The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

পেট থেকে বের হলো ১ কেজি চুল!

অস্ত্রপচারের মাধ্যমে এক কিশোরীর পেট হতে এক কেজি পরিমাণ চুল বের করেছেন চিকিৎসকরা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মাঝে মধ্যেই এমন কিছু খবর আমাদের বিস্মিত করে। ইট খেয়ে ফেলা বা এমন কিছু বন্তু যা মোটেও খাবার জিনিস নয়, তেমন কিছু জিনিস খেয়ে ফেলার মতো ঘটনা মাঝে মধ্যেই আমাদের দৃষ্টি গোচর হয়। এবারও ঘটেছে তেমনই একটি বিস্ময়কর ঘটনা। চিকিৎকরা অপারেশন করলেন। অপারেশনের পর পেট থেকে বের হলো ১ কেজি চুল! এই চুল এক কিশোরীর পেটে জমা হয়েছে তিন বছর ধরে। অর্থাৎ তিন বছরে পেটে জমা হয়েছিলো ১ কেজি চুল!

পেট থেকে বের হলো ১ কেজি চুল! 1

মাঝে মধ্যেই এমন কিছু খবর আমাদের বিস্মিত করে। ইট খেয়ে ফেলা বা এমন কিছু বন্তু যা মোটেও খাবার জিনিস নয়, তেমন কিছু জিনিস খেয়ে ফেলার মতো ঘটনা মাঝে মধ্যেই আমাদের দৃষ্টি গোচর হয়। এবারও ঘটেছে তেমনই একটি বিস্ময়কর ঘটনা। চিকিৎকরা অপারেশন করলেন। অপারেশনের পর পেট থেকে বের হলো ১ কেজি চুল! এই চুল এক কিশোরীর পেটে জমা হয়েছে তিন বছর ধরে। অর্থাৎ তিন বছরে পেটে জমা হয়েছিলো ১ কেজি চুল!

সংবাদ মাধ্যমের খবরে এটিকে বিরল অস্ত্রপচার বলা হয়েছে। এই অস্ত্রপচারের মাধ্যমে এক কিশোরীর পেট হতে এক কেজি পরিমাণ চুল বের করেছেন চিকিৎসকরা। এই ঘটনাটি ঘটেছে ভারতের পশ্চিমবঙ্গের কোলকাতা মেডিকেল কলেজ হাসপাতালে। হাসপাতালের চিকিৎসক ডাক্তার সুমন সাহার নেতৃত্বে একদল চিকিৎসক এই অস্ত্রপচারটি করেন। পৃথিবীতে এই ধরনের অস্ত্রপচারের মধ্যে এটি ৪৩তম বলে দাবি করছেন চিকিৎসকরা।

সংবাদ মাধ্যমের খবরে আরও বলা হয়েছে, ভারতের পশ্চিমবঙ্গের পূর্ব বর্ধমানের মাধবডিহি থানার তৈরালার এক ১৪ বছর বয়সী কিশোরীর চুল খেয়ে ফেলা যেনো এক অভ্যাসে পরিণত হয়। সম্প্রতি পেটে ব্যথা এবং অন্যান্য সমস্যা নিয়ে তাকে কোলকাতা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছিলো। চিকিৎসকরা বিভিন্ন পরীক্ষা নীরিক্ষা করে তার পেটে চুলের অস্তিত্ব পান।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, গত ৩ বছর ধরে চুল খেয়ে যাচ্ছিল ওই কিশোরী। সেই চুলই তার পেটে জমা হতে থাকে। শেষ পর্যন্ত পেটে ব্যাথা নিয়ে হাসপাতালে ভর্তি হলে অস্ত্রপচার করে বের করা হয় ওই চুল। চিকিৎসার পরিভাষায় চুল খাওয়ার এই প্রবণতাকে বলা হয়ে তাকে ‘রেপুনজেল সিনড্রোম’। এই কারণে যে রোগটি হয় তার নাম হলো ‘ট্রিচোবেজোর’।

Loading...