The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ফেসবুক ব্যবহার করলেই দিতে হবে ট্যাক্স!

জানুয়ারি ২০২০ হতে ফেসবুক ব্যবহারকারীদের উপর সরকার ট্যাক্স ধার্য করেছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমাদের পাঠকরা হয়তো এমন একটি খবর দেখে ভড়কে যাবেন! কিন্তু বাংলাদেশের নাগরিকদের সেই চিন্তা নেই। কারণ এই আইনটি করা হয়েছে মালয়েশিয়াতে। সেখানে ফেসবুক ব্যবহার করলেই দিতে হবে ট্যাক্স! মালয়েশিয়ায় জানুয়ারি ২০২০ হতে ফেসবুক ব্যবহারকারীদের উপর সরকার ট্যাক্স ধার্য করেছে। ফেসবুক ব্যবহার করলেই ট্যাক্স দিতে হবে ৬ শতাংশ হারে! ইতিমধ্যে মালয়েশিয়ার ফেসবুক ব্যবহারকারীদের ই-মেইলের মাধ্যমে এই তথ্যটি জানিয়ে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। তবে সেটি অবশ্য সাধারণ ব্যবহারকারীদের জন্য নয়।

ফেসবুক ব্যবহার করলেই দিতে হবে ট্যাক্স! 1

আমাদের পাঠকরা হয়তো এমন একটি খবর দেখে ভড়কে যাবেন! কিন্তু বাংলাদেশের নাগরিকদের সেই চিন্তা নেই। কারণ এই আইনটি করা হয়েছে মালয়েশিয়াতে। সেখানে ফেসবুক ব্যবহার করলেই দিতে হবে ট্যাক্স! মালয়েশিয়ায় জানুয়ারি ২০২০ হতে ফেসবুক ব্যবহারকারীদের উপর সরকার ট্যাক্স ধার্য করেছে। ফেসবুক ব্যবহার করলেই ট্যাক্স দিতে হবে ৬ শতাংশ হারে! ইতিমধ্যে মালয়েশিয়ার ফেসবুক ব্যবহারকারীদের ই-মেইলের মাধ্যমে এই তথ্যটি জানিয়ে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। তবে সেটি অবশ্য সাধারণ ব্যবহারকারীদের জন্য নয়।

এই বিষয়ে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে যে, ব্যবসায়িক কাজে ব্যবহৃত বিভিন্ন পেজ কর্তৃপক্ষ যেসব পোস্টের জন্য ফেসবুককে অর্থ প্রদান করবে সেখানে ৬ শতাংশ হারে মালয়েশিয়ার সরকারকে ট্যাক্স প্রদান করতে হবে।

তবে বলা হয়েছে, এক্ষেত্রে সাধারণ ফেসবুক ব্যবহারকারীদের কোনো ট্যাক্স প্রদান করতে হবে না। কোনো ফেসবুক ব্যবহারকারী যদি বিজনেস ম্যানেজমেন্ট সিস্টেম চালু করে, পোস্ট বুস্ট করে তাহলে তখনই এই ট্যাক্স প্রযোজ্য হবে। আর যারা বিজনেস ফেসবুক ব্যবহারকারী তাদেরকে ৬ শতাংশ হারে প্রতিটি পোস্টের জন্যই মালয়েশিয়ার সরকারকে প্রদান করতে হবে।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায় যে, মালয়েশিয়ায় বিভিন্ন কোম্পানির প্রচারের জন্য বিজ্ঞাপন ব্যবহার করা হয়ে থাকে। কোটি কোটি টাকা বিজ্ঞাপন বাবদ ফেসবুককে দিতে হয় মালয়েশিয়ার কোম্পানিগুলোকে। এতে করে মালয়েশিয়া সরকার বিপুল পরিমাণ রাজস্ব হতে বঞ্চিত হয়। তাই মাহাথির মোহাম্মদের সরকার এই ট্যাক্স আরোপের ঘোষণা দিয়েছেন।

উল্লেখ্য, সারা বিশ্বের মানুষের কাছে অত্যন্ত জনপ্রিয় একটি সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে ফেসবুক প্রতিষ্ঠিত হয়েছে। নিত্য প্রয়োজনীয় পণ্যের মতোই ব্যবহার হয়ে থাকে ফেসবুক। ভাত খাওয়া যেমন একটি না হলে না, ঠিক তেমনি ফেসবুকও তাই একদিন না হলেই নয়, এমন এক পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...