ফেসবুক ব্যবহার করলেই দিতে হবে ট্যাক্স!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমাদের পাঠকরা হয়তো এমন একটি খবর দেখে ভড়কে যাবেন! কিন্তু বাংলাদেশের নাগরিকদের সেই চিন্তা নেই। কারণ এই আইনটি করা হয়েছে মালয়েশিয়াতে। সেখানে ফেসবুক ব্যবহার করলেই দিতে হবে ট্যাক্স! মালয়েশিয়ায় জানুয়ারি ২০২০ হতে ফেসবুক ব্যবহারকারীদের উপর সরকার ট্যাক্স ধার্য করেছে। ফেসবুক ব্যবহার করলেই ট্যাক্স দিতে হবে ৬ শতাংশ হারে! ইতিমধ্যে মালয়েশিয়ার ফেসবুক ব্যবহারকারীদের ই-মেইলের মাধ্যমে এই তথ্যটি জানিয়ে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। তবে সেটি অবশ্য সাধারণ ব্যবহারকারীদের জন্য নয়।

আমাদের পাঠকরা হয়তো এমন একটি খবর দেখে ভড়কে যাবেন! কিন্তু বাংলাদেশের নাগরিকদের সেই চিন্তা নেই। কারণ এই আইনটি করা হয়েছে মালয়েশিয়াতে। সেখানে ফেসবুক ব্যবহার করলেই দিতে হবে ট্যাক্স! মালয়েশিয়ায় জানুয়ারি ২০২০ হতে ফেসবুক ব্যবহারকারীদের উপর সরকার ট্যাক্স ধার্য করেছে। ফেসবুক ব্যবহার করলেই ট্যাক্স দিতে হবে ৬ শতাংশ হারে! ইতিমধ্যে মালয়েশিয়ার ফেসবুক ব্যবহারকারীদের ই-মেইলের মাধ্যমে এই তথ্যটি জানিয়ে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। তবে সেটি অবশ্য সাধারণ ব্যবহারকারীদের জন্য নয়।

এই বিষয়ে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে যে, ব্যবসায়িক কাজে ব্যবহৃত বিভিন্ন পেজ কর্তৃপক্ষ যেসব পোস্টের জন্য ফেসবুককে অর্থ প্রদান করবে সেখানে ৬ শতাংশ হারে মালয়েশিয়ার সরকারকে ট্যাক্স প্রদান করতে হবে।

Related Post

তবে বলা হয়েছে, এক্ষেত্রে সাধারণ ফেসবুক ব্যবহারকারীদের কোনো ট্যাক্স প্রদান করতে হবে না। কোনো ফেসবুক ব্যবহারকারী যদি বিজনেস ম্যানেজমেন্ট সিস্টেম চালু করে, পোস্ট বুস্ট করে তাহলে তখনই এই ট্যাক্স প্রযোজ্য হবে। আর যারা বিজনেস ফেসবুক ব্যবহারকারী তাদেরকে ৬ শতাংশ হারে প্রতিটি পোস্টের জন্যই মালয়েশিয়ার সরকারকে প্রদান করতে হবে।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায় যে, মালয়েশিয়ায় বিভিন্ন কোম্পানির প্রচারের জন্য বিজ্ঞাপন ব্যবহার করা হয়ে থাকে। কোটি কোটি টাকা বিজ্ঞাপন বাবদ ফেসবুককে দিতে হয় মালয়েশিয়ার কোম্পানিগুলোকে। এতে করে মালয়েশিয়া সরকার বিপুল পরিমাণ রাজস্ব হতে বঞ্চিত হয়। তাই মাহাথির মোহাম্মদের সরকার এই ট্যাক্স আরোপের ঘোষণা দিয়েছেন।

উল্লেখ্য, সারা বিশ্বের মানুষের কাছে অত্যন্ত জনপ্রিয় একটি সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে ফেসবুক প্রতিষ্ঠিত হয়েছে। নিত্য প্রয়োজনীয় পণ্যের মতোই ব্যবহার হয়ে থাকে ফেসবুক। ভাত খাওয়া যেমন একটি না হলে না, ঠিক তেমনি ফেসবুকও তাই একদিন না হলেই নয়, এমন এক পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

This post was last modified on ডিসেম্বর ২৩, ২০১৯ 4:55 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

রক্তে শর্করা বেড়ে গেলে পাকা আম খাবেন কীভাবে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা জানি পাকা আম খেলে রক্ষে শর্করার মাত্রা বেড়ে যায়।…

% দিন আগে

আপনার স্মার্টফোন আগুনের মতো গরম হচ্ছে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই গ্রীষ্মে শুধুমাত্র শরীরই নয়, গরম হচ্ছে আমাদের স্মার্টফোনটিও। ফোন…

% দিন আগে

দেশে ফিরেই মোনালিসা অভিনয়ে ফেরার কথা জানালেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এক সময় ছোট পর্দার ব্যস্ত মুখ হিসেবে পরিচিত ছিলেন মোজেজা…

% দিন আগে

এই ছবির মধ্যে লুকিয়ে রয়েছে একটি হরিণ: আপনি কী খুঁজে বের করতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই জঙ্গলের মধ্যে নদী রয়েছে। রয়েছে সার দেওয়া গাছ। চারপাশে…

% দিন আগে

পাহাড়-পর্বতের এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। মঙ্গলবার, ১৪ মে ২০২৪ খৃস্টাব্দ, ৩১ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

সন্তানের শরীরচর্চা নিয়ে চিন্তিত না হয়ে জিম, যোগাসন ও আর যা শেখানো যেতে পারে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমানে পড়াশোনার জন্য দিনের বেশির ভাগ সময় কম্পিউটারে চোখ রাখতে…

% দিন আগে