শীতে সর্দি-কাশি দূর করতে খান টক দই

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সর্দি-কাশি আমাদের যেনো নিত্য দিনের সমস্যায় পরিণত হয়েছে। যে কারণে সর্দি-কাশি নিয়ে বেশ সমস্যায় থাকতে হয়। তবে এবার সহজ পথ এসেছে। শীতে সর্দি-কাশি দূর করতে খান টক দই। অনেকেই মনে করেন যে, গরমে টক দই খেলে উপকার পাওয়া যায়। তবে আপনি জানেন কী? শীতে টকদই খেলে বেশ উপকার পাওয়া যায়।

সর্দি-কাশি আমাদের যেনো নিত্য দিনের সমস্যায় পরিণত হয়েছে। যে কারণে সর্দি-কাশি নিয়ে বেশ সমস্যায় থাকতে হয়। তবে এবার সহজ পথ এসেছে। শীতে সর্দি-কাশি দূর করতে খান টক দই। অনেকেই মনে করেন যে, গরমে টক দই খেলে উপকার পাওয়া যায়। তবে আপনি জানেন কী? শীতে টকদই খেলে বেশ উপকার পাওয়া যায়।

টক দই নিয়ে আমাদের যে ধারণা এতোদিন ছিলো যে, যাদের ঠাণ্ডা বিশেষ করে সর্দি কাশি হয়েছে তারা টক দই খেলে আরও বাড়তে পারে। কিন্তু বিশেষজ্ঞরা এবার সেই ধারণা পাল্টে দিয়েছেন। তারা বলেছেন একেবারেই উল্টো কথা। তারা বলেছেন, শীতে সর্দি-কাশি দূর করতে হলে টক দই খান।

Related Post

শীতে শরীর ঠাণ্ডা ও তাজা থাকে। আয়ুর্বেদ মতে, শীতে টকদই খেলে সর্দি-কাশি বাড়বে। তবে এবার পুষ্টিবিজ্ঞান বলছেন অন্য কথা। তারা বলেছেন, টকদইয়ে থাকা ভিটামিন সি শীতের রোগ, সর্দি-কাশি কমিয়ে দেয়।

বিশেষ করে ডায়াবেটিক রোগীরা কিংবা যাদের মোটা হওয়ার প্রবণতা রয়েছে, তারা মিষ্টি ভালোবাসলেও তার স্বাদ চেখে দেখার সুযোগ কখনও তাদের ঘটে না।

প্রচুর ক্যালসিয়াম রয়েছে এতে। গুড ব্যাকটেরিয়া ও প্রোটিনে ভরপুর। রয়েছে ভিটামিন৬ আর ১২, আরও রয়েছে ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, রাইব্লোফেবিন, যা শরীরকে সুস্থ রাখে।

আয়ুর্বেদ বিশেষজ্ঞ আষুতোষ গৌতমের ধারণা মতে, সর্দি-কাশি থাকলে রাতে টকদই না খাওয়াই হবে বুদ্ধিমানের কাজ। বিশেষ করে বিকাল ৫টার পর টকদই খাওয়া মোটেও উচিত নয়। যারা হাঁপানিতে ভোগেন তাদের সেই সমস্যা আরও বাড়ে এই খাবার থেকে।

পুষ্টিবিজ্ঞান বলছে যে, টকদইয়ের গুড ব্যাকটেরিয়া শীতের সংক্রমণ থেকে আরও রক্ষা করে, মূলত ভিটামিন শরীরকে পুষ্ট করে, প্রোটিন ধরে রাখে আপনার শারীরিক উষ্ণতা। অপরদিকে এর ক্যালসিয়াম হাড়-দাঁত মজবুত করে। তাই শীতেও চুটিয়ে টকদই খাওয়ার পরামর্শ দিয়েছেন পুষ্টিবিজ্ঞানীরা। তবে আপনি আর কেনোইবা বাদ যাবেন। শীত হয়েছে তো কী? একবার পরীক্ষা করেই দেখুন না।

This post was last modified on ডিসেম্বর ১২, ২০১৯ 1:05 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে