The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

নলকূপ থেকে বের হচ্ছে পানির বদলে আগুন!

এমন একটি দৃশ্য দেখে তাজ্জব বনে যাচ্ছেন সবাই। এমনই একটি ঘটনা ঘটেছে আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা সবাই জানি নলকূপ টিপলে তা থেকে পানি বের হয়। কিন্তু এবার খবর পাওয়া গেছে যে, নলকূপ টিপলে নাকি পানির পরিবর্তে বের হচ্ছে আগুন! এও কী সম্ভব? বাস্তবে কী কখনও এমনটি ঘটেছে? তবে এবার ঘটেছে ভারতে। আর এই ঘটনা নেট দুনিয়ায় ছড়িয়েও পড়েছে।

নলকূপ থেকে বের হচ্ছে পানির বদলে আগুন! 1

আমরা সবাই জানি নলকূপ টিপলে তা থেকে পানি বের হয়। কিন্তু এবার খবর পাওয়া গেছে যে, নলকূপ টিপলে নাকি পানির পরিবর্তে বের হচ্ছে আগুন! এও কী সম্ভব? বাস্তবে কী কখনও এমনটি ঘটেছে? তবে এবার ঘটেছে ভারতে। আর এই ঘটনা নেট দুনিয়ায় ছড়িয়েও পড়েছে।

আমরা সবাই জানি ভূগর্ভ থেকে পানি তোলার জন্য বসানো হয় নলকূপ। সেই নলকূপ চাপলেই তা থেকে পানি বের হয়। কিন্তু যদি আপনি নলকূপ চেপে তা থেকে বের হয় আগুন তাহলে আপনিও ভড়কে যাবেন সেটিই স্বাভাবিক ঘটনা। সত্যিই কি বের হচ্ছে আগুন! এমন একটি দৃশ্য দেখে তাজ্জব বনে যাচ্ছেন সবাই। এমনই একটি ঘটনা ঘটেছে আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতে।

এই ঘটনাটি ভারতের উত্তর ২৪ পরগনার দেগঙ্গার চাকলার মঞ্জিলহাটি মোল্লাপাড়ার ঘটনা। সেখানে নলকূপ চাপলেই বের হচ্ছে ধোঁয়ার মতো গ্যাস এবং আগুন। তাও আবার একটি নলকূপে নয়, সেখানকার ১২টি নলকূপেই ঘটছে এমন ঘটনা।

দেশটির ইন্ডিয়া এক্সপ্রেস পত্রিকার এক খবরে এই ঘটনাটি তুলে ধরা হয়েছে। ওই পত্রিকার খবরে বলা হয়, ১২/১৫ দিন ধরে মঞ্জিলহাটি মোল্লাপাড়ার নলকূপে অস্বাভাবিক কিছু ঘটনা ঘটতে দেখা যাচ্ছে। ওই এলাকার বাসিন্দারা বলেছেন যে, মাঝেমধ্যেই কল হতে শব্দ বের হতো। তারপর নলকূপ পাম্প করতেই জ্বলে ওঠে আগুন!

এই ঘটনাটি জানাজানি হলে ঘটনাস্থলে আসেন ইঞ্জিনিয়ার ও ফায়ার সার্ভিসের কর্মিরা। তারা এই ঘটনা দেখে নলকূপগুলো আপাতত সিলগালা করে দিয়েছেন।

আগুন বেরোনোর কারণ সম্পর্কে বিশেষজ্ঞরা মনে করছেন, যেহেতু কলের মুখ হতে গ্যাস বের হচ্ছে, তাই পাম্পের ঘর্ষণের কারণে আগুন জ্বলে উঠছে।

কলগুলো সিলগালা করে দিয়ে তারা বলেছেন, আমাদের কাছে এই পরিস্থিতি মোকাবিলা করার মতো তেমন কোনো ব্যবস্থাই নেই। তবে প্রতিনিয়ত আমরা বিষয়টির উপর নজর রাখছি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি সম্পর্কে অবহিত করেছি। দ্রুততম সময়ের মধ্যে ব্যবস্থা গ্রহণ করা হবে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...