The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ট্রাম্পের মতোই মোদির জন্যও ভারত কিনছে বিমান

বিমান দু’টির নাম রাখা হবে এয়ার ইন্ডিয়া ওয়ান

দি ঢাকা টাইমস ডেস্ক ॥ ভারত এবার আমেরিকার সঙ্গে তাল মেলাতে শুরু করেছে। ভারতীয় এক সংবাদ মাধ্যমের খবরে জানা গেছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড মতোই মোদির জন্যও ভারত কিনছে বিমান।

ট্রাম্পের মতোই মোদির জন্যও ভারত কিনছে বিমান 1

ভারত এবার আমেরিকার সঙ্গে তাল মেলাতে শুরু করেছে। ভারতীয় এক সংবাদ মাধ্যমের খবরে জানা গেছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড মতোই মোদির জন্যও ভারত কিনছে বিমান।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মতোই নিরাপত্তা পেতে চলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামী বছরের মাঝামাঝিতেই বিশেষ ক্ষেপণাস্ত্র প্রতিরোধী দু’টি বোয়িং ৭৭৭ বিমান আসবে ভারতে।

ভারতের প্রধানমন্ত্রী মোদির নিরাপত্তার জন্যই ওই বিমান দু’টি আনা হচ্ছে বলে জানানো হয়েছে। তবে ওই বিমানে মোদি ছাড়াও ভারতের রাষ্ট্রপতি ও উপ-রাষ্ট্রপতি চড়তে পারবেন।

এই বিমানের বিষয়ে পরিকল্পনা বাস্তবায়নের চেষ্টা চলছে। বিমান দু’টির নাম রাখা হবে এয়ার ইন্ডিয়া ওয়ান। এই বিমানটিতে থাকবে বিশেষ কনফিগারেশন। অফিস স্পেশ ছাড়াও মিটিং রুমও থাকবে ওই বিমানে। আরও থাকবে বিশেষ যোগাযোগ ব্যবস্থাও।

মার্কিন প্রেসিডেন্ট যেভাবে এয়ার ফোর্স ওয়ান ব্যবহার করে বিভিন্ন দেশ ভ্রমণ করেন, ঠিক তেমনই এয়ার ইন্ডিয়া ওয়ান বিমানেও থাকবে সেল্ফ প্রোটেকশন সুইট (এসপিএস)। জানা গেছে, এই এসপিএস সুরক্ষাব্যবস্থা অত্যন্ত উন্নত প্রতিরক্ষাব্যবস্থা। এই বিমানে সব ধরনের উন্নত প্রযুক্তির ব্যবহারও থাকবে।

জানা গেছে, এই এসপিএস প্রতিরক্ষাব্যবস্থার মাধ্যমে অনায়াসে প্রতিরোধ করা যাবে ক্ষেপণাস্ত্র আক্রমণ। শত্রুপক্ষের রাডারকে জ্যাম করারও বিশেষ ক্ষমতা থাকবে এই বিমানটিতে। মিসাইলের গতিপথও বদল করে দেবে এই বিমান। বিমানের সতর্কতা ও কাউন্টারমেজার সিস্টেমগুলোর জন্য পাইলটকে কোনো পদক্ষেপই নিতে হবে না।

জানানো হয়েছে, প্রয়োজন মতো স্বয়ংক্রিয়ভাবেই সেটি কাজ করতে শুরু করবে। এই নতুন বিমানটি কিনতে খরচ পড়বে প্রায় ১৯ কোটি মার্কিন ডলার। মার্কিন যুক্তরাষ্ট্রের ডালাসে তৈরি হচ্ছে বিশেষ ধরনের এই বিমান।

তথ্যসূত্র : হিন্দুস্তান টাইমস।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...