The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

একজন মার্কিন সংসদ সদস্য কাজ করেন রেস্টুরেন্টে!

আমাদের দেশের কোনো সংসদ সদস্যকে কখনও কাজ করতে হয় না। কারণ ‘সংসদ সদস্য হওয়ার সুবাধে’ অর্থের কোনো অভাব থাকে না

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমাদের দেশের কোনো সংসদ সদস্যকে কখনও কাজ করতে হয় না। কারণ সংসদ সদস্য হওয়ার সুবাধে অর্থের কোনো অভাব থাকে না। তাই তাকে কোনো কাজ করারও প্রয়োজন পড়ে না। কিন্তু মার্কিন এক সংসদ সদস্য কাজ করেন রেস্টুরেন্টে!

একজন মার্কিন সংসদ সদস্য কাজ করেন রেস্টুরেন্টে! 1

আমাদের দেশের কোনো সংসদ সদস্যকে কখনও কাজ করতে হয় না। কারণ ‘সংসদ সদস্য হওয়ার সুবাধে’ অর্থের কোনো অভাব থাকে না। তাই তাকে কোনো কাজ করারও প্রয়োজন পড়ে না। কিন্তু মার্কিন এক সংসদ সদস্য কাজ করেন রেস্টুরেন্টে!

এমন অনেক নজির রয়েছে বিশ্বের অন্যান্য দেশে। যেমন বারাক ওবামার মেয়ে কাজ করতেন। তারপর বারাক ওবামা প্রেসিডেন্ট থেকে যখন অবসরে যান তখন তিনিও চাকরিতে যোগ দেন। বিশ্বের একটি উন্নত দেশের পার্লামেন্টের সদস্য হয়েও রেস্টুরেন্টের টেবিল পরিষ্কার করা থেকে থালা-বাসন ধোয়াসহ যাবতীয় কাজ করছেন আলেক্সান্দ্রিয়া ওকাসিও কোর্তেজ। তিনি অনেক আগে থেকেই রেস্টুরেন্টে কাজ করতেন জীবিকা অর্জনের জন্য। মার্কিন কংগ্রেসওম্যান নির্বাচত হওয়ার পরও সেই কাজ ছাড়েননি ওকাসিও কোর্তেজ। খবর নিউইয়র্ক টাইমস’র।

২৯ বছর বয়সী আলেক্সান্দ্রিয়া ওকাসিও কোর্তেজ বলেছেন, ‘আমি জানুয়ারিতে কংগ্রেসে যোগ দেওয়ার পর ওয়াশিংটন ডিসিতে চলে গিয়েছি। তবে এখন আবার নিউইয়র্কে এসে কাজে যোগ দিলাম। এখানে আমাকে প্রতি ঘণ্টা কাজের জন্য মাত্র ২ ডলার দেওয়া হয়। আমি চাই আমার মতো নিম্ন আয়ের মানুষ কতোটা কষ্ট করে জীবন-যাপন করে তার প্রতি সবারই মনোযোগ আকর্ষণ হোক।’

উল্লেখ্য, আলেক্সান্দ্রিয়া ওকাসিও কোর্তেজ মার্কিন কংগ্রেসের সবচেয়ে কম বয়সী প্রতিনিধি। গত নভেম্বরে তিনি আমেরিকার ১২৯তম কংগ্রেসের নির্বাচিত সদস্য হয়েছে।

একজন মার্কিন সংসদ সদস্য কাজ করেন রেস্টুরেন্টে! 2

গত নভেম্বরে মার্কিন গণমাধ্যম নিউ ইয়র্ক টাইমসকে দেওয়া এক একান্ত সাক্ষাৎকারে টাকার অভাবে বাসা ভাড়া নিতে পারছেন না জানিয়ে আলোচনায় এসেছিলেন ওকাসিও কোর্তেজ। সংসদের বেতন না পাওয়া পর্যন্ত ওয়াশিংটন ডিসিতে একটা অ্যাপার্টমেন্টও ভাড়া নেওয়ার মতো সামর্থ ছিলো না তার। ১৯৮৯ সালের ১৩ অক্টোবর জন্মগ্রহণ করা এই মার্কিন নারী আমেরিকার বোস্টন বিশ্ববিদ্যালয় হতে স্নাতক সম্পন্ন করেছেন।

আলেক্সান্দ্রিয়া ওকাসিও কোর্তেজের বাবা ২০০৮ সালে ৪৮ বছর বয়সে ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। তখন তিনি পরিবারের জন্য বিভিন্ন রেস্টুরেন্টে বুয়ার কাজ করেছেন। এক সময় তাকে প্রায় সময় দিনে ১৮ ঘণ্টা পর্যন্ত করে কাজ করতে হয়েছে।

Loading...