দাঁত অপরিষ্কার থাকলে ব্রেন স্ট্রোকের ঝুঁকি বেড়ে যায় বহুগুণ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমাদের দেশসহ পৃথিবীর সর্বত্র ব্রেন স্ট্রোকে আক্রান্তের সংখ্যা দিনকে দিন বেড়েই চলেছে। যেসব কারণে ব্রেন স্ট্রোক হয় তার মধ্যে অন্যতম একটি বিষয় হলো অপরিষ্কার দাঁত। গবেষকদের দাবি অপরিষ্কার দাঁত ব্রেন স্ট্রোকের ঝুঁকি বহু বহুগুণ বাড়িয়ে দিতে পারে! সম্প্রতি জাপানের হিরোশিমা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক তাঁদের গবেষণার পর এমন একটি দাবি করেন, দাঁত অপরিষ্কার থাকলে দাঁতের ফাঁকে ফাঁকে যে ব্যাকটেরিয়া জন্মায়, তা দাঁতের ক্ষয়ের জন্য দায়ী। সেই একই ব্যাকটেরিয়ার প্রভাবে আবার অনেকটাই বেড়ে যেতে পারে স্ট্রোকের ঝুঁকিও!

আমাদের দেশসহ পৃথিবীর সর্বত্র ব্রেন স্ট্রোকে আক্রান্তের সংখ্যা দিনকে দিন ক্রমেই বেড়েই চলেছে। যেসব কারণে ব্রেন স্ট্রোক হয় তার মধ্যে অন্যতম একটি বিষয় হলো অপরিষ্কার দাঁত। গবেষকদের দাবি অপরিষ্কার দাঁত ব্রেন স্ট্রোকের ঝুঁকি বহু বহুগুণ বাড়িয়ে দিতে পারে! সম্প্রতি জাপানের হিরোশিমা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক তাঁদের গবেষণার পর এমন একটি দাবি করেন, দাঁত অপরিষ্কার থাকলে দাঁতের ফাঁকে ফাঁকে যে ব্যাকটেরিয়া জন্মায়, তা দাঁতের ক্ষয়ের জন্য দায়ী। সেই একই ব্যাকটেরিয়ার প্রভাবে আবার অনেকটাই বেড়ে যেতে পারে স্ট্রোকের ঝুঁকিও!

জাপানের এই গবেষকদের ব্যাখ্যা হলো, এই ব্যাকটেরিয়া মস্তিষ্কের শিরায় শিরায় রক্ত সঞ্চালনের পথে বাঁধা সৃষ্টি করে। এতে করে মস্তিষ্কে পরিমিত রক্ত সঞ্চালনও বিঘ্নিত হয়, যে কারণে বাড়ে স্ট্রোকের ঝুঁকি। প্রায় ৩৫৮ জন রোগীর উপর গবেষণা চালিয়ে তাঁরা এই সিদ্ধান্তে পৌঁছেছেন বলে জানিয়েছেন সংবাদ মাধ্যমকে।

জানা যায় যে, গবেষণা করা এই ৩৫৮ জনের মধ্যে অধিকাংশের বয়সই ৫০ হতে ৬০ বছরের মধ্যে। এদের প্রত্যেকেরই দাঁতে ব্যাকটেরিয়ার ব্যাপক উপস্থিতিও লক্ষ্য করেছেন গবেষকরা। তাই সব বয়সের লোকদের দাঁতের যত্নের প্রতি জোর দেওয়ার প্রয়োজন রয়েছে বলে মনে করেন গবেষকরা। নিয়মিত দাঁত পরিষ্কার করুন তাতে করে দাঁতের যেমন ক্ষয় রোধ হবে ঠিক সেই সঙ্গে কমিয়ে ফেলুন স্ট্রোকের ঝুঁকি। অর্থাৎ গবেষকরা দাঁতের যত্ন নিতে বলেছেন। গবেষকরা বলেছেন, যেহেতু দাঁত পরিষ্কার থাকার উপর স্ট্রোকের মতো গুরুত্বপূর্ণ অসুখ জড়িত। তাই দাঁতের যত্ন নিয়ে খুব সহজেই স্ট্রোকের ঝুঁকি কমিয়ে ফেলুন। তাছাড়া দাঁত মানুষের সৌন্দর্য বৃদ্ধিতেও একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাই নিয়মিত দাঁতের যত্ন নিন।

This post was last modified on মে ৩০, ২০২৩ 3:02 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে