The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বাংলাদেশে প্রথমবার বইমেলা ডট কম

বই ও বইমেলা আমাদের বাঙ্গালীদের যেন একি গাঁথায় গেথেছে বহু বছর আগে থেকেই। বই পরতে কে না ভালবাসে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বই আমাদের জীবনের সবথেকে উত্তম বন্ধু যা আমরা ছোট বেলা থেকেই জেনে আসছি। আমাদের জীবনের সফলতার জন্য বেশ কিছু গুণাবলির প্রয়োজন পড়ে যার ফলে আমাদের জীবন ব্যবস্থাকে সহজ ও সুন্দর করে তুলতে পারি।

বাংলাদেশে প্রথমবার বইমেলা ডট কম 1

বই ও বইমেলা আমাদের বাঙ্গালীদের যেন একি গাঁথায় গেথেছে বহু বছর আগে থেকেই। বই পরতে কে না ভালবাসে? অমর একুশে গ্রন্থমেলা যা ব্যপকভাবে আমাদের কাছে পরিচিত ও জনপ্রিয়। প্রতি বছর পুরো ফেব্রুয়ারি মাস জুড়ে অনুষ্ঠিত হয়ে থাকে আমদের এই একুশে বইমেলা। ২০১৪ সাল থেকে এই বই মেলা সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠিত হয়ে থাকে।

বই আমাদের জীবনের সবথেকে উত্তম বন্ধু যা আমরা ছোট বেলা থেকেই জেনে আসছি। আমাদের জীবনের সফলতার জন্য আমাদের বেশ কিছু গুণাবলির প্রয়োজন পড়ে যার ফলে খুব সহজেই আমাদের জীবন ব্যবস্থাকে সহজ ও সুন্দর করে তুলতে পারি। এমন অনেক গুনাবলির মধ্যে অন্যতম একটি গুনাবলি হল বই পড়া। জ্ঞানের প্রতি অসিম আগ্রহ আর তৃষ্ণা নিবারণের জন্যে বইয়ের বিকল্প নেই।
আর বাংলাদেশের এই জ্ঞান পিপাসু বই পোকাদের জন্য ছাড়া হল সারা বছর বইমেলা। কি অবাক হলেন? হ্যা সত্যি এবার বাংলাদেশে আসছে সারা বছর অনলাইন ভিত্তিক বুকশপ বইমেলা ডট কম (Boimelaa.com)। যার মধ্যমে আমরা খুব সহজেই সারা বছর বইমেলার সুবিধা ভোগ করতে পারবো। এখন খুবি সহজেই আমরা বাছাই করতে পারবো আমাদের পছন্দের লেখকের পছন্দের বইটি। ১ জুলাই পথচলা শুরু করে এই অনলাইন ভিত্তিক ই কমার্স সাইটটি যা সকলকে সব থেকে কম খরচে গ্রাহকসেবা প্রদানের আশ্বাস দিয়েছেন।

এই সাইটটি দ্বারা গ্রাহকরা ঘড়ে বসে দেশের সকল প্রকাশনি থেকে তাদের পছন্দের বইটি অর্ডার করতে পারবেন। বইমেলা ডট কম তাদের গ্রাহকদের বই প্রদান করবেন ২৫ ভাগ ছাড়ে যা সকলেকেই মুগ্ধ করেছে। বই কেনার ক্ষেত্রে এমন অভিনব পদক্ষেপ খুবি অল্প সময়ে সকলের মন জয় করেছে। বইমেলা ডট কমে বাংলাদেশের বইয়ের পাশাপাশি পশ্চিমবঙ্গের বইও পাওয়া যাবে তুলনামূলক কম মূল্যে। খুবি সহজে যাতে এই ওয়েবসাইটটি গ্রাহকরা ব্যবহার করতে পারেন তার সকল প্রকার পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে জানান নির্মাতারা। বই অর্ডার করার পর তা নির্ধারিত নিয়মে ও সময়ের মদ্ধ্যেই পৌঁছে দেয়া হবে গ্রাহকের হাতে বলে জানানো হয়।

বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে থাকা নানান সকল বুকশপ গুলো অচিরেই বন্ধ হয়ে যাচ্ছে নতুবা পরিণত হচ্ছে গাইড ব্যাবসার আড্ডা খানা যা আমাদের শিক্ষা ও জ্ঞান অর্জনের ক্ষেত্রে বাধাস্বরূপ বলে মন্তব্য করেন প্রতিষ্ঠানটির নির্বাহী কানিজ ফাতেমা। তিনি আরো মন্তব্য করেন যে আমাদের দেশের বইয়ের খুচরা বাজার খুবি ছোট যা কিছু পরিবর্তন ও পরিশ্রম দ্বারা বড় করার সুযোগ রয়েছে। এখনকার এই আধুনিক যুগে যেখানে সবকিছুই হাতের নাগালে সেখানে অনলাইন ভিত্তিক বুকশপ সময়ের দাবি। এই বইমেলা ডট কম দ্বারা এখন বইও থাকবে পাঠকদের হাতের নাগালে।

আমাদের ব্যস্ত নাগরিক জবনের মাঝে বইয়ের চাহিদা পুরনের জন্য অবিরাম পরিস্রম করে যাবে বইমেলা ডট কম। কানিজ ফাতেমার মতে আমাদের সমাজে যেখানে সকল ছাত্র ছাত্রীরা প্রযুক্তির ব্যবহারে মগ্ন ঠিক সেই সময়ে বইমেলা ডট কম দেশে রুচিশীল পাঠক তৈরিতে ভুমিকা পালন করবে। আমাদের দেশের বইকে সারা দেশের পাশাপাশি পশ্চিম বঙ্গে পরিচিতি লাভ করানো ও সহজলভ্য করে তোলাই বইমেলা ডট কমের লক্ষ বলে জানান বইমেলা ডট কমের নির্বাহী কর্মকর্তারা।

Loading...