The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

দেখতে যেমন ছিলো বিশ্বের প্রথম প্রাণী?

বিজ্ঞানীরা গবেষণাগারে পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে নিশ্চিত হয়েছেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিজ্ঞানীরা এবার বিশ্বের সবচেয়ে পুরোনো প্রাণীর চেহারা সম্পর্কে নিশ্চিত হয়েছেন। রাশিয়ার এক পাহাড়ের ঢালে উপবৃত্তাকার খুবই অদ্ভুত যে জীবাশ্ম আবিষ্কৃত হয়েছে, সেটিই যে বিশ্বের প্রথম প্রাণী, এখন তাতে সন্দেহের অবকাশ নেই বললেই চলে।

দেখতে যেমন ছিলো বিশ্বের প্রথম প্রাণী? 1

বিজ্ঞানীরা এবার বিশ্বের সবচেয়ে পুরোনো প্রাণীর চেহারা সম্পর্কে নিশ্চিত হয়েছেন। রাশিয়ার এক পাহাড়ের ঢালে উপবৃত্তাকার খুবই অদ্ভুত যে জীবাশ্ম আবিষ্কৃত হয়েছে, সেটিই যে বিশ্বের প্রথম প্রাণী, এখন তাতে সন্দেহের অবকাশ নেই বললেই চলে।

যুক্তরাজ্যের দ্য ইনডিপেনডেন্ট এর এক খবরে জানা যায়, ডিকিনসনিয়া নামে এই প্রাণীর জীবাশ্ম আবিষ্কারের পর হতেই কয়েক দশক ধরে প্যালিঅন্টোলজিস্ট বা জীবাশ্মবিজ্ঞানীদের মধ্যে জোর বিতর্ক চলে আসছে। প্রায় ৫৬ কোটি বছর পূর্বে এই প্রাণীটি দাপটের সঙ্গে পৃথিবীতে ঘোরাফেরা করেছে। জীববিজ্ঞানের ভাষায় সেটি ছিল আসলে এডিকারান যুগ। মনে করা হয় যে, এই যুগেই পৃথিবীতে প্রথম বহুকোষী বৃহদাকৃতির প্রাণীর আগমন ঘটেছিলো। তবে সেগুলো দেখতে এখনকার প্রাণীদের চেয়ে এতোই ভিন্ন ধরনের ছিল যে সেগুলো সত্যিকার পরিচয় এতোদিন এক রহস্যই থেকে যায়।

বিজ্ঞানীদের এতোদিন ধারণা ছিল যে, ডিকিনসনিয়া নামের এই জীব আসলে কোনো বহুকোষী প্রাণী নয়। এই প্রাণীটি মিটারখানেক দৈর্ঘ্যের হলেও এটি আসলে একটি এককোষী এমিবা কিংবা ছত্রাক বলা যায়।

তবে এতোদিনে এটি বিবাদভঞ্জন হয়েছে। বিজ্ঞানীরা গবেষণাগারে পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে নিশ্চিত হয়েছেন যে, এটি আসলে একটি পূর্ণাঙ্গ প্রাণী। সেই হিসেবে এগুলো বিশ্বের প্রথম প্রাণীগুলোর একটি হওয়ায় স্বাভাবিক।

প্রাণীটির জীবাশ্ম এতো ভালোভাবে সংরক্ষিত যে বিজ্ঞানীরা এটির ভেতরে কোলেস্টেরলের উপস্থিতিও পেয়েছেন। এটি আসলে এমন চর্বিজাতীয় উপাদান, যা একটি পূর্ণাঙ্গ প্রাণীর সাক্ষ্য বহন করছে।

অস্ট্রেলিয়ার জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জোকেন ব্রকস বলেছেন, ‘আমরা এতে যে ধরনের চর্বি উপাদানের উপস্থিতি পেয়েছি, তা প্রমাণ করে পৃথিবীতে ৫৫ কোটি ৮০ লাখ বছর পূর্বেও ও রকম বড় আকারের প্রাণীর অস্তিত্ব ছিল। আসলে পূর্বে আমরা যা ভাবতাম, এটি তার চেয়েও কয়েক কোটি বছর পূর্বেকার সময়।’

এ যাবত কাল মনে করে আসা হয়েছে যে, বড় আকারের প্রাণীরা পৃথিবী শাসন করতে শুরু করেছিলো ক্যামব্রিয়ান যুগে, আজ হতে ৫৪ কোটি বছর পূর্বে। এই বিষয়টি আরও নিশ্চিত হওয়ার জন্য গবেষকরা নিবিড়ভাবে গবেষণা চালিয়ে যাচ্ছেন। অদূর ভবিষ্যতে হয়তো আমরা আরও চমকপ্রদ তথ্য পাবো।

Loading...