিকার পরিচয় এতোদিন এক রহস্যই থেকে যায়।

Related Post

বিজ্ঞানীদের এতোদিন ধারণা ছিল যে, ডিকিনসনিয়া নামের এই জীব আসলে কোনো বহুকোষী প্রাণী নয়। এই প্রাণীটি মিটারখানেক দৈর্ঘ্যের হলেও এটি আসলে একটি এককোষী এমিবা কিংবা ছত্রাক বলা যায়।

তবে এতোদিনে এটি বিবাদভঞ্জন হয়েছে। বিজ্ঞানীরা গবেষণাগারে পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে নিশ্চিত হয়েছেন যে, এটি আসলে একটি পূর্ণাঙ্গ প্রাণী। সেই হিসেবে এগুলো বিশ্বের প্রথম প্রাণীগুলোর একটি হওয়ায় স্বাভাবিক।

প্রাণীটির জীবাশ্ম এতো ভালোভাবে সংরক্ষিত যে বিজ্ঞানীরা এটির ভেতরে কোলেস্টেরলের উপস্থিতিও পেয়েছেন। এটি আসলে এমন চর্বিজাতীয় উপাদান, যা একটি পূর্ণাঙ্গ প্রাণীর সাক্ষ্য বহন করছে।

অস্ট্রেলিয়ার জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জোকেন ব্রকস বলেছেন, ‘আমরা এতে যে ধরনের চর্বি উপাদানের উপস্থিতি পেয়েছি, তা প্রমাণ করে পৃথিবীতে ৫৫ কোটি ৮০ লাখ বছর পূর্বেও ও রকম বড় আকারের প্রাণীর অস্তিত্ব ছিল। আসলে পূর্বে আমরা যা ভাবতাম, এটি তার চেয়েও কয়েক কোটি বছর পূর্বেকার সময়।’

এ যাবত কাল মনে করে আসা হয়েছে যে, বড় আকারের প্রাণীরা পৃথিবী শাসন করতে শুরু করেছিলো ক্যামব্রিয়ান যুগে, আজ হতে ৫৪ কোটি বছর পূর্বে। এই বিষয়টি আরও নিশ্চিত হওয়ার জন্য গবেষকরা নিবিড়ভাবে গবেষণা চালিয়ে যাচ্ছেন। অদূর ভবিষ্যতে হয়তো আমরা আরও চমকপ্রদ তথ্য পাবো।

This post was last modified on আগস্ট ১৯, ২০১৯ 2:09 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ফিলিস্তিনের অবৈধ দখল ছাড়তে হবে: আয়াতুল্লাহ আলী খামেনি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি বলেছেন যে, ইসরাইলকে ফিলিস্তিনের…

% দিন আগে

ছবিতে রয়েছে একটি ব্রাশ: খুঁজে বের করতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মূলত এই ছবিটি একটি হাতে আঁকা কার্টুন। তবে গল্পটি বহুপুরনো…

% দিন আগে

নদীমাতৃক বাংলাদেশের অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বৃহস্পতিবার, ২ মে ২০২৪ খৃস্টাব্দ, ১৯ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

কোন কাজ নিয়মিত করলে লিভারের রোগে আক্রান্ত হতে পারেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জীবন-যাপনে কিছু নিয়ম করে চলা উচিত। কারণ নিয়ম করে না…

% দিন আগে

পাসওয়ার্ডে এই ছোট্ট পরিবর্তন আনলে কখনও হ্যাক হবে না অ্যাকাউন্ট

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনলাইনে যে কোনো অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার জন্য প্রয়োজন হয় পাসওয়ার্ড।…

% দিন আগে

ওটিটিতে আসছে মস্কোজয়ী সিনেমা ‘আদিম’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ৪৪তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগে জায়গা নিয়ে আলোচনায়…

% দিন আগে